Categories
News

স্ত্রীকে কু-প্রস্তাব দেয়ায় স্বামী কর্তৃক বন্ধুকে আট খন্ডে বিভক্ত করে হত্যার ঘটনাটি চাঁদপুরের নয়


সম্প্রতি, “চাঁদপুরে স্ত্রীকে কু-প্র*স্তা*ব দেয়ায় স্বামী তার বন্ধুকে আট খন্ডে বিভক্ত করেছে” শীর্ষক একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে চাঁদপুরে স্ত্রীকে কু-প্রস্তাব দেয়ায় স্বামী তার বন্ধুকে আট খন্ডে বিভক্ত করেছে এমন কোনো ঘটনা ঘটেনি বরং ২০২২ সালে গাজীপুরে নিজ বন্ধুকে আট টুকরা করে হত্যার ঘটনা ঘটেছিলো।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে বাংলাদেশে বন্ধুকে হত্যা করে আট টুকরো করা হয়েছে শীর্ষক কোনো খবর পাওয়া যায়নি। 

তবে ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার’ এর ওয়েবসাইটে গত ২২ জানুয়ারী “স্ত্রীর প্রেমিককে খুনের পর দেহ ছ’টুকরো করে আস্তাকুঁড়ে চালান! স্বামী গ্রেফতার গাজ়িয়াবাদে” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, ভারতের উত্তরপ্রদেশের গাজ়িয়াবাদের বাসিন্দা মীলাল প্রজাপতি এক স্ত্রী এবং এক মেয়েকে রয়েছে। মীলাল জানতে পারেন, অক্ষয় নামে এলাকারই এক বাসিন্দার সঙ্গে প্রেমের সম্পর্ক রয়েছে স্ত্রীর। স্ত্রী ও মেয়ের অনুপস্থিতিতে সম্প্রতি স্ত্রীর প্রেমিককে বাড়িতে ডেকে এনে খুন করেন মীলাল। পরবর্তীতে সেই দেহ ছ’টুকরো করে আস্তাকুঁড়ে ছড়িয়ে দেন তিনি।

Screenshot source: Anandabazar 

অর্থাৎ, স্ত্রীর প্রেমিককে হত্যা করে দেহ টুকরো করার একটি ঘটনা সাম্প্রতিক সময়ে বাংলাদেশে না ঘটলেও ভারতে ঘটেছে। তবে উক্ত ঘটনায় হত্যার শিকার ব্যক্তি হত্যার দায়ে অভিযুক্ত ব্যক্তির বন্ধু ছিলেন না। তাছাড়া এই ঘটনায় হত্যার পর লাশ আট টুকরো নয় বরং ছয় টুকরো করা হয়েছিল।

এ বিষয়ে তাই ফের অনুসন্ধান করে ২০২২ সালের ৮ অক্টোবর মূল ধারার গণমাধ্যম ‘Channel24’ এর ওয়েবসাইটে “স্ত্রীর সঙ্গে প্রেম বন্ধুকে ৮ টুকরো করে হত্যা” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, গাজীপুরের কালীগঞ্জে মো. শাহীনুর রহমান শাহীন ও সবুজ বার্নাড গোছাল নামে দুই ব্যক্তি একই গার্মেন্টসে চাকরি করার সময় তাদের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব হয়। এই সুবাদে সবুজ বার্নাড গোছাল শাহীনের ভাড়াকৃত বাসায় প্রায় আসা যাওয়া করত এবং তার স্ত্রী জেসমিন আক্তারের সঙ্গে প্রেম ও বিয়ের প্রস্তাব দেয়। এ কথা শাহীন জানতে পারায় কৌশলে পার্টি দেয়ার কথা বলে মদ আনতে পাঠায়। পরে তারা দুজনেই মদের পাশাপাশি অন্যান্য মাদক সেবন করলে এক পর্যায় তাদের মধ্যে ঝগড়া হয়। এ সময় সবুজ বার্নাড গোছাল অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়ে। শাহীন এই সুযোগে সবুজ বার্নাড গোছালকে হত্যা করে ৮ টুকরো করে বস্তায় ভরে রাখে। পরে কালিগঞ্জের বিভিন্ন এলাকায় নির্জন স্থানে ফেলে দেয়।

Screenshot source: Channel24

তবে কিছু গণমাধ্যমে (বাংলা ট্রিবিউন, সময় নিউজ)  মদ তিতা হওয়াকে এই হত্যার মূল কারণ বলা হলেও স্ত্রীকে প্রেমের প্রস্তাব দেওয়াকেও আরেকটি কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। 

অর্থাৎ, স্ত্রীকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেওয়ায় নিজের বন্ধুকে হত্যা করে দেহ আট টুকরো করার একটি ঘটনা সাম্প্রতিক সময়ে না ঘটলেও ২০২২ সালে ঘটেছে। তবে উক্ত ঘটনাটি চাঁদপুরে নয়, ঘটেছে গাজীপুরে।  

মূলত, সম্প্রতি “চাঁদপুরে স্ত্রীকে কু-প্রস্তাব দেয়ায় স্বামী তার বন্ধুকে আট খন্ডে বিভক্ত করেছে” শীর্ষক একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধানে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে বাংলাদেশে এমন কোনো ঘটনার খবর পাওয়া যায়নি৷ তবে গত ২২ জানুয়ারী ভারতে এমন একটি ঘটনা ঘটেছে বলে খবর এসেছে ভারতীয় গণমাধ্যমে৷ তবে উক্ত ঘটনায় হত্যার শিকার ব্যক্তি হত্যাকারী ব্যক্তির বন্ধু ছিলেন না। তাছাড়া এই ঘটনায় হত্যার পর লাশ আট টুকরো নয় বরং ছয় টুকরো করা হয়েছিল। ফের অনুসন্ধান করে ২০২২ সালে স্ত্রীকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেওয়ায় নিজের বন্ধুকে হত্যা করে দেহ আট টুকরো করার একটি ঘটনা সাম্প্রতিক সময়ে না ঘটলেও ২০২২ সালে ঘটেছে। তবে উক্ত ঘটনাটি চাঁদপুরে নয়, ঘটেছে গাজীপুরে।  

অর্থাৎ, গত বছর গাজীপুরের একটি হত্যাকান্ডের ঘটনাকে সাম্প্রতিক সময়ে চাঁদপুরের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ২০২২ সালের গাজীপুরের একটি হত্যাকান্ডের ঘটনাকে সাম্প্রতিক সময়ে চাঁদপুরের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র



Source link