Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

লাল বাঁধাকপি চাষে বেলালের ভাগ্যবদল!


লাল বাঁধাকপি চাষে বেলালের ভাগ্যবদল!

উচ্চ ফলন ও বাজারে ভালো দাম থাকে বলে লাল বাঁধাকপি চাষ করেন কৃষক বেলাল। এই লাল বাঁধাকপি চাষ করেই তার ভাগ্যের পরিবর্তন করেছেন। লাল বাঁধাকপি দেখতে প্রতিদিন তার জমিতে ভীড় করেন। লাল বাঁধাকপি চাষে তার সফলতা দেখে স্থানীয় অনেক কৃষক লাল বাঁধাকপি চাষের আগ্রহ প্রকাশ করেছেন।

জানা যায়, কৃষক বেলাল গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ইউনিয়নের ভাষারপাড়া গ্রামের বাসিন্দা। চলতি মৌসুমে তিনি তার দেড় বিঘা জমিতে লাল বাঁধাকপি চাষ করেছেন। খুব অল্প সময়েই লাল বাঁধাকপিতে ভরে উঠেছে তার জমি। লাল বাঁধাকপি চাষে তার এমন সাফল্য দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ তার বাড়িতে আসছেন। তিনি ইতোমধ্যে ২ লাখ টাকার বাঁধাকপি বিক্রি করেছেন। লাল বাঁধাকপি চাষে তার এমন সাফল্য দেখে অনেক কৃষক আগ্রহী হচ্ছেন।

চাষি বেলাল হোসেন বলেন, চলতি মৌসুমে আমার দেড় বিঘা জমিতে লাল বাঁধাকপি লালিমা চাষ করি। আবহাওয়া ও মাটি ভালো থাকায় বাম্পার ফলন হয়। গত বছর লাল বাঁধাকপি চাষ করে লাভবান হয়েছিলাম। তাই এবছরও চাষ করেছি। বাঁধাকপির পাশাপাশি বিদেশি সবজি ব্রকলিও চাষ করেছি।

তিনি আরো বলেন, পাইকারি প্রতি পিস বাঁধাকপি ৫০-৬০ টাকা দরে বিক্রি করছি। এতে প্রতিদিন প্রায় ১২০০-২০০০ টাকা আয় করতে পারছি। ইতোমধ্যে ২ লাখ টাকার লাল বাঁধাকপি বিক্রি করেছি। আশা করছি আরো বিক্রি করতে পারবো।

কৃষক বেলাল আরো বলেন, লাল বাঁধাকপিতে ঔষুধি গুণ রয়েছে। খেতে সুস্বাদু, দামও বেশ ভালো। সুন্দর ও আর্কষণীয় নতুন দুই জাতের এই সবজি দেখতে বিভিন্ন এলাকা দেখে লোকজন আমার বাড়িতে আসেন। আমার কাছ থেকে পরামর্শ নিয়ে তারাও আগামীতে লাল বাঁধাকপি চাষ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

গাইবান্ধা কৃষি বিভাগের উপপরিচালক কৃষিবিদ মো. বেলাল হোসেন বলেন, লাল বাঁধাকপি খুবই পুষ্টিগুণ সম্পন্ন সবজি। এতে ক্যালসিয়াম, ভিটামিন এ, সি, কে, পটাশিয়ামসহ প্রচুর আয়রন রয়েছে যা মানব দেহের জন্য খুবই প্রয়োজনীয়। চলতি মৌসুমে ফুলছড়িতে ৭০ শতাংশ জমিতে লাল বাঁধাকপির চাষ হয়েছে। আমরা কৃষকদের মাঠ পর্যায়ে চাষের পরামর্শ ও সহযোগিতা করছি।



Source link