Categories
News

সাকিব পিএসএলের অষ্টম আসরে দল পায়নি


সম্প্রতি “পিএসএলে দল পেলো সাকিব, রিপ্লেসমেন্ট ড্রাফটে লাহোর কালান্দার্স তাকে দলে নিয়েছে” শীর্ষক একটি সংবাদ মূলধারার গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে।

দেশীয় গণমাধ্যম সময় টিভি, নয়া দিগন্ত, আজকের পত্রিকা, রিদ্মিক নিউজ এবং ক্রিকফ্রেঞ্জি উক্ত বিষয়ে সংবাদ প্রচার করেছে। 

উক্ত বিষয়ে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সাকিবের দল পাওয়ার দাবিটি সত্য নয় বরং ২৬ জানুয়ারি পিএসএলের রিপ্লেসমেন্ট ড্রাফট হওয়াকে কেন্দ্র করে দাবিটি গণমাধ্যম ও ফেসবুকে ছড়িয়ে পড়েছ।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, পাকিস্তানের স্পোর্টস চ্যানেল জিও সুপারের ওয়েবসাইটে গত ২৫ জানুয়ারি “Franchises finalise squads in PSL Replacement Draft 2023” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ২৫ জানুয়ারি অনলাইনে আসন্ন পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ৮ম আসরের রিপ্লেসমেন্ট ড্রাফট অনুষ্ঠিত হয়েছে।

Screenshot Source: Geo Super

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রতি দলের খেলোয়াড়ের সংখ্যা ২০ জন করার অনুমতি দিয়েছে। যার ফলে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি রিপ্লেসমেন্ট ড্রাফটের মাধ্যমে দুটি অতিরিক্ত খেলোয়াড় নিজেদের দলে নিতে পারবে।

Screenshot Source: Geo Super

পাশাপাশি, একই দিনে ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফোর ওয়েবসাইটে “Kieron Pollard, Haris Sohail, Ben Cutting among picks at PSL replacement draft”  শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, গত ২৫ জানুয়ারি রিপ্লেসমেন্ট ড্রাফটে প্রতিটি পিএসএল দলকে আরও দুইজন সাপ্লিমেন্টারি খেলোয়াড় নেওয়া এবং প্রাপ্যতা সীমাবদ্ধ থাকা খেলোয়াড়দের ঘাটতি পূরণে আংশিক বদলি খেলোয়াড় নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।  

উল্লিখিত প্রতিবেদন দুইটির সূত্র ধরে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট এবং পাকিস্তান সুপার লিগের টুইটার অ্যাকাউন্টে  রিপ্লেসমেন্ট ড্রাফটের মাধ্যমে দল পাওয়া খেলোয়াড়দের তালিকা খুঁজে পাওয়া যায়। কিন্তু তালিকায় সাকিব আল হাসানের নাম পাওয়া যায়নি।

Image Source: PCB
Image Source: PCB

এছাড়া, লাহোর কালান্দার্সের ফেসবুক পেজে রিপ্লেসমেন্ট ড্রাফট থেকে দলে নেয়া খেলোয়াড়দের স্বাগত জানিয়ে করা পোস্টেও সাকিবের নাম নেই।

তাছাড়া, দেশীয় মূলধারার গণমাধ্যম প্রথম আলোর ওয়েবসাইটে ২০২২ সালের ২৭ ডিসেম্বর তারিখে “২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছে ইংল্যান্ড, সিরিজ শুরু ১ মার্চ” শীর্ষক একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, আগামী ২০ ফেব্রুয়ারি দুটি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। ১, ৩ ও ৬ মার্চে বাংলাদেশ বনাম ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ চলবে এবং ৯, ১২, ১৪ মার্চে হবে টি-টোয়েন্টি সিরিজ। 

Screenshot Source: Prothom Alo

অন্যদিকে, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি এবং শেষ হবে ১৯ মার্চ।

অর্থাৎ, পিএসএল চলাকালীন বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজও চলবে। যার ফলে সাকিব পিএসএলে খেলার জন্য এভেলেইভল থাকবে না বলেই প্রতীয়মান হয়। 

মূলত, কিছু খেলোয়াড়ের সাময়িক অনুপস্থিতির জন্য অতিরিক্ত খেলোয়াড় নিতে ২৫ জানুয়ারি পাকিস্তান সুপার লিগের রিপ্লেসমেন্ট ড্রাফট অনুষ্ঠিত হয়। উক্ত ড্রাফটকে কেন্দ্র করে ‘পিএসএলে দল পেলো সাকিব, লাহোর কালান্দার্স তাকে দলে নিয়েছে’ শীর্ষক একটি দাবি বেশ কয়েকটি মূলধারার গণমাধ্যম ও ফেসবুকে প্রচারিত হয়। তবে পিএসএলের রিপ্লেসমেন্ট ড্রাফটে দল পাওয়া খেলোয়াড়দের তালিকায় সাকিবের নাম পাওয়া যায়নি। এছাড়া, লাহোর কালান্দার্সের ফেসবুক পেজে রিপ্লেসমেন্ট ড্রাফট থেকে দলে নেয়া খেলোয়াড়দের স্বাগত জানিয়ে করা পোস্টেও সাকিবের নাম নেই।

আরও পড়ুনঃ সাকিবের উপর হামলা শীর্ষক শিরোনামে একাত্তর টিভিতে প্রচারিত খবরটি বিভ্রান্তিকর

সুতরাং, পিএসএলের অষ্টম আসরে সাকিবের দল পাওয়ার দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র





Source link