Categories
Mobile Mobile price BD

ওয়েবসাইট থেকে রাতারাতি উধাও, তবে কি চিরতরে বিদায় জানাল এই মোটরসাইকেল

জাপানি টু-হুইলার ব্র্যান্ড কাওয়াসাকি (Kawasaki) আগামী এপ্রিল থেকে ভারতে চালু হতে চলা নতুন নির্গমন বিধির সঙ্গে মানিয়ে নিতে পদক্ষেপ নিল। চুপিসারে সংস্থাটি এদেশের ওয়েবসাইট থেকে সাময়িকভাবে Kawasaki W800 মোটরসাইকেলটির তথ্য সরিয়ে নিয়েছে। যা দেখে অনুমান করা হচ্ছে, ভারত থেকে চিরতরে বিদায় নিতে চলেছে বাইকটি। যদিও সংস্থার তরফে এখনও আনুষ্ঠানিক ভাবে এই বিষয়ে কোনো বার্তা এসে পৌঁছায়নি। তাই অফিসিয়াল বিবৃতি ছাড়া এখনই কিছু নির্দিষ্টভাবে বলা সম্ভব নয়।

ওবিডি-২ কয়েকটি মডেলকে বিরম্বনায় ফেলেছে

এপ্রিল থেকে সমগ্র ভারতে বিএস-৬ নির্গমন বিধির দ্বিতীয় পর্যায় ওবিডি-২ কার্যকর হতে চলেছে। । তাই আগেভাগে বিভিন্ন সংস্থা তাদের জনপ্রিয় মডেলগুলি উক্ত বিধির ইঞ্জিন সহ হাজির করছে। এতে যুক্ত করা হচ্ছে ‘রিয়েল টাইম এমিশন মনিটরিং’ ব্যবস্থা। অর্থাৎ প্রতি মুহুর্তে নির্গমনের তথ্য ধরে রাখবে এটি। হতে পারে সেই কারণেই কাওয়াসাকি তাদের W800 বাইকের বিক্রি বন্ধ করার চিন্তাভাবনা করছে।

Kawasaki-র তরফে এখনও কোনো অফিসিয়াল বার্তা এসে পৌঁছায়নি

উল্লেখ্য, সংস্থা তো নয়ই, এমনকি কোনো ডিলারের থেকেও সংশ্লিষ্ট ক্ষেত্রে কোনো বার্তা পাওয়া যায়নি। এদিকে ভারতে কাওয়াসাকি ডব্লিউ৮০০-এর চাহিদাও তেমন একটি ছিল না। তাই বিক্রির দিক থেকেও এটিকে বরাবর পেছনের সারিতেই অবস্থান করতে দেখা গেছে। তাই সংস্থাটি যদি তাদের এই ৮০০ সিসি বাইকের বিক্রি বন্ধের কথা ঘোষণা করে, তবে বিশেষ বিস্ময়ের কিছুই থাকবে না। সেক্ষেত্রে ডব্লিউ সিরিজের শুধু W175 মডেলটি থাকবে।

এর আগে কাওয়াসাকি তাদের W800-এর বিক্রিতে জোয়ার আনতে ১.২৫ লক্ষ টাকা ডিসকাউন্টের কথা ঘোষণা করেছিল। কিন্তু এটিও বিশেষ ফলদায়ক হয়নি। এদিকে রেট্রো স্টাইলের মোটরসাইকেলের মধ্যে এদেশের বাজারে বেশকিছু জনপ্রিয় মডেল রয়েছে। যেমন – Triumph Bonneville T100 ও T120। এই দুটিরই দাম W800 (৭.৩ লক্ষ টাকা)-এর চাইতে বেশি। অন্যদিকে, এই সেগমেন্টে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর ৬৫০ সিসির বাইক Interceptor 650-এর যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। কারণ উপরিউক্ত মডেলগুলির তুলনায় এর দাম অনেকটাই কম।