Categories
Tips and Tricks

Nothing Phone নাকি Google Pixel? সেরার মুকুট কার মাথায়? OnePlus এর জন্মদাতার বক্তব্য শুনে নিন

বর্তমানে ভারতের বাজারে ৩০,০০০ টাকার নীচের দুটি জনপ্রিয় স্মার্টফোন হল Nothing Phone (1) এবং Google Pixel 6a। একই প্রাইস রেঞ্জের মধ্যে থাকায় এই ফোনগুলিকে একাধিক তুলনামূলক আলোচনার অংশ হতে হয়েছে। তবে সম্প্রতি নাথিং-এর সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই সেই নিয়ে তার অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি এই দুটি ফোনের তুলনা করাকে উপযুক্ত বলে মনে করেন না, কারণ তার মতে গুগলের ডিভাইসটি হল “এন্ট্রি লেভেল ফোন”, কিন্তু নাথিংয়েরটি হল “ফ্ল্যাশশিপ মডেল”। পেইকে সোশ্যাল মিডিয়ায় জিজ্ঞাসা করা হয়েছিল, কেন তিনি মনে করেন যে নাথিং ফোনটি Google Pixel 6a-এর চেয়ে ভাল, তখন পেই তার বিস্তারিত মতামত প্রকাশ করেছেন এবং Nothing Phone (1)-এর Pixel 6a-এর চেয়ে উন্নততর হওয়ার আটটি কারণ উল্লেখ করেছেন। আসুন এগুলি এক এক করে দেখে নেওয়া যাক।

Nothing Phone (1) অনেক এগিয়ে Google Pixel 6a-এর থেকে: আটটি কারণ তুলে ধরলেন স্বয়ং কোম্পানির প্রতিষ্ঠাতা

ওয়ানপ্লাস এবং লন্ডন ভিত্তিক স্টার্টআপ নাথিংয়ের সহ প্রতিষ্ঠাতা কার্ল পেই তার একটি দীর্ঘ টুইটে জানিয়েছেন যে, নাথিং ফোন (১)-কে পিক্সেলের ৬এ-এর সাথে তুলনা করার বিষয়টি তার অদ্ভুত বলে মনে হয়। তিনি পিক্সেল ফোনটিকে একটি “এন্ট্রি-লেভেল ফোন” বলে অভিহিত করেছেন, যেখানে তার মতে নাথিং ফোন (১) একটি ফ্ল্যাগশিপ ডিভাইস। সেই কারণেই এই ফোনটির নির্মাণের জন্য বিল অফ মেটিরিয়াল (BOM) বা উপাদানের খরচ উল্লেখযোগ্যভাবে পিক্সেল ৬এ-এর চেয়ে বেশি। এমনকি নাথিং ফোন (১) যে গুগল পিক্সেল ৬এ-এর থেকে উন্নত-এই বক্তব্যের স্বপক্ষে পেই মোট আটটি কারণও তালিকাভুক্ত করেছেন।

প্রথম কারণটি হল যে, নাথিং ফোন (১)-এর স্ক্রিনের চারপাশে প্রতিসম বেজেল রয়েছে, ফলে এতে ৬এ-এর পুরু চিনের তুলনায় একটি মসৃণ ডিজাইন দেখা যায়। কার্ল পেই আরও বলেছেন যে, ফোন (১)-এর গরিলা গ্লাস ৫-নির্মিত ব্যাক কভার এটিকে ৬এ-এর প্লাস্টিক বডির চেয়ে বেশি প্রিমিয়াম করে তুলেছে। ফোন (১)-এ তুলনামূলকভাবে ভালো প্রসেসর রয়েছে, যা দ্রুত কর্মক্ষমতা প্রদান করে।

এর সাথে, ফোনটির আরেকটি সুবিধা হল এর উচ্চতর ক্যামেরা হার্ডওয়্যার। তবে তিনি স্বীকার করেছেন যে, সফ্টওয়্যারের ক্ষেত্রে নাথিং-কে আরও কাজ করতে হবে Pixel 6a-এর কাছাকাছি পৌঁছানোর জন্য। কার্ল পেই-এর মতে, Phone (1)-এর ১২০ হার্টজের ডিসপ্লে রিফ্রেশ রেট 6a-এর ৬০ হার্টজের দ্বিগুণ, যা স্ক্রোল করার সময় দুই ফোনের ডিসপ্লের মসৃণতায় একটি লক্ষণীয় পার্থক্য প্রদান করে। এছাড়াও 6a-এর ৬.১ ইঞ্চির তুলনায় Nothing Phone (1)-এ বড় ৬.৫৫ ইঞ্চির স্ক্রিন রয়েছে, যা এটিকে মিডিয়া ব্যবহারের জন্য আরও উপযুক্ত করে তুলেছে।

এছাড়া, দুটি ফোনের সফ্টওয়্যার সম্পর্কে মন্তব্য করতে গিয়ে নাথিং-য়ের সহ প্রতিষ্ঠাতা বলেছেন যে, তিনি আসল অ্যান্ড্রয়েডের চেয়ে নাথিং ওএস বেশি পছন্দ করেন। পেই উল্লেখ করেছেন যে, Nothing Phone (1)-এর নাথিং ওএসে পিওর অ্যান্ড্রয়েডের তুলনায় আরও ভাল নান্দনিকতা এবং অপ্টিমাইজেশান/পলিশ/ সূক্ষ্মতা রয়েছে, যদিও উভয় অপারেটিং সিস্টেমই প্রশংসনীয়। Phone (1) ফাস্ট ওয়্যার্ড চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে, 6a-তে যে বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে।

কার্ল পেই-এর মতে যারা পারফরম্যান্স, ডিজাইন এবং চার্জিং ক্ষমতাকে অগ্রাধিকার দেন তাদের জন্য এই বিষয়গুলি Phone (1)-কে একটি পছন্দসই বিকল্প করে তুলেছে। দামের ক্ষেত্রে, Pixel 6a ফ্লিপকার্ট-এ ৩১,৯৯৯ টাকায় তালিকাভুক্ত রয়েছে, যেখানে Nothing Phone (1)- ও একই দামে অর্থাৎ ৩১,৯৯৯ টাকায় উপলব্ধ। তবে, ব্যাঙ্ক অফারের সাথে, ফোনগুলি এই ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে প্রায় ২৮,০০০ টাকায় কেনা সম্ভব।