Categories
Tips and Tricks

Windows 10 নিয়ে বড় ঘোষণা Microsoft এর, ব্যবহারের আগে সতর্ক হোন


Microsoft Stop Selling Windows 10 Downloads

চলতি মাসের শেষ নাগাদ Windows 10 Home ও Pro ভার্সন ডাউনলোডের সুবিধা বন্ধ করে দেবে Microsoft। সম্প্রতি সংস্থাটি এই Windows ভার্সনের সেল পেজটি আপডেট করেছে এবং জানিয়েছে যে, ৩১ জানুয়ারির পর এগুলি আর বিক্রির জন্য উপলব্ধ হবে না। উল্লেখ্য যে, এই ভার্সনের প্রোডাক্ট কীগুলিও চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আর পাওয়া যাবে না বলে খবর মিলেছে। ফলে হালফিলে যারা নতুন Windows 10 PC তৈরি করার পরিকল্পনা করছেন, তাদের জন্য এটি নিঃসন্দেহে একটি খারাপ খবর।

চলতি মাসের শেষ নাগাদ Windows 10 ডাউনলোড বন্ধ করবে Microsoft

তবে টেক জায়েন্টটি জানিয়েছে যে, তারা উইন্ডোজের পুরোনো ভার্সনের জন্য সাপোর্ট প্রোভাইড করা অব্যাহত রাখবে। কিন্তু এক্ষেত্রে মনে রাখতে হবে যে, ২০২৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত উইন্ডোজ ১০-এর জন্য সফটওয়্যার সাপোর্ট দেবে মাইক্রোসফট। সেক্ষেত্রে যদিও পুরোনো ভার্সনটির জন্য আরও দুই বছর সফটওয়্যার সাপোর্ট মিলবে, তবে অন্যদিকে যেহেতু আর কিছুদিনের মধ্যেই উইন্ডোজ ১০ ভার্সনের বিক্রি বন্ধ হয়ে যাবে, তাই আলোচ্য সংবাদটি অনেকের কাছেই বেশ হতাশাজনক হতে পারে।

সংস্থাটি তাদের সেল পেজে উল্লেখ করেছে যে, উইন্ডোজ ১০-এর জন্য ২০২৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত সিকিউরিটি আপডেট পাওয়া যাবে, যার সুবাদে ইউজারদের পিসি ভাইরাস, স্পাইওয়্যার এবং অন্যান্য ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকবে। ব্যবহারকারীরা মাইক্রোসফট থেকে উইন্ডোজ ১০-এর জন্য অফিসিয়াল প্রোডাক্ট কী কিনতে পারবেন না, তবে নতুন লাইসেন্সের জন্য তারা অ্যামাজন (Amazon)-এর মতো খুচরো বিক্রেতাদের উপর নির্ভর করতে পারেন। এছাড়াও, মাইক্রোসফট কর্তৃক সাপোর্ট বন্ধ করার আগে কিছু থার্ড-পার্টি ল্যাপটপ এবং পিসি সম্ভবত একই অপারেটিং সিস্টেমের সাথে কয়েক মাসের জন্য বাজারে উপলব্ধ হবে।

আপনাদেরকে জানিয়ে রাখি, আগামী মাস থেকে পিসি নির্মাতারা শুধুমাত্র মাইক্রোসফটের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে উইন্ডোজ ১১ (Windows 11) কিনতে পারবেন। উল্লেখ্য যে, বর্তমানে উইন্ডোজ ১০ হোমের নতুন কপিগুলি সাইটের মাধ্যমে ১০,৩৭৯ টাকায় কেনা যায়। আবার, উইন্ডোজ ১০ প্রো-এর দাম পড়বে ১৬,৫১৫ টাকা। বলে রাখি, এই দামগুলির মধ্যে জিএসটি অন্তর্ভুক্ত রয়েছে।

ফের ১০,০০০ কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করছে Microsoft

অন্যদিকে, সম্প্রতি এক মার্কিনি সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে যে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকের শেষে অন্তত ১০,০০০ কর্মীকে ছাঁটাই করবে Microsoft। রিপোর্ট অনুযায়ী, করোনা পরবর্তী সময়ে বিশ্ব অর্থনীতির সঙ্কটের আবহে কোম্পানির পণ্য ও পরিষেবা বিক্রি বেশ শোচনীয় অবস্থায় পড়েছে। সিইও সত্য নাদেলা (Satya Nadella)-র নানা চেষ্টাতেও পার্সোনাল কম্পিউটার বিক্রির বাজার বাড়েনি, বরং কমেছে। ফলে নিজেদের লাভের আর্থিক খতিয়ান সামলানোর জন্য গত বছরেও বিভিন্ন বিভাগের প্রায় ১,০০০ কর্মীকে ছাঁটাই করেছিল Microsoft, এবং চলতি বছরেও টেক জায়েন্টটি সেই একই পথে হাঁটার পরিকল্পনা করেছে।



Source link