Categories
Mobile Mobile price BD

ফোনে আর ভাইরাস ঢুকতে পারবে না, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আসছে বড় সুখবর


Android 14 Malware Attack prevent feature

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে গত বছরের ১৬ আগস্ট থেকে লেটেস্ট Android ওএস ভার্সন অর্থাৎ Android 13 রোলআউট করা শুরু করেছে Google। ইতিমধ্যেই বহু স্মার্টফোনে এই সফ্টওয়্যার আপডেট এসে পৌঁছেছে। তবে এরই মধ্যে Google-এর পরবর্তী ওএস, Android 14 রিলিজের তারিখ সহ এর নানাবিধ গুরুত্বপূর্ণ ফিচার প্রকাশ্যে আসতে শুরু করেছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, আসন্ন ওএসে এমন একটি কার্যকর ফিচারের দেখা মিলবে, যার সুবাদে ইউজারদের ডিভাইস ম্যালওয়্যার আক্রমণের হাত থেকে বহুলাংশে সুরক্ষিত থাকবে। কী সেই ফিচার? আসুন জেনে নিই।

ডিভাইসে পুরোনো ভার্সনের অ্যাপের ইনস্টলেশন সম্পূর্ণভাবে ব্লক করবে Android 14

৯টু৫গুগল (9to5Google)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিভাইসে কোনো অ্যাপের আউটডেটেড ভার্সনের ইনস্টলেশন সম্পূর্ণভাবে ব্লক করবে অ্যান্ড্রয়েড ১৪। অর্থাৎ সহজে বললে, আসন্ন ওএসটির আগমন ঘটলে ইউজাররা নিজেদের স্মার্টফোনে কোনো পুরোনো ভার্সনের অ্যাপ ডাউনলোড করতে পারবেন না। এমনিতে আমরা সকলেই জানি যে, বিভিন্ন অথোরাইজড অ্যাপ স্টোরে উপলব্ধ অ্যাপ্লিকেশনগুলিতেও অনেক সময় ম্যালওয়্যার কিংবা ক্ষতিকারক ভাইরাসের দেখা মেলে, যে কারণে ব্যবহারকারীদেরকে নির্দিষ্ট সময় অন্তর সমস্ত অ্যাপকে আপডেট করার নির্দেশ দেওয়া হয়। সেক্ষেত্রে ইউজাররা যদি পুরোনো অ্যাপ ইন্সটল করতে অসমর্থ হন, তাহলে তাদের ফোনে ম্যালওয়্যারের আগমনের সম্ভাবনা অনেকটাই কমে যাবে। আর এর সুবাদে ব্যবহারকারীদের ডিভাইস যে অনেকাংশে নিরাপদ এবং সুরক্ষিত থাকবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

কীভাবে কাজ করবে এই ফিচার?

রিপোর্টে বলা হয়েছে যে, আলোচ্য ফিচারটি ব্যবহারকারীদেরকে নির্দিষ্ট এপিকে (APK) ফাইলগুলি সাইডলোড করা থেকে বিরত রাখবে। তদুপরি, এই ফিচারটির সহায়তায় ইউজাররা অ্যাপ স্টোর থেকেও এই ধরনের কোনো অ্যাপ ডাউনলোড করতে পারবেন না। মূলত যে সকল অ্যাপগুলি পুরোনো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে সাপোর্ট করে, সেই সকল অ্যাপের ইনস্টলেশন আগামী দিনে সম্পূর্ণভাবে ব্লক করবে অ্যান্ড্রয়েড ১৪। ফলে সবমিলিয়ে, উক্ত ফিচারটির সহায়তায় ইউজাররা যে ব্যাপকভাবে উপকৃত হবেন, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

এবার অনেক পুরোনো ফোনেও আরামসে চলবে ইন্টারনেট, Android 14-এর সাথে বিশেষ ফিচার আনছে Google

হ্যান্ডসেট যত পুরোনো হতে থাকে, ততই যেন ডিভাইসগুলিতে নানাবিধ সমস্যার আগমন ঘটে। বার্ধক্যের ছাপ এসে পড়ায় ফোনগুলির নেটওয়ার্ক কানেক্টিভিটিতেও অনেক সময় বেশ সমস্যা হয়। তাই এই সমস্ত পুরোনো অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির কথা ভেবে এখন গুগল একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে শোনা যাচ্ছে, যা আসন্ন অ্যান্ড্রয়েড ১৪ ওএসের সাথে বিশেষ ফিচার হিসেবে উপলব্ধ হবে। উক্ত ফিচারটির সহায়তায় বহু পুরোনো অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিও অনায়াসে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকবে বলে জানা গিয়েছে।

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Google-এর আসন্ন অপারেটিং সিস্টেম (Android 14) অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে তাদের রুট সার্টিফিকেট বা ডিজিটাল সার্টিফিকেট, কর্তৃপক্ষের অনুমতিতে আপডেট করার সুবিধা দেবে। বলে রাখি, এখনও পর্যন্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের রুট সার্টিফিকেট শুধুমাত্র সিস্টেম আপডেটের মাধ্যমেই আপডেট করা যায়। ফলে নতুন ফিচারের দরুন কোনো ইউজার নিজেই তার ডিভাইসের রুট সার্টিফিকেট গুগল প্লে (Google Play) সার্ভিসের মাধ্যমে আপডেট করতে সক্ষম হবেন। তাই নির্মাতা সংস্থার তরফ থেকে সিস্টেম আপডেট না পেলেও পুরোনো ফোনে অতি অনায়াসে ইন্টারনেট কানেক্টিভিটি পাওয়া যাবে। এর পাশাপাশি আপকামিং Android 14 অপারেটিং সিস্টেমে স্যাটেলাইট সংযোগ (Satelite Connectivity) সাপোর্ট করবে বলেও জানা গিয়েছে।



Source link