Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

শসার বাম্পার ফলনে লাভবান কৃষক আনোয়ার!


শসার বাম্পার ফলনে লাভবান কৃষক আনোয়ার!

কুমিল্লায় শসা চাষে বাম্পার ফলন পেয়েছেন কৃষক আনোয়ার হোসেন। স্বল্পমেয়াদে বেশি ফলন পাওয়া যায় এমন উন্নত জাতের শসা চাষ করেছেন তিনি। মাত্র ৩ মাস শসা বিক্রি করে তিনি ৩ লাখ টাকা আয় করেছেন। শসার আশানুরূপ ফলনে আনোয়ারের চোখে-মুখে হাসি ফুটে উঠেছে।

জানা যায়, কৃষক আনোয়ার হোসেন কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার বলরামপুর গ্রামের বাসিন্দা। তিনি উন্নত জাতের শসা চাষ করে সফল হয়েছেন। তিনি মাঁচা তৈরী করে শসা চাষ করছেন। তার উৎপাদিত শসা স্থানীয় বাজার হয়ে আশেপাশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহ হচ্ছে। শসা চাষে তার সফলতা দেখে অনেক কৃষক শসা চাষে আগ্রহী হচ্ছেন।

আনোয়ার হোসেন বলেন, ১৮০ শতক জমিতে শসার বীজ রোপণ করেছিলাম। চারা একটু বড় হওয়ার পর মাঁচায় উঠিয়ে দেই। তারপর ধীরে ধীরে বেড়ে উঠে শসাগাছ। জমি তৈরি, বীজ সংগ্রহ ও সার মিলিয়ে খরচ হয়েছে ১ লাখ টাকা। এখন পর্যন্ত ৪ লাখ টাকার শসা বিক্রি করেছি। সকল খরচ বাদ দিয়ে ৩ লাখ টাকা লাভ হয়েছে। আগামীতে আরো বেশি জমিতে শসার আবাদ করবো।

ব্যবসায়ী জয়নাল হোসেন জানান, আমার কাছ থেকে অনেক ক্রেতারা ২-৩ মণ করে শসার অর্ডার করে। তারপর আমি আনোয়ারকে জানাতাম। পরে তার জমি থেকে ৪০ টাকা কেজি দরে শসা এনে ৫০ টাকা দরে বিক্রি করতাম। এদিকে তার দেখাদেখি আশ-পাশের যুব কৃষকেরাও শসা চাষে আগ্রহ প্রকাশ করেন।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, আনোয়ার চলতি বছরের শুরুতে তরমুজ ও সাম্মাম চাষ করে সফল হয়েছেন। আমরা তাকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি।



Source link