Categories
Tips and Tricks

বাংলাদেশের সরকারি ছুটির দিনের তালিকা। Bangladesh public holidays list


বাংলাদেশ সরকারি ছুটির ক্যালেন্ডার, ছুটির দিনগুলো আমাদের ব্যস্ত জীবনে অনেক শান্তি নিয়ে আসে। আমরা সবাই স্বাভাবিকভাবেই আমাদের ছুটি উপভোগ করতে চাই।

কিন্তু আমাদের অর্থনৈতিক ব্যবস্থা এমন মাটিতে দাঁড়িয়ে আছে যে ছুটি পাওয়া এত কঠিন। বিশেষ করে যারা প্রাইভেট কোম্পানীতে কাজ করেন তারা ছুটি পান খুব কমই। তবুও সরকার থেকে কিছু বাধ্যতামূলক ছুটি রয়েছে, যা সমস্ত সরকারী এবং বেসরকারী সংস্থাগুলিকে অনুসরণ করতে হবে। পাবলিক হলিডে বাংলাদেশ সম্পর্কে অনেকেরই যথেষ্ট ধারণা নেই। যার কারণে অনেকেই বুঝে উঠতে পারছেন না কীভাবে ছুটি উপভোগ করবেন।

আপনার ধরনের তথ্যের জন্য, সমস্ত সরকারী ছুটির জন্য এক নজরে নীচের ক্যালেন্ডারটি দেখুন। এখানে সব সাধারণ ছুটির চার্ট নিচে দেওয়া হল।

তারিখ: দিন: ছুটির নাম:
১লা জানুয়ারী ২০২৩ শুক্রবার শুভ নব বর্ষ।
২১শে ফেব্রুয়ারি সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
১৭ই মার্চ বৃহস্পতিবার জাতির পিতার জন্মদিন।
২৬ই মার্চ শনিবার স্বাধীনতা দিবস।
১৪ এপ্রিল বৃহস্পতিবার পহেলা বৈশাখ।
২৯ এপ্রিল শুক্রবার জুম্মাতুল বিদা।
১ই মে রবিবার আন্তর্জাতিক শ্রমিক দিবস।
৩ই মে মঙ্গলবার ঈদ উল ফিতর।
১৫ই মে রবিবার বুদ্ধ পূর্ণিমা।
১০ই জুলাই রবিবার ঈদুল আজহা।
১৫ আগস্ট সোমবার জাতীয় শোক দিবস।
১৮ আগস্ট বৃহস্পতিবার শুভ জন্মাষ্টমী।
৫ অক্টোবর বুধবার দূর্গা পূজা।
৯ অক্টোবর রবিবার ঈদ-ই-মিল্লাদুন্নবী।
১৬ই ডিসেম্বর শুক্রবার বিজয় দিবস।
২৫ ডিসেম্বর রবিবার শুভ বড়দিন।

চিহ্নিত ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল করে।

সরকার ছুটির তালিকা না করলে বছরের কাজ শেষ করতে পারবে না। ছুটির তালিকা সরকারের জন্য যতটা গুরুত্বপূর্ণ, জনসাধারণের জন্য ততটা গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকার সাধারণত প্রতি বছর দুই ছুটির গেজেট প্রকাশ করে। একটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এবং অন্যটি কর্মকর্তা ও কর্মীর জন্য।

এখানে আমরা বিস্তারিতভাবে সরকারি ছুটির তালিকা প্রকাশ করছি। এই নির্দেশিকাটি মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ এবং অন্যান্য ধর্মীয় লোকদের জন্য দরকারী। প্রত্যেকেরই এই ছুটির তালিকাটি জানা উচিত যাতে আপনি সঠিক সময়ে এবং সঠিক উপায়ে প্রতিটি পরিকল্পনা তৈরি করতে পারেন।

বাংলাদেশের সকল সরকারি-বেসরকারি কর্মকর্তারাও ছুটি উপভোগ করতে পারবেন। সরকারি চাকরিজীবী হিসেবে সপ্তাহে দুটি ছুটি পাবেন তারা। এছাড়া ব্যাংকাররা সকল সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশের ছুটি উপভোগ করতে পারবেন। একইভাবে, তারা তাদের নিজ নিজ ধর্ম অনুসারে ঐচ্ছিক ৩ দিনের ছুটি উপভোগ করার সুবিধাও পাবেন। ব্যাংক কর্মকর্তারা বিশেষ দুটি দিন ব্যাংক ছুটি পাবেন। ব্যাংকের ছুটির চার্ট নিচে দেওয়া হল।

শেষ কথা:

আমরা আশা করি যে আমরা সমস্ত শ্রেণীর লোকেদের জন্য সম্পূর্ণ ছুটির তালিকা প্রদান করতে সক্ষম হয়েছি। আমরা সাধারণ ছুটি, নির্বাহী আদেশের ছুটি, এবং ঐচ্ছিক ছুটি সহ সমস্ত ছুটির আলাদাভাবে ব্যাখ্যা করেছি। আপনার সহজে বোঝার জন্য আমরা চার্টে ছুটির তালিকাও দিয়েছি। আমরা প্রতিটি ছুটির সংক্ষিপ্ত বিবরণ দিয়েছি যাতে আপনি সহজেই সমস্ত ছুটির ইতিহাস বুঝতে পারেন।

🔽এই পোস্ট গুলো দেখুন?🔽

▶ বাংলাদেশের বিখ্যাত মানুষগুলো কারা?

▶ বাংলাদেশের কিছু প্রাকৃতিক সম্পদের তথ্য!

▶ বাংলাদেশে বর্তমান কত মানুষ আছে?

holiday in bangladesh, public holiday, public holidays, public holidays bangladesh, government holidays list in bangladesh, publik holiday, public holidays in bd, eid holiday bangladesh, govt holiday bangladesh, govt holiday bangladesh, bangladesh, government holiday list in bangladesh, government holidays, holiday, government holiday of bangladesh, government holidays list in bangladesh.



Source link

Leave a Reply

Your email address will not be published.