Categories
Mobile Mobile price BD

সূর্যের আলোয় ছুটবে গ্রাম থেকে শহর, দেশের প্রথম সৌরচালিত গাড়ি Eva আত্মপ্রকাশ করল





India 1st Solar Car Eva

বছর দুয়েকের বিরতি কাটিয়ে সম্প্রতি নয়ডাতে অনুষ্ঠিত হয়েছে দেশের ১৬তম অটো এক্সপো। সেখানে দেশ-বিদেশের বিভিন্ন যানবাহন নির্মাণকারী সংস্থারা তাদের হরেক রকম মডেল প্রদর্শন করেছে। সেগুলির মধ্যে নজর কেড়ে নিয়েছে পুনে কেন্দ্রিক স্টার্টআপ সংস্থা Vayve Mobility-র তৈরি ভারতের প্রথম সৌর বিদ্যুৎচালিত গাড়ি ‘Eva’। সংস্থাটির এই উদ্যোগ জনসাধারণের কাছে অত্যন্ত আশাব্যাঞ্জক হয়ে উঠেছে। বিভিন্ন শিল্পমহলেও উৎসাহ যোগাচ্ছে এই ভাবনা।

আরবান কমিউটার সেগমেন্টের এই সোলার গাড়িটিতে তিন জনের বসার মত জায়গা রয়েছে। আবার স্লিক ডিজাইনের এই মডেলটিতে সোলার রুফ প্যানেল থাকার পাশাপাশি ব্যাটারির সুবিধাও রয়েছে। পার্কিংয়ে থাকা অবস্থায় সোলার প্যানেলের মাধ্যমে সৌরশক্তিকে কাজে লাগিয়ে গাড়ির ব্যাটারি চার্জ হতে পারে। তবে সোলার রুফটি আলাদা করে ক্রয় করতে হবে। বর্তমানে মডেলটি পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে চললেও আশা করা যাচ্ছে ২০২৪-র শুরুর দিকেই পাকাপাকিভাবে বাজারে উপলব্ধ হবে।

গাড়িটিকে চলার শক্তি যোগাতে ব্যবহৃত হয়েছে ৬ কিলোওয়াটের লিকুইড কুল্ড ইলেকট্রিক মোটর। এটি সর্বোচ্চ ১৬ এইচপি ক্ষমতা এবং ৪০ এনএম টর্ক উৎপাদনে সক্ষম। এর পাশাপাশি গাড়িটিতে ১৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক লাগানো রয়েছে যা ফুল চার্জে প্রায় ২৫০ কিলোমিটার পথ চলতে পারবে বলে দাবি করা হয়েছে।

পাওয়ারট্রেনটি জল ও ধুলো প্রতিরোধের জন্য IP68- সার্টিফিকেশন প্রাপ্ত। অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে এর মত বিকল্প কানেক্টিভিটি অপশন পাওয়া যাবে এতে। Vayve Mobility পুনে ও বেঙ্গালুরুতে আগামী বছর লঞ্চ করবে গাড়িটি। সংস্থা তরফ থেকে অবশ্য দাম নিয়ে কোনও ইঙ্গিত দেওয়া হয়নি।









Source link