Categories
Tips and Tricks

Samsung ফোনে এবার বিশেষ Qualcomm প্রসেসর, সুপারফাস্ট স্পিডেই কী বাজিমাতের লক্ষ্য?


Samsung Galaxy S24 series launch Qualcomm Snapdragon 8 Gen 2

স্যামসাং (Samsung) অবশেষে ফ্ল্যাগশিপ সেগমেন্টে তাদের এক্সিনস (Exynos) প্রসেসরের ব্যর্থতার কথা স্বীকার করে নিয়েছে বলেই মনে হচ্ছে। কেননা, গত বছর Galaxy S22 সিরিজের Exynos 2200 যুক্ত মডেলগুলি বহু ক্ষেত্রেই তাদের Qualcomm Snapdragon 8 Gen 1-চালিত সংস্করণগুলির থেকে পিছিয়ে ছিল। এ বছর অবশ্য নতুন Samsung Galaxy S23 সিরিজের ফোনগুলি শুধুমাত্র Snapdragon 8 Gen 2 ফ্ল্যাগশিপ চিপসেটের সাথে আসবে। স্যামসাং বর্তমানে তাদের Exynos সিরিজের বদলি হিসাবে একটি নতুন ইন-হাউস সিপিইউ তৈরি করেছে, তাই দক্ষিণ কোরিয়ার সংস্থাটি আসন্ন S-সিরিজের ফোনগুলিতে কাস্টমাইজড Qualcomm Snapdragon 8 Gen 2 প্রসেসর ব্যবহার করবে। Galaxy S23 লাইনআপে Snapdragon 8 Gen 2 থাকলেও, এটি স্যামসাং দ্বারা তৈরি করা চিপের একটি এক্সক্লুসিভ সংস্করণ হবে বলে মনে করা হচ্ছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে যে Samsung Galaxy S24-এও একইরকম কাস্টমাইজড চিপসেট ব্যবহার করা হবে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S24 সিরিজে একটি এক্সক্লুসিভ Snapdragon 8 Gen 3 চিপসেট ব্যবহার করা হবে

টিপস্টার আইস ইউনিভার্সের মতে, স্যামসাং-এর প্রধান টিএম রোহ গ্যালাক্সি এস২৩ সিরিজের কীনোটে কোম্পানির নতুন সিপিইউ সম্পর্কে জানাবেন। তবে, এই সিপিইউটি এখনও বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং নতুন ফোনে ব্যবহারের জন্য প্রস্তুত নয়। এমনকি, এটি আগামী বছরের স্যামসাং ফ্ল্যাগশিপ সিরিজ, গ্যালাক্সি এস২৪-এর জন্যও প্রস্তুত হবে না বলেই অনুমান করা হচ্ছে। ফলস্বরূপ, স্যামসাং সম্ভবত তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ ফোনগুলিতেও কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপগুলিই ব্যবহার করবে। আপকামিং স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজে SM8550-AC চিপসেট থাকবে। SM8550-এর অর্থ হল স্ন্যাপড্রাগন ৮ জেন ২, কিন্তু “এসি” অক্ষর দুটি বোঝাচ্ছে যে এটি সম্প্রতি প্রকাশিত ফ্ল্যাগশিপে থাকা SM8550-AB-এর থেকে আলাদা। নতুন “এসি” ভ্যারিয়েন্টে সিপিইউ এবং জিপিইউ উভয়ের ক্লক স্পিড বেশি। “এসি” মডেলটি স্যামসাংয়ের প্রিমিয়াম ফোনগুলির জন্য এক্সক্লুসিভ বলে বিশেষজ্ঞদের মত।

এ বছরের শেষের দিকে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২+ ভ্যারিয়েন্ট লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। সাধারণত, প্লাস ইউনিটগুলি হাই ক্লক স্পিডের সাথে আসে, তাই ২০২৩ সালের মাঝামাঝি পর্যন্ত, অন্যান্য ফ্ল্যাগশিপগুলি সম্ভবত একই রকম পারফরম্যান্স অফার করবে। তবে, এটা বলে যায় যে কোরিয়ান ব্র্যান্ডটি এস২৩ সিরিজের মাধ্যমে তাদের প্রতিযোগীদের সামনে এক ধরণের “স্ন্যাপড্রাগন ৮ জেন ২+ পারফরম্যান্স” অফার করতে সক্ষম হবে। টিপস্টার যোগেশ ব্রার জানিয়েছেন যে, আগামী বছর স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের ক্ষেত্রেও বিষয়টি একই হতে চলেছে।

ব্রারের মতে” স্ন্যাপড্রাগন মোবাইল প্ল্যাটফর্ম ফর গ্যালাক্সি” নামক নতুন প্রোগ্রামটি আগামী বছরে চালু হবে। সুতরাং, Samsung Galaxy S24 সিরিজের জন্য কোম্পানির নিজস্ব সিপিইউ-টি সময়মতো প্রস্তুত হবে না। ফলস্বরূপ, S24 লাইনআপের স্মার্টফোনগুলিতে একটি এক্সক্লুসিভ স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ সিপিইউ থাকতে পারে।

উল্লেখ্য, রেগুলার স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত অন্যান্য হ্যান্ডসেটের তুলনায় Galaxy S23 সিরিজের ফোনগুলি কত দ্রুত হবে, তাই এখন দেখার। যদি, পারফরম্যান্স স্ট্যান্ডার্ড সংস্করণের থেকে আরও উন্নত হয়, তাহলে ব্র্যান্ডটি তাদের প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অনেকটাই এগিয়ে যাবে। পারফরম্যান্স ছাড়াও, Galaxy S23 সিরিজটি S22 সিরিজের ওপর ক্রমবর্ধমান আপগ্রেড পাবে।



Source link