Categories
News

রোনালদোর সৌদি কফি কাহওয়া পানের ছবিকে জমজমের পানি পান দাবিতে প্রচার


সম্প্রতি “ক্রিস্টিয়ানো রোনালদো  জমজমের পানি পান করছেন।” শীর্ষক শিরোনামের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিগুলো ক্রিস্টিয়ানো রোনালদো কর্তৃক জমজমের পানি পান করার নয় বরং সৌদি আরবের ঐতিহ্যবাহী কফি ‘কাহওয়া’ পান করার।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, সৌদি গণমাধ্যম Arriyadiyah এর ওয়েবসাইটে গত ১৯ জানুয়ারি “Al Sheikh hosts the stars” (অনুবাদিত) শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Arriyadiyah website

উক্ত প্রতিবেদনে ব্যবহৃত একটি ছবির সাথে ক্রিস্টিয়ানো রোনালদোর জমজম কূপের পানি পানের দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Arriyadiyah website

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, 

“Counselor Turki Al-Sheikh, head of the General Entertainment Authority, hosted, on Wednesday, the Riyadh Season team, which includes the stars of Al-Hilal and Al-Nasr teams, before facing Paris Saint-Germain at King Fahd International Stadium in Riyadh, the capital, for the Riyadh Season Cup.” (অনুবাদিত) 

যা থেকে নিশ্চিত হওয়া যায়, পিএসজি বনাম রিয়াদ অলস্টার ম্যাচের পূর্বে সৌদি জেনারেল বিনোদন বিভাগের প্রধান তুর্কি আল-শেখের আমন্ত্রণে রিয়াদের প্রধান দুই ফুটবল ক্লাব আল নাসর এবং আল হিলালের খেলোয়াড়দের সাথে একটি সৌজন্য সাক্ষাতের আয়োজন করা হয়। উক্ত আয়োজনে ক্রিস্টিয়ানো রোনালদো উপস্থিত ছিলেন এবং সেখানে রোনালদোর এক ধরণের পানীয় পান করা অবস্থায় ধারণকৃত ছবিকেই রোনালদো জমজম কূপের পানি পান করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে। 

তবে উক্ত প্রতিবেদনের কোথাও রোনালদোর জমজম কূপের পানি পানের কোনো তথ্য পাওয়া যায়নি। 

এছাড়াও উক্ত সৌজন্য সাক্ষাতের ব্যাপারে সৌদি জেনারেল বিনোদন বিভাগের প্রধান তুর্কি আল-শেখের ভেরিফাইড টুইটার একাউন্টে গত ১৯ জানুয়ারি “Happy to host the Riyadh Season team, which is preparing for a historic match tomorrow… Today coincided with the birth of coach Marcelo Gallardo, whom we all celebrated… And the promise of tomorrow, God” শীর্ষক শিরোনামের একটি টুইট পাওয়া যায়।

 Screenshot from Turki Alalsheikh twitter account

উক্ত টুইটের সাথে যুক্ত একটি ভিডিওতে রোনালদো সহ অন্যান্য খেলোয়াড়দের দেখা যায় এবং রোনালদোর পানীয় পান অবস্থার আলোচিত দৃশ্যটিও দেখা যায়।

তবে উক্ত টুইটেও রোনালদোর জমজমের পানি পানের ব্যাপারে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে, সৌদি গণমাধ্যম Al Marsd এর ওয়েবসাইটে “watch.. “Ronaldo” drinks Saudi coffee during Turki Al-Sheikh’s hosting of the Riyadh Season team, before facing Paris Saint-Germain” (অনুবাদিত) শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Al Marsd website

উক্ত প্রতিবেদনে উল্লিখিত অনুষ্ঠানে রোনালদোর উপস্থিতির কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া রোনালদোর পানীয় পানের বিষয়ে বলা হয়েছে, এক ব্যক্তি রোনালদোকে সৌদি কফি দিলে তিনি তা পান করেন।

পরবর্তীতে উক্ত পানীয় পরিবেশন করার পাত্র পর্যবেক্ষণ করে দেখা যায়, একই ধরনের পাত্র সৌদির শুভেচ্ছা পানীয় হিসেবে বহুল প্রচলিত “কাহওয়া আরাবিয়া” পরিবেশনেও ব্যবহার করা হয়।

যা থেকে নিশ্চিত হওয়া যায়, উক্ত অনুষ্ঠানে ক্রিস্টিয়ানো রোনালদো সৌদির ঐতিহ্যবাহী  কফি ‘কাহওয়া’ পান করেন।   

এছাড়াও, রোনালদোর হাতে থাকা পানীয়র গ্লাসটি পর্যবেক্ষণ করলে দেখা যায়, পানীয়টি স্বচ্ছ নয়। জমজম কূপের পানি হলে তা স্বচ্ছ থাকতো।

মূলত, গত ১৯ জানুয়ারি অনুষ্ঠিত পিএসজি বনাম রিয়াদ অলস্টার ম্যাচের পূর্বে সৌদি জেনারেল বিনোদন বিভাগের প্রধান তুর্কি আল-শেখের আমন্ত্রণে রিয়াদের প্রধান দুই ফুটবল ক্লাব আল নাসর এবং আল হিলালের খেলোয়াড়দের একটি সৌজন্য সাক্ষাতের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে এক ব্যক্তি রোনালদোকে সৌদির ঐতিহ্যবাহী কফি ‘কাহওয়া’ পরিবেশন করলে তিনি তা পান করেন। উক্ত কফি পান অবস্থায় রোনালদোর কিছু ছবিকে রোনালদো জমজমের পানি পান করেছেন শীর্ষক দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ক্রিস্টিয়ানো রোনালদোর সৌদির ঐতিহ্যবাহী কফি ‘কাহওয়া’ পানের ছবিকে রোনালদো কর্তৃক জমজমের পানি পান করার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র





Source link