৭টি জনপ্রিয় অনলাইনে ইনকাম করার সাইট

অনলাইনে ইনকাম করতে চাইলে অনলাইনে ইনকাম করার সাইট গুলো সম্পর্কে অবগত হতে হবে। অনলাইন জুড়ে অনলাইনে ইনকাম করার অনেক সাইট রয়েছে যেগুলো সম্পর্কে আপনার জানা প্রয়োজন। বর্তমানে অনলাইন ভিত্তিক কাজের চাহিদা অনেক বেশি বেড়ে গেছে। সেই সাথে অনলাইনে ইনকাম করার সাইট এবং উপায় দুটোই বৃদ্ধি পেয়েছে।

হয়তো বেশ কয়েক বছর আগে দেশের নির্দিষ্ট কোন ইনকাম সাইট না থাকলেও বর্তমানে অসংখ্য ইনকাম সাইট রয়েছে যেখান থেকে আপনি ইনকাম করতে পারেন দেশে বসেই দেশি কারেন্সি’তে। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর তালিকা ইতোমধ্যে আমরা নিচে উল্লেখ করেছি। অনলাইনে ইনকাম করার সাইট এবং কিভাবে ইনকাম করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি ধৈর্য ধরে পড়তে হবে।

বর্তমানে পূর্বের ন্যায় অনেক বেশি রেমিটেন্স আসার অন্যতম কারণ হচ্ছে- বাংলাদেশী তরুন তরুণীদের মাঝে ফ্রিল্যান্সিং করার আগ্রহটা প্রকাশ পাওয়ায় অনেক বেশি রেমিটেন্স বাংলাদেশে আসছে। দিন দিন বেকারত্বের হার কমে যাচ্ছে, এবং বৃদ্ধি পাচ্ছে পর্যাপ্ত রেমিটেন্স। আজকের এই আর্টিকেলে আপনি একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার না হয়েও কিভাবে অনলাইন থেকে বেশ কিছু ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে পারেন সেই বিষয়গুলো শেয়ার করা হবে।

১. অনলাইনে ইনকাম করার সাইট ‘ক্রিয়েটিভ মার্কেট’

অনলাইনে ইনকাম করার সাইট

ক্রিয়েটিভ মার্কেট হচ্ছে একটি ডিজিটাল প্রোডাক্ট মার্কেটপ্লেস। এখানে ওয়েবসাইটের বিভিন্ন প্রয়োজনীয় থিমস-প্লাগিন, ফন্ট এবং ফটোসহ বিভিন্ন প্রোডাক্ট পাওয়া যাচ্ছে। মূলত এখানেও আপনি আপনার তৈরি প্রোডাক্ট গুলো লিস্ট করে সুপার লেভেলের ইনকাম পেতে পারেন। এখানে বিশ্বের সকল দেশ থেকেই কাস্টমার এসে থাকেন প্রোডাক্ট ক্রয়-বিক্রয় করতে।

আপনি একটি প্রোডাক্ট তৈরি করে এখানে লিস্ট করে রাখলে ওই প্রোডাক্ট যতবার বিক্রয় হবে ততবার আপনি কমিশন পেতেই থাকবেন এই ওয়েবসাইটের মাধ্যমে। শুধুমাত্র একটি প্রোডাক্ট তৈরি করে এখানে লিস্ট করার পরে আপনার কাজ শেষ বললেই চলে এখন শুধু ইনকাম পাবেন ঘরে বসেই। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে ক্রিয়েটিভ মার্কেট অন্যতম ভূমিকা পালন করে।

অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে ক্রিয়েটিভ মার্কেট জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। আপনি এটি ভিজিট করে দেখলে বুঝতে পারবেন এখানে কিভাবে প্রোডাক্ট ক্রয় বিক্রয় করতে হয় সে সম্পর্কে বিস্তারিত। কেটিপ মার্কেট থেকে প্রোডাক্ট কেনার জন্য আপনি ইউএসডি কারেন্সি ব্যবহার করতে পারবেন, একই সাথে আপনি যদি এডভান্স লেভেলের ডেভলপার হন তাহলে আপনার তৈরি প্রোডাক্ট এখানে লিস্ট করে নিয়মিত এখান থেকে বেসিক লেবেলের একটা আর্নিং পেতে পারবেন।

২. অনলাইনে ইনকাম করার সাইট ‘থিমফরেস্ট’

অনলাইনে ইনকাম করার সাইট

থিমফরেস্ট হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে যে সকল সাধারণ জন প্রয়োজন পড়ে তার সবকিছুই আপনি পাবেন থিমফরেস্ট মার্কেটপ্লেসে। পাশাপাশি বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন, মিউজিক ক্লিপস, ভিডিও ক্লিপস, স্টক ফটো ইত্যাদি এই ধরনের ডিজিটাল প্রোডাক্ট এখানে সেল হয়।

বাংলাদেশ সহ বিশ্বের অনেকগুলো দেশের মানুষ এখানে তাদের তৈরিকৃত এসেটগুলো বিক্রয় করে থাকেন। পৃথিবীর বিভিন্ন দেশের টুলস ডেভেলপাররা এখানে তাদের তৈরি বিভিন্ন টুলস লিস্ট করে রাখেন, এবং সেগুলো পর্যাপ্ত বিক্রয় হয়ে থাকে। উল্লেখিত, যেকোন ধরনের ডিজিটাল অ্যাসেট তৈরি করে সেল করার জন্য থিমফরেস্ট সবচেয়ে বিশ্বস্ত অনলাইন ইনকাম করার সাইট।

তবে এখানে যে ধরনের প্রোডাক্টগুলো এলাও করা হয়ে থাকে সেগুলো সর্বোচ্চ ভালো কোয়ালিটির প্রোডাক্ট এবং সর্বোচ্চ সিকিউরিটি প্রধান করা হয় এমন প্রোডাক্ট লিস্ট করা হয়। যেহেতু খুবই জনপ্রিয় একটি মার্কেটপ্লেস সেহেতু এখানে সর্বোচ্চ সিকিউরিটি এবং কোয়ালিটি সম্পন্ন প্রোডাক্টগুলো লিস্ট করা হয়। এক্ষেত্রে আপনার প্রোডাক্টের মান এবং কোয়ালিটি অনেক বেশি সুন্দর হতে হবে।

৩. অনলাইনে ইনকাম করার সাইট ‘ইউটিউব’

অনলাইনে ইনকাম করার সাইট

ইউটিউব বিশ্বের অন্যতম একটি ভিডিও প্লাটফর্ম যা ছোট বড় সবাই চিনে থাকবেন। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। ইউটিউব এত বেশি জনপ্রিয়তা অর্জন করেছে যা হয়তো অন্য কোন ভিডিও প্ল্যাটফর্ম কখনোই অর্জন করতে পারবে না। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব অনেক বেশি পপুলার।

একজন ইউজার চাইলে ইউটিউব থেকে যে কোন সময় ভিডিও দেখতে পারে। ইউজারের সুবিধার্থে জিমেইল এবং জিমেইল ছাড়া ভিডিও দেখার সুযোগ রেখেছে ভিডিও প্লাটফর্ম ইউটিউব। এছাড়াও এখান থেকে ইনকাম করার জন্য রয়েছে পর্যাপ্ত সুযোগ সুবিধা। এমনকি দেশ-বিদেশের হাজার হাজার তরুণ তরুণী নিজের ক্যারিয়ারকে শক্ত-পক্ত করতে বেছে নিয়েছে ইউটিউব প্লাটফর্ম।

ইউটিউব থেকে ইনকাম করতে হলে আপনার একটি ইউটিউব চ্যানেল প্রয়োজন হবে। পাশাপাশি আপনাকে একজন কনটেন্ট ক্রিয়েটর হতে হবে। রেগুলার আপনাকে কনটেন্ট বানাতে হবে এবং সেই কনটেন্ট গুলো আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করতে হবে। এবং তাদের শর্ত অনুযায়ী আপনার চ্যানেলে সাবস্ক্রাইব এবং ওয়াচ টাইম সম্পূর্ণ হলে মনিটাইজেশন পেয়ে যাবেন এবং সেখান থেকে আপনি ইনকাম পেতে পারেন।

৪. অনলাইনে ইনকাম করার সাইট ‘আপওয়ার্ক’

অনলাইনে ইনকাম করার সাইট

আপওয়ার্ক হচ্ছে অনলাইনে ইনকাম করার জনপ্রিয় ফ্রিল্যান্সিং একটি সাইট। এখানে রয়েছে লক্ষ লক্ষ ফ্রিল্যান্সার যারা তাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে লক্ষ লক্ষ ডলার উপার্জন করে নিচ্ছে। আপওয়ার্কের সাথে নিজের ক্যারিয়ারকে ডেভলপ করেছেন এমন অসংখ্য মানুষ রয়েছেন। আপওয়ার্কে মূলত দুই ভাবে কাজ হয়ে থাকে- ঘন্টা বেসিস এবং প্রজেক্ট বেসিস।

অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম আপওয়ার্ক অন্যতম জনপ্রিয়তা লাভ করেছে। এখানে আপনি আপনার ক্লাইন্টকে ঘন্টা বেশি অথবা প্রজেক্ট বেসিক কাজ করে দিতে পারেন। এখানে আপনার দক্ষতা এবং রেটিং অনুযায়ী ডিমান্ড কমবেশি হয়ে থাকে। তবে আপনার লেভেল অথবা রেটিং ভালো হলে আপনার ডিমান্ড ভালো হয়ে থাকে।

আপনার অভিজ্ঞতা রয়েছে এমন একটি কাজের জন্য আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস অপওয়ার্ক বেছে নিতে পারেন। এখানে আপনি আপনার ক্লায়েন্ট এর চাহিদা অনুযায়ী থাকে ওয়েবসাইট গ্রাফিক্স ডিজাইন অথবা তার রিলেটেড প্রোডাক্ট তৈরি করে দিয়ে ইনকাম করতে পারেন। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে আপওয়ার্ক অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে।

৫. অনলাইনে ইনকাম করার সাইট ‘অ্যামাজন’

অনলাইনে ইনকাম করার সাইট

অ্যামাজন ই-কমার্স প্ল্যাটফর্ম। বিশ্বের বৃহত্তম অন্যতম ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি লাভ করেছে অ্যামাজন। অ্যামাজনকে কাজে লাগিয়ে হাজার হাজার তরুণ তরুণীরা তাদের ক্যারিয়ারকে শক্তপোক্তভাবে গঠন করেছে। অ্যামাজন থেকেও আপনি ইনকাম করতে পারেন তাও কোন প্রকার ইনভেস্ট ছাড়া।

অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে অ্যামাজন অন্যতম একটি ওয়েবসাইট যা জনপ্রিয়তার তুমুল শীর্ষে অবস্থান করছে। অ্যামাজনে থাকা প্রোডাক্ট গুলোর মার্কেটিং করে আপনিও পেতে পারেন দারুন কমিশন। এজন্য এফফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আপনার অভিজ্ঞতা থাকতে হবে। এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে অভিজ্ঞতা থাকলে আপনিও অ্যামাজন থেকে ইনকাম করতে পারবেন।

অ্যামাজন বহুল আলোচিত একটা ই-কমার্স প্ল্যাটফর্ম যেখানে গ্লোবাল প্রোডাক্টগুলো পেয়ে যাবেন তাও অনেক সময় বিভিন্ন অফারে। আর আপনি জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এমন প্রোডাক্ট গুলোর এফিলিয়েট মার্কেটিং করে পেয়ে যেতে পারেন ফিউজ পরিমাণ কমিশন আর্নিং। সুতরাং আপনি এটি ঘরে বসেই ট্রাই করতে পারেন। তবে এজন্য আপনার ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইট কিংবা মার্কেটিং করার প্রয়োজনীয় সরঞ্জাম থাকতে হবে।

৬. অনলাইনে ইনকাম করার সাইট ‘ফেসবুক’

অনলাইনে ইনকাম করার সাইট

আপনার হাতে একটি স্মার্ট ফোন আছে কিন্তু ফেসবুক একাউন্ট নেই এমনটা ভাবা দুষ্কর। বর্তমান সময়ে ছোট বড় সবার হাতেই স্মার্টফোন রয়েছে এবং সেই সাথে সবার একটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে কিন্তু আমরা কেবলমাত্র ফেসবুক স্কোল করেই আমাদের কাঙ্ক্ষিত সময় গুলো পার করে ফেলি। আমরা চাইলে ফেসবুক থেকেও আর্ন করতে পারি।

অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে বেশ জনপ্রিয় একটি সাইট হচ্ছে ফেসবুক। ফেসবুক পেজ থেকে আপনি ইনকাম করতে পারেন কনটেন্ট তৈরি করে। বর্তমানে প্রফেশনাল মুডে রয়েছে এমন ফেসবুক একাউন্ট থেকেও ফেসবুক পেজের মতন দারুন সব সুবিধা আপনি উপভোগ করতে পারবেন। ফেসবুক হচ্ছে একটি তুমুল জনপ্রিয় প্ল্যাটফর্ম।

ফেসবুক থেকে ইনকাম করার জন্য আপনাকে ফেসবুক পেজ অথবা প্রফেশনাল মুডের ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। অনলাইনে ইনকাম করার সাইট গুলোর মধ্যে ফেসবুক হচ্ছে অন্যতম। এছাড়াও ফেসবুক কি কাজে লাগিয়ে আপনি মার্কেটিং সহ বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।

Leave a Comment