Categories
News

পেপ গার্দিওলা রোনালদোকে সর্বকালের সেরা বলেননি


সম্প্রতি ‘মেসি ভালো প্লেয়ার অনেক ভালো কিন্তু রোনালদোর সমান না, রোনালদো হচ্ছে সর্বকালের সেরা খেলোয়ার: পেপ গার্দিওলা’ শীর্ষক শিরোনামে পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে উক্ত বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে পেপ গার্দিওলার এমন কোনো মন্তব্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি বরং পেপ গার্দিওলার লিওনেল মেসিকেই সেরা বলে করা বিভিন্ন মন্তব্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়।

সাবেক স্প্যানিশ ফুটবলার ও ম্যানেজার পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে প্রচারিত এই বিষয়টির কোনো সূত্র খুঁজে না পাওয়ায় রিউমর স্ক্যানার টিম দাবিটির সূত্রপাত যাচাইয়ের জন্য ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে।

 ফেসবুক মনিটরিং টুল ব্যবহারে দেখা যায় যে, গত ১৭ জানুয়ারি রাত ১.৩৭ মিনিটে ‘খেলাযোগ খেলার খবর’ নামের একটি ফেসবুক গ্রুপে উক্ত ক্যাপশন ব্যবহার করে প্রথম পোস্ট করা হয়েছিল। তবে পোস্টটিতে প্রবেশ করতে গিয়ে দেখা যায় যে, এটি ইতোমধ্যেই ফেসবুক থেকে মুছে ফেলা হয়েছে।

Screenshot from Crowdtangle

পরবর্তীতে, গত ১৭ জানুয়ারি সকাল ১১.৩৪ মিনিটে ফেসবুকে প্রকাশিত আরেকটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot of a Facebook post by Psg Fan Club Bangladesh

তবে পোস্টটির ক্যাপশন ভালোভাবে লক্ষ্য করে দেখা যায় যে, সেখানে পূর্বের পোস্টে থাকা ক্যাপশনের সাথে অতিরিক্ত আরো দুইটি বাক্য যুক্ত করে বিষয়টি স্যাটায়ার হিসেবে উপস্থাপন করা হয়েছে।

এছাড়া, ‘খেলাযোগ খেলার খবর‘ (আর্কাইভ) নামের যে গ্রুপটিতে প্রথম পোস্টটি করা হয়েছিলো, একই গ্রুপে গত ১৮ জানুয়ারিতে প্রকাশিত ভিন্ন আরেকটি পোস্ট খুঁজে পাওয়া যায়। তবে সেখানে কোনো তথ্যসূত্রের উল্লেখ করা হয়নি।

মূলত, কোনো প্রকার তথ্যসূত্রের উল্লেখ ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে উক্ত পোস্টগুলো প্রচার করা হচ্ছে।

কিছু ফেসবুক ব্যবহারকারী মন্তব্যটিকে স্যাটায়ার হিসেবে ব্যঙ্গাত্মক অর্থে প্রচার করলেও আবার অনেকেই এই মন্তব্যটিকে বাস্তব বা গার্দিওলার আসল মন্তব্য দাবিতেই প্রচার করছে।

পেপ গার্দিওলার মেসিকে সেরা বলে করা মন্তব্য

অনুসন্ধানে দেখা যায়, পেপ গার্দিওলা পূর্বে তার দেয়া বিভিন্ন বক্তব্যে মেসিকে সেরা বলে মন্তব্য করেছেন।

যেমন, ২০১৬ সালের ২৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম Fox Sports এ  ‘PEP GUARDIOLA ON RONALDO–MESSI DEBATE: ‘I THINK MESSI IS ON ANOTHER LEVEL‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও মেসি ও রোনালদোকে নিয়ে পেপ গার্দিওলার একটি বক্তব্য খুঁজে পাওয়া যায়। 

Screenshot Source: Fox sports

সেখানে পেপ গার্দিওলা তাদের সম্পর্কে বলেন, ‘মেসিই সর্বকালের সেরা। নিশ্চিতভাবে সে সেরা। ও খুব ভালভাবে খেলতে জানে, গোল করতে এবং অন্যদের গোল করাতে জানে। সব খেলোয়াড়ের যথাযোগ্য সম্মান দিয়ে বলতে চাই, বিশেষত রোনালদোকে তাঁর পুরস্কারের জন্য, কিন্তু মেসি অন্য স্তরের খেলোয়াড়।’

২০২২ সালের ২১ ডিসেম্বর আন্তর্জাতিক গণমাধ্যম CNN এ ‘Pep Guardiola says Lionel Messi is the best player of all time‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে মেসিকে নিয়ে পেপ গার্দিওলা বলেন, সবারই ব্যক্তিগত মতামত থাকতে পারে। তবে এই বিষয়ে কারো সন্দেহ থাকতে পারে না যে, সে ( মেসিই) সর্বকালের সেরা। আমি আগে বহুবার বলেছি, আমার কাছে মেসিই সেরা।’

Screenshot Source: CNN

রোনালদোকে নিয়ে পেপ গার্দিওলার মন্তব্য

রোনালদো সম্পর্কে পেপ গার্দিওলার বক্তব্য অনুসন্ধানে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর ব্রিটিশ গণমাধ্যম Mirror এ ‘Pep Guardiola has made thoughts clear on Cristiano Ronaldo as Man Utd complete U-turn‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot Source: Mirror

প্রতিবেদনটিতে মেসি ও রোনালদোকে নিয়ে পেপ গার্দিওলার একটি বক্তব্য খুঁজে পাওয়া যায়। সেখানে তিনি বলেন,”মেসির পাশাপাশি গত ১৫ বছর ধরে রোনালদোও সেরাদের মধ্যে অন্যতম। ওরা দুজনে মিলে যা করেছে, আমরা আর দেখতে পাব না। একজন ফিনিশার হিসাবে রোনালদো ব্যতিক্রম এবং আমি কোনও রাকঢাক না রেখেই বলব, বিগত বছরগুলিতে তাকে দেখে আনন্দ পেয়েছি।”  

Screenshot Source: Mirror

এছাড়া ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের মৃত্যুর পর তার প্রতি সম্মান জানিয়ে পেপ গার্দিওলা বলেন, পেলে, ম্যারাডোনা, ক্রুইফ, মেসি, বেকেনবাওয়ার, ক্রিস্টিয়ানো রোনালদোর মতো খেলোয়াড়েরা অমর। তারা দীর্ঘদিন ধরে ফুটবলের জন্য অনেক কিছু করেছেন৷ এই খেলোয়াড়েরদের জন্যই আমরা বেঁচে আছি।

Screenshot Source: Manchester City

মূলত, গত ১৮ জানুয়ারি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ ও সাবেক স্প্যানিশ খেলোয়াড় পেপ গার্দিওলার জন্মদিন ছিল। তার এই জন্মদিনকে ঘিরে তাকে শুভেচ্ছা জানাতে গিয়ে তার নামে মেসি ও রোনালদোকে নিয়ে ‘মেসি ভালো প্লেয়ার অনেক ভালো কিন্তু রোনালদোর সমান না, রোনালদো হচ্ছে সর্বকালের সেরা খেলোয়ার’ শীর্ষক একটি উদ্ধৃতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, পেপ গার্দিওলা মেসির তুলনায় রোনালদোকে সর্বকালের সেরা খেলোয়াড় উল্লেখ করে কোনো মন্তব্য করেননি বরং তিনি তার বিভিন্ন বক্তব্যে সবসময় মেসিকেই এগিয়ে রেখেছেন৷

উল্লেখ্য, পূর্বেও পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত একাধিক বিষয়ের ফ্যাক্টচেক প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, পেপ গার্দিওলা রোনালদোকে মেসির থেকে সেরা বলে মন্তব্য করেছেন শীর্ষক প্রচারিত বিষয়টি সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।

তথ্যসূত্র



Source link