Categories
স্বাস্থ্য ও চিকিৎসা

মাছ চাষে জাহাঙ্গীরের লাখ টাকা আয়!


মাছ চাষে জাহাঙ্গীরের লাখ টাকা আয়!

মাছ চাষে সফলতা অর্জন করেছেন দিনাজপুরের জাহাঙ্গীর আলম। সফল হতে তাকে কঠোর পরিশ্রম ও কৌশলী হতে হয়েছে। স্থানীয় মৎস্য বিভাগের পরামর্শে ১০ বছর আগে মাছ চাষ শুরু করে বর্তমানে তিনি ৬একর ৮ শতক জায়গায় মাছ চাষে লাখ টাকা আয় করেছেন।

জানা যায়, মৎস্য চাষি জাহাঙ্গীর আলম দিনাজপুরের পার্বতীপুর শহরের ভাস্করপট্টির এলাকার বাসিন্দা। প্রায় ১০ বছর আগে স্থানীয় মৎস্য বিভাগের পরামর্শে স্বল্প পরিসরে মাছ চাষ শুরু করেছিলেন। বর্তমানে তিনি ৬ একর ৮ শতক জমিতে মাছ চাষ করছেন। তিনি রুই, কাতলা, মৃগেল, পাঙাশ, শিং, মাগুর প্রভৃতি মাছ চাষ করছেন। মাছ চাষে আর্থিকভাবে স্বচ্ছল হয়েছেন তিনি।

মৎস্যচাষী জাহাঙ্গীর আলম বলেন, মৎস্য বিভাগের পরামর্শে মাছ চাষ শুরু করেছিলাম। মৎস্য বিভাগের কর্মকর্তারা কখন মাছের খাবার দিতে হবে, কীভাবে পরিচর্যা করতে হবে সেগুলো সঠিকভাবে তদারকি করে থাকেন। মাছ চাষ করে আর্থিকভাবে স্বচ্ছল হতে পেরেছি। আমার দেখাদেখি অনেকেই মাছ চাষ শুরু করে সফল হয়েছেন।

তিনি আরো বলেন, ২-৩ জন শ্রমিক নিয়মিত কাজ করেন। বর্তমানে আমার পুকুরে বিভিন্ন প্রকারের প্রায় ৯০ হাজার টাকা মূল্যের ৫০০ কেজি পোনা মাছ ছেড়েছি। আশা করছি লাভবান হতে পারবো।

পার্বতীপুর উপজেলা মৎস্য কর্মকর্তা আবু জাফর মোঃ শাহীন বলেছেন, মৎস্য বিভাগের পরামর্শ অনুযায়ী মাছ চাষ করে জাহাঙ্গীর আলম সফল হয়েছেন। আমরা তাকে নিয়মিত পরামর্শ ও সহযোগিতা করে আসছি। আশা করছি সে এই উপজেলার চাহিদা মিটিয়ে আশের পাশের জেলাতেও মাছ সরবরাহ করতে পারবে।



Source link