Categories
Info

রেস জুডিকাটা ও এস্টোপেলের মধ্যে পার্থক্য


রেস জুডিকাটা (Res judicata)

রেস জুডিকাটা (Res judicata) এটি ল্যাটিন পরিভাষা এর আক্ষরিক অর্থ দাঁড়ায় “the thing what has been judged” বা যে বিষয়টি মীমাংসিত। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নীতি যা সকল দেশের আইন ব্যবস্থায় স্বীকৃত। অর্থাৎ যে বিষয়ে পূর্বতন কোন সিদ্ধান্ত দেওয়া হয়েছে সেই বিষয়ে একই পক্ষদ্বয়ের মাঝে নতুন কোন দাবী নিয়ে একই অথবা ভিন্ন আদালতে মামলা করা যাবেনা। এই নীতি এক দিকে মামলার পক্ষগণ; বাদীপক্ষকে নতুন কোন দাবি দাখিল করতে বারিত করে এবং বিবাদীকে নতুন করে ডিফেন্স নেওয়ার সুযোগ থেকে বারিত করে, অন্যদিকে বিচারক কে এমন বিষয়ে মামলা গ্রহণে বারিত করে যে বিষয়ে অন্য কোন কোর্ট একই পক্ষগণ এর মাঝে বিষয়টি নিষ্পত্তি করে।

একজন বিবাদী এটিকে ডিফেন্স হিসেবে নিতে পারেন। একজন বাদী যখন কোন বিবাদীর বিরুদ্ধে আদালতের মাধ্যমে কোন রায় পায়, সেক্ষেত্রে ওই বিবাদীর বিরুদ্ধে আর কোন অভিযোগ উত্থাপন করা যায়না নিম্নোক্ত বৈশিষ্ট্য পাওয়া গেলে:

a. দাবিটি যদি পূর্বের মামলার কজ অব একশনের সাথে সম্পর্কিত হয়
b. বাদী যদি পূর্বের রায়ের ভিন্ন কোন প্রতিকার চায় অথবা পুনরায় প্রতিকার চায়
c. দাবিটি যদি এমন হয় যে এটি পূর্বতন অভিযোগের সাথে যুক্ত করা যেত।

এস্টোপেল (Estoppel):

এস্টপেল হল সাধারণ আইনের আইনি ব্যবস্থায় একটি বিচারিক যন্ত্র যেখানে আদালত একজন ব্যক্তিকে দাবি করা বা তার কথায় ফিরে যাওয়া থেকে বাধা দিতে বা “এস্টপ” করতে পারে; মঞ্জুরিপ্রাপ্ত ব্যক্তিকে “বাতিল” করা হয়। এস্টপেল কাউকে একটি নির্দিষ্ট দাবি আনতে বাধা দিতে পারে। এস্টোপেলের আইনি মতবাদ সাধারণ আইন এবং ইক্যুইটি উভয়ের উপর ভিত্তি করে। এস্টোপেল বা প্রতিবন্ধ নীতিতে কোন ব্যক্তি পরবর্তীতে যা সত্য হিসেবে প্রতিষ্ঠিত করতে চায়,তা করতে দেয় না। এটি আন্তর্জাতিক আইনেও একটি ধারণা।

সহজভাবে বলা যায়, কোন ব্যক্তি তার কোন ঘোষণা দ্বারা বা কোন কাজ দ্বারা বা কোন কাজ থেকে বিরতি দ্বারা অন্য কোন ব্যক্তিকে কোন কিছু সত্য বলে বিশ্বাস করিয়েছেন এবং সেই বিশ্বাসের ভিত্তিতে কাজ করতে দিয়েছেন তখন তাদের মধ্যে বা তাদের প্রতিনিধির মধ্যে কোন মামলায় প্রথম ব্যক্তি বা তার প্রতিনিধি উক্ত বিষয়ের সত্যতা অস্বীকার করতে পারবেন না। এটিই হলো এস্টোপেল বা প্রতিবন্ধ।

রেস জুডিকাটা ও এস্টোপেলের মধ্যে পার্থক্যঃ

কোন বিষয় একবার মামলায় নিস্পত্তি হয়ে গেলে সেই বিষয় পুনরায় মামলা করা যাবে না। এটি হলো রেস-জুডিকাটা। রেস জুডিকাটা ও এস্টোপেলের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। কোন বিষয় একবার মামলায় নিস্পত্তি হয়ে গেলে সেই বিষয় পুনরায় মামলা করা যাবে না। এটি হলো রেস-জুডিকাটা। অন্যদিকে, কোন ব্যক্তি তার কোন ঘোষণা দ্বারা বা কোন কাজ দ্বারা বা কোন কাজ থেকে বিরতি দ্বারা অন্য কোন ব্যক্তিকে কোন কিছু সত্য বলে বিশ্বাস করিয়েছেন এবং সেই বিশ্বাসের ভিত্তিতে কাজ করতে দিয়েছেন তখন তাদের মধ্যে বা তাদের প্রতিনিধির মধ্যে কোন মামলায় প্রথম ব্যক্তি বা তার প্রতিনিধি উক্ত বিষয়ের সত্যতা অস্বীকার করতে পারবেন না। এটিই হলো এস্টোপেল।

২। রেস জুডিকাটা জননীতি বা সর্বজনীন কল্যাণমূলক নীতির উপর প্রতিষ্ঠিত। অন্যদিকে, প্রতিবন্ধকতা সাক্ষ্য আইনের একটা নীতি যার উপর ভিত্তি করে কোন মামলা দায়ের করা যায় না।

৩। রেস জুডিকাটা আদালতের সিদ্ধান্তের উপর প্রতিফলন ঘটায়। অন্যদিকে, প্রতিবন্ধকতা পক্ষগণের, সাক্ষ্য প্রদানের ব্যাপারে অর্থাৎ আচরণের উপর প্রতিফলন ঘটায়।

৪। এস্টোপেল সাক্ষ্য আইনের ১১৫-১১৭ ধারায় উল্লিখিত হয়েছে। অন্যদিকে, রেস-জুডিকাটা বা দোবারা নীতি দেওয়ানি কার্যবিধির ১১ ধারায় উল্লিখিত হয়েছে।

৫। এস্টোপেল ব্যক্তি স্বার্থের উপর প্রতিষ্ঠিত। অন্যদিকে, রেস-জুড়িকাটা জনস্বার্থের উপর প্রতিষ্ঠিত।





Source link