Categories
News

সুইজারল্যান্ডে কি আসলেই “Halar Po Hala” নামে কোনো হোটেল আছে?


সম্প্রতি “সুইজারল্যান্ডের হালার পো হালা রেস্টুরেন্ট” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত? হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিতে প্রদর্শিত হোটেলটির নাম ‘হালার পো হালা’ নয় বরং প্রচারিত ছবিটি এডিটেড এবং এটি সুইজারল্যান্ডেও অবস্থিত নয়।  লন্ডনের ‘হালা’ হোটেলের একটি ছবি বিকৃত করে আলোচিত ছবিটি বানানো করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Hala Restaurant নামের একটি ফেসবুক পেজ পাওয়া যায়। উক্ত পেইজে হালা রেস্টুরেন্টের ছবির সাথে দাবিতে প্রদর্শিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Hala Restaurant এর ওয়েবসাইট পাওয়া যায়। যেখানে রেস্টুরেন্টের অবস্থান লন্ডনে উল্লেখ করা হয়।

এছাড়াও লন্ডনের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান নির্নয়ের গাইড হিসেবে ব্যবহৃত ওয়েবসাইট Four Square এ উক্ত রেস্টুরেন্টের ছবি পাওয়া যায়। যেখান থেকে জানা যায় রেস্টুরেন্টটি ৩১ গ্র‍্যান্ড প্যারাডে, ইংল্যান্ডে অবস্থিত। হোটেলটির ছবি বিশ্লেষণে দেখা যায়, হোটেলটির সাইনবোর্ডে ইংরেজিতে শুধু “Hala” লেখা হয়েছে।

অধিকতর অনুসন্ধানে গুগল স্ট্রিট ভিউ ব্যবহার করে রেস্টুরেন্টটির অবস্থান ও নাম সম্পর্কে আরো স্পষ্টভাবে জানা যায়। গুগল স্ট্রিট ভিউতে স্পষ্ট দেখা যায় রেস্টুরেন্টটি লন্ডনে অবিস্থিত এবং এর নাম “Hala”.

মূলত, Hala নামের হোটেলটি লন্ডনের গ্র‍্যান্ড প্যারাডেতে অবস্থিত একটি তুর্কি হোটেল। তবে বাংলাদেশের আঞ্চলিক শব্দের সাথে মিল থাকায় রেস্টুরেন্টের মূল সাইনবোর্ডের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে সেখানে “Halar Po Hala” বসিয়ে সুইজারল্যান্ডের একটি রেস্টুরেন্টের নাম দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, Hala শব্দটি একটি তুর্কি ভাষার একটি শব্দ। এর আভিধানিক অর্থ “এখনও”।

অর্থাৎ, উক্ত ছবিতে রেস্টুরেন্টের সাইনবোর্ডে ” Halar Po Hala” লাইনটি এডিট করে বসানো হয়েছে।

উল্লেখ্য, Hala রেস্টুরেন্টটি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর বেশ কয়েকবার সাইনবোর্ডের ডিজাইন পরিবর্তন করলেও রেস্টুরেন্টটির নামে কোনো পরিবর্তন আনা হয় নি।

সুতরাং, ‘Halar Po Hala’ শীর্ষক রেস্টুরেন্টের ছবিটি বিকৃত করা।

তথ্যসূত্র 

  1. Hala Restaurant
  2. Four Square
  3. গুগল স্ট্রিট ভিউ



Source link

Leave a Reply

Your email address will not be published.