Categories
News

তসলিমা নাসরিনের মৃত্যুর খবরটি গুজব


সম্প্রতি “ডাক্তারের ভুল চিকিৎসার কারণে মারা গেলেন তাসলিমা নাসরিন” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ইউটিউবে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে। 
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তসলিমা নাসরিনের মৃত্যুর দাবিটি সত্য নয় বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি প্রচারিত হচ্ছে।

গুজবের সূত্রপাত

ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে, সময় টিভি নিউজ এবং বাংলাদেশ প্রতিদিন (নিউজ) নামক দুটি ফেসবুক পেজে গত ২১ জানুয়ারি দুপুর ১ টা ৩৯ মিনিটে উক্ত দাবিতে প্রথম পোস্ট করা হয়। পরবর্তীতে পোস্টদুটি উক্ত পেজ থেকে সরিয়ে ফেললেও উক্ত পোস্টের সূত্র ধরেই ফেসবুকের অন্যান্য গ্রুপ এবং পেজে তসলিমা নাসরিনের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে।

Screenshot from crowdtangle

তথ্যযাচাই

তসলিমা নাসরিনের মৃত্যুর দাবিতে প্রচারিত পোস্টগুলো পর্যবেক্ষণ করে wdnews8.com নামক একটি ভূইফোঁড় অনলাইন পোর্টালে উক্ত শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের লিংকে প্রবেশ করলে দেখা যায়, তসলিমা নাসরিনের মৃত্যুর বিষয়ে কোনো তথ্য সেখানে দেয়া হয় নি।

Screenshot from wdnews8.com website

পরবর্তীতে তসলিমা নাসরিনের ভেরিফাইড ফেসবুক একাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত একাউন্ট থেকে আজ (২৩ জানুয়ারি) বেশ কয়েকটি পোস্ট করা হয়। 

এছাড়া, এই ফ্যাক্টচেক প্রতিবেদন লেখার এক ঘন্টা পূর্বেও তসলিমা নাসরিনের ভেরিফাইড ফেসবুক একাউন্ট থেকে জাতীয় দৈনিক ডেইলি স্টারের “I’m a victim of a medical crime : Taslima Nasrin” শীর্ষক শিরোনামের প্রতিবেদন শেয়ার করতে দেখা যায়।

 Screenshot from Taslima Nasrin facebook account 

পরবর্তীতে, মূলধারার গণমাধ্যম পর্যবেক্ষণ করে তসলিমা নাসরিনের মৃত্যুর সংবাদের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি।

উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি তসলিমা নাসরিন পায়ে চোটের কারণে অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারে তার হিপ জয়েন্ট কেটে ফেলায় ভুল চিকিৎসার অভিযোগ এনে একে ‘মেডিকেল ক্রাইম’ বলে উল্লেখ করেন তসলিমা নাসরিন। উক্ত ঘটনায় নিজস্ব ফেসবুক একাউন্টে বিস্তারিত পোস্ট করেন তিনি। এ ঘটনায় গণমাধ্যমেও সংবাদ প্রচারিত হয়। সর্বশেষ তার ফেসবুক আইডির পোস্ট থেকে জানা যায় সে নিজ বাসায় অবস্থান করছেন।

মূলত, গত ১৮ জানুয়ারি পায়ে চোটের কারণে অস্ত্রোপচারের ঘটনায় একে ভুল চিকিৎসা দাবি করেন তসলিমা নাসরিন। উক্ত ঘটনায় নেটিজেনদের মাঝে বেশ প্রতিক্রিয়া তৈরি হয়। উক্ত প্রেক্ষাপটে ভূইফোঁড় অনলাইন পোর্টালে চটকদার শিরোনাম ব্যবহার করে তসলিমা নাসরিনের মৃত্যুর তথ্য প্রচারিত হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন ব্যক্তির মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ার ঘটনায় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, তসলিমা নাসরিনের মৃত্যুর দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link