Categories
Mobile Mobile price BD

Hero Splendor-কে ধরাশায়ী করতে মার্চে একদম সস্তায় নতুন বাইক লঞ্চ করবে Honda





New Honda 100cc Motorcycle launch date

দীর্ঘদিন ধরেই ভারতে সর্বাধিক বিক্রিত টু-হুইলারের হিসেবে নিজের স্থান ধরে রেখেছে Hero Splendor। কম খরচে আরামদায়ক পথ চলার অভিজ্ঞতা প্রদানের কারণে কমিউটার বাইকটির এতো চাহিদা। কিন্তু স্প্লেন্ডরের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) এবারে উক্ত সেগমেন্টে নিজেদের নতুন সদস্য হাজির করতে চলেছে। চলতি বছরেই একটি ১০০ সিসির সস্তা বাইক ভারতে নিয়ে আসবে বলে জানিয়েছিল হোন্ডা। আর এখন সূত্রের দাবি, Splendor-এর সাথে সম্মুখ সমরে নামতে মার্চেই বাইকটি লঞ্চ হতে চলেছে। মডেলটির নাম অবশ্য অজানা।

২০২১-এ এইচএমএসআই-এর সভাপতি এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক আতসুশি ওগাটা এক সাক্ষাৎকারে বলেছিলেন, যে তারা অল্প দামে একটি ১০০ সিসি মোটরসাইকেল লঞ্চ করবে। বর্তমানে Shine, SP 125 এবং Unicorn-এর কাঁধে ভর করে যথেষ্ট সুখ্যাতি অর্জন করেছে জাপানি সংস্থাটি। তাদের পোর্টফোলিওতে সবার নিচে অধিষ্ঠান করছে CD 110। দামের বিচারে এটি হল সংস্থার সবচেয়ে সস্তার মডেল, যার মূল্য ৭১,০০০ টাকা (এক্স-শোরুম)।

সিডি ১১০-এ রয়েছে একটি ১১০ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে ৭,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.৭ বিএইচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৯.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। আসন্ন ১০০ সিসির নতুন বাইকটির স্থান এরও নিচে হবে বলেই আশা করা হচ্ছে।

হিরো স্প্লেন্ডর বর্তমানে দেশের বেস্ট সেলিং মোটরসাইকেল হলেও হোন্ডা অ্যাক্টিভা হচ্ছে ভারতের সর্বাধিক বিক্রিত স্কুটার। আবার Splendor Plus-এর সাথে প্রতি মাসের বিক্রিতে টেক্কা চালায় CD 110। আসন্ন বাইকটি এর চাইতেও জ্বালানি সাশ্রয়কারী ইঞ্জিন এবং কম দামে আসবে। যা এদেশে জাপানি কোম্পানির মার্কেট শেয়ার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আবার জল্পনা চলছে, হোন্ডা নাকি একটি নতুন ১২৫ সিসি স্কুটারের প্রস্তুতি কার্য চালাচ্ছে। যা প্রত্যক্ষভাবে TVS Ntorq 125-কে খোলাখুলি চ্যালেঞ্জ জানাবে। আবার সংসারটি তাদের ৩৫০ সিসি পোর্টফোলিওর সম্প্রসারণেও মনোনিবেশ করতে পারে বলে অনুমান করা হচ্ছে। দেশের বাজারে যে সেগমেন্টের একচ্ছত্র অধিপতি হল Royal Enfield-এর মোটরবাইক। এদিকে সদ্য Honda Activa 6G-এর H-Smart মডেলটি লঞ্চ হয়েছে। ফলে স্কুটারটি বর্তমানে তিনটি ভ্যারিয়েন্টে উপলব্ধ হয়েছে। এটি হল টপ-স্পেক ট্রিম।









Source link