Categories
News

১০ জানুয়ারি থেকে ভূমি আইন পাশের দাবিতে প্রচারিত তথ্যটি গুজব


সম্প্রতি ‘ভূমি আইন পাস হয়েছে, ১০ই জানুয়ারি থেকে কার্যকর  হয়েছে।’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১০ জানুয়ারি থেকে ভূমি আইন পাস ও কার্যকরের দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং ভূমি আইন নামে কোনো আইন এখনো প্রণয়ন করা হয়নি।

ওপেন সোর্স অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের ভ্যারিফাইড ফেসবুক পেইজ ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ-Ministry of Land, Bangladesh এ গত ২২ জানুয়ারি ‘ভূমি মন্ত্রণালয় ডিজিটাল সেবা প্রবর্তনের পাশাপাশি আইন ও বিধি-বিধান সংশোধন করে, এবং প্রযোজ্য ক্ষেত্রে নতুন আইনের খসড়া করে টেকসই ভূমি ব্যবস্থাপনা স্থাপনে জোর দিচ্ছে।‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সতর্কতামূলক গণবিজ্ঞপ্তির পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Ministry of Land, Bangladesh

গণবিজ্ঞপ্তিটি থেকে জানা যায়, ‘ভূমি আইন পাস হয়েছে, ১০ই জানুয়ারি থেকে কার্যকর হয়েছে মর্মে একটি ভুয়া খবর/গুজব সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে/ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যা ভূমি মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ পর্যালোচনার সময় নজরে আসে। এই ধরণের ভুয়া খবর/গুজব জনমনেবিরূপ প্রভাব ও বিভ্রান্তি সৃষ্টি করছে- যা মোটেই কাম্য নয়।

Screenshot from Ministry of Land, Bangladesh 

গণবিজ্ঞপ্তিটি থেকে ভুয়া খবর/গুজবের বিষয়ে সতর্ক থাকার আহবান জানিয়ে আরও বলা হয়, ‘ভূমি আইন’ নামে কোনো আইন জাতীয় সংসদে এখন পর্যন্ত প্রণয়ন করা হয়নি।

পোস্টটি থেকে আরও জানা যায়, ভূমি মন্ত্রণালয় ডিজিটাল সেবা প্রবর্তনের পাশাপাশি আইন ও বিধি-বিধান সংশোধন করে, এবং প্রযোজ্য ক্ষেত্রে নতুন আইনের খসড়া করে টেকসই ভূমি ব্যবস্থাপনা স্থাপনে জোর দিচ্ছে। এসবের মধ্যে উল্লেখযোগ্য নতুন যে সব আইন নিয়ে কাজ করা হচ্ছে সে সব হচ্ছে,

• ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন

• ভূমি সংস্কার আইন 

• ভূমি উন্নয়ন কর আইন

• হাট ও বাজার স্থাপন ও ব্যবস্থাপনা আইন

• ভূমি মালিকানা ও ব্যবহার আইন

• স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল (সংশোধন) আইন

• কৃষি জমি সুরক্ষা ও ব্যবহার আইন

• সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন

• ভূমি উন্নয়ন কর আইন

• ভূমি ব্যবহারস্বত্ব গ্রহণ আইন

বিধি-বিধান ও নীতিমালা:  

• অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের আওতায় প্রাপ্ত সরকারি সম্পত্তি ব্যবস্থাপনা বিধিমালা

• অর্পিত সম্পত্তি তহবিল ব্যবস্থাপনা নীতিমালা।

পোস্টটি সূত্রে আরও জানা যায়, আইন কমিশন ‘ভূমি আইন, ২০২২ (ধারনা পত্র, খসড়া আইন ও সুপারিশ)‘ নামক একটি খসড়া সরকারের কাছে পাঠিয়েছে।

Screenshot from Law Commission, Bangladesh 

পরবর্তীতে এই খসড়াটি যাচাই করে দেখা যায়, আইন কমিশন বাংলাদেশে প্রচলিত ভূমি সংক্রান্ত প্রত্যক্ষ ও পরোক্ষ সকল আইনের সংশোধন, একীভূতকরণ ও সর্বোপরি আধুনিকীকরণের উদ্দেশ্যে ভূমি আইনের খসড়াটি প্রস্তুত করেছে।

মূলত, ভূমি মন্ত্রণালয় ডিজিটাল সেবা প্রবর্তনের পাশাপাশি আইন ও বিধি-বিধান সংশোধন ও নতুন আইনের খসড়া তৈরি করছে৷ এরই ধারাবাহিকতায় আইন কমিশন ‘ভূমি আইন, ২০২২ (ধারনা পত্র, খসড়া আইন ও সুপারিশ)’ নামক একটি খসড়া সরকারের কাছে পাঠিয়েছে। যেটি এখনো প্রণয়ন না হলেও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ভূমি আইন পাস হয়েছে, ১০ই জানুয়ারি থেকে কার্যকর  হয়েছে।’ শীর্ষক শিরোনামে একটি তথ্য প্রচার করা হচ্ছে। তবে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় বিষয়টিকে গুজব হিসেবে উল্লেখ করে তাদের ভ্যারিফাইড ফেসবুক পেইজে জানায়, ‘ভূমি আইন’ নামে কোনো আইন জাতীয় সংসদে এখন পর্যন্ত প্রণয়ন করা হয়নি।’

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১০ জানুয়ারি থেকে ভূমি আইন পাস ও কার্যকরের দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা ৷ 

 তথ্যসূত্র



Source link