Categories
News

মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ দাবি করা পোস্টে রোনালদোর সায় দেওয়ার ঘটনাটি পুরোনো


সম্প্রতি, “মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ বললেন রোনালদো!” শীর্ষক শিরোনামের প্রতিবেদন কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। 

যা দাবি করা হচ্ছে

জাতীয় দৈনিক ইত্তেফাকে গত ২৩ জানুয়ারী “মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ বললেন রোনালদো!” শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, “এই তো তিন দিন আগে সৌদি আরবে এক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিলেন তারা। রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামের সেই আলোচিত প্রীতি ম্যাচে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো একে অন্যকে অভিনন্দনও জানান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সেই আন্তরিকতার দৃশ্য সারা দুনিয়া জুড়েই প্রশংসিত হয়। কিন্তু সেই প্রশংসার রেশ না কাটতেই মেসির ২০২১ সালের ব্যালন ডি’অর জয় নিয়ে নেতিবাচক মন্তব্য করলেন রোনালদো।

Screenshot source: Ittefaq

ইত্তেফাক লিখেছে, “এতদিন পর সেই বিষয়টি সামনে নিয়ে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর এক সমর্থক। সম্প্রতি ঐ সমর্থক সামাজিক যোগাযোগের মাধ্যমে একটা পোস্ট দিয়েছে, ‘মেসি কি ২০২১ ব্যালন ডি’অর চুরি করে জিতেছিলেন?’ সমর্থকের ঐ পোস্টে রোনালদো ‘লজ্জাজনক’ মন্তব্য করেন।” একই প্যারায় পত্রিকাটি শেষ লাইনটি শেষ না করে লিখে রেখেছে, “বুঝিয়ে দেন মেসি সেবার ব্যালন “।

Screenshot source: Ittefaq

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

Screenshot source: Facebook

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে  ‘লজ্জাজনক’ দাবি করা ইন্সটাগ্রাম পোস্টে রোনালদোর সায় দেওয়ার ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২১ সালের ডিসেম্বরের ঘটনা।

২০২১ সালের ৩০ নভেম্বর সে বছরের ব্যালন ডি’অর পুরস্কার জেতেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি। ব্যক্তিগত পর্যায়ে ফুটবল খেলোয়াড়দের জন্য সবচেয়ে প্রাচীন পুরস্কারগুলির মধ্যে অন্যতম এটি। সে বছর মেসির পুরস্কার পাওয়া নিয়ে পর্তুগালের ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ইন্সটাগ্রামের একটি পোস্টে ‘facts’ শীর্ষক বক্তব্য করেছেন দাবিতে সম্প্রতি প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে জানতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ২০২১ সালের ১ ডিসেম্বর জাতীয় দৈনিক প্রথম আলো পত্রিকার ওয়েবসাইটে “মেসির ব্যালন ডি’অর নিয়ে প্রশ্ন তোলা পোস্টে রোনালদোর মন্তব্যে ঝড়” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, “রোনালদোর অর্জনের পাশাপাশি মেসির কেন পুরস্কারটা জেতা উচিত হয়নি, এমন হিসাব টেনে ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন এক রোনালদোভক্ত। সে পোস্টের নিচে রোনালদোর এক মন্তব্যেই তোলপাড় চলছে!”

প্রথম আলো লিখেছে, “‘সিআরসেভেন লেন্ডারিও’ নামের সেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে বিশাল পোস্টে যা লেখা হয়েছে, সেটিতে প্রথমে বছরে রোনালদোর কীর্তির বর্ণনা ছিল।”

প্রতিবেদনে বলা হয়, “ভক্তের পোস্টের নিচে রোনালদো শুধু একটা শব্দই লিখেছেন, ‘ফ্যাক্তোস।’ বাংলায়? ‘এটাই ঠিক!’ অর্থাৎ, তাঁর ব্যালন ডি’অর না জেতা আর মেসির পুরস্কারটা জেতা নিয়ে ওই ভক্ত যা বলেছেন, সেগুলোতে সায় দিচ্ছেন রোনালদোও!”

Screenshot source: Prothom Alo 

পরবর্তীতে ফুটবল বিষয়ক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘Goal’ এর টুইটার অ্যাকাউন্টে ২০২১ সালের ০১ ডিসেম্বর প্রকাশিত একটি টুইট খুঁজে পাওয়া যায়। 

টুইটে বলা হয়, লিওনেল মেসির ব্যালন ডি’অর পুরস্কারকে প্রশ্নবিদ্ধ করে একটি ইনস্টাগ্রাম পোস্টে ক্রিশ্চিয়ানো রোনালদো ‘facts’ শীর্ষক মন্তব্য করেছেন।

অনুসন্ধানে ২০২১ সালের ৩০ নভেম্বর ‘cr7.o_lendario’ নামক ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত আলোচিত পোস্টটিতে রোনালদো’র কমেন্টটি খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Instagram 

মূলত, ২০২১ সালের ৩০ নভেম্বর সে বছরের ব্যালন ডি’অর পুরস্কার জেতেন লিওনেল মেসি। সেদিনই ‘cr7.o_lendario’ নামক একটি ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে রোনালদোর কীর্তির বিষয়ে করা পোস্টে রোনালদো কমেন্ট করেন, ‘Factos’ (বাংলায়- এটাই ঠিক।)  কিন্তু সম্প্রতি ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে উক্ত ঘটনাকে সাম্প্রতিক সময়ের ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, মেসির ২০২১ ব্যালন ডি’অর জয়কে ‘লজ্জাজনক’ দাবি করা পোস্টে রোনালদোর সায় দেওয়ার পুরোনো ঘটনাকে সাম্প্রতিক সময়ের ঘটনা দাবিতে দৈনিক ইত্তেফাকে প্রচার করা হচ্ছে ; যা বিভ্রান্তিকর।  

তথ্যসূত্র





Source link