Categories
Tips and Tricks

জীবন বীমা কি বা কেন? What or Why Life Insurance 2023


ভবিষ্যতের যেকোনো দুর্ঘটনা বা ক্ষতির সম্ভাবনা মোকাবেলা করার জন্য জীবন বীমা একটি দুর্দান্ত হতিয়ার।

What is life insurance

কারণ তার বাড়িতে এমন ক্ষতি বা দুর্ঘটনা ঘটতে পারে, বীমা মানে ঝুঁকি থেকে সুরক্ষা। যদি একটি বীমা কোম্পানি একজন ব্যক্তিকে বীমা করে, তাহলে বীমা কোম্পানি সেই ব্যক্তির আর্থিক ক্ষতির জন্য ক্ষতিপূরণের খরচ দেয়।

এটি দেওয়া হয় যে আজকের সময়ে গাড়ি, বাড়ি, ফোনের মতো সমস্ত জিনিস বীমা কোম্পানি দ্বারা বীমা করা হয়। এই সবের মধ্যে, ভাঙ্গন বা কোন ক্ষতির ক্ষেত্রে, কোম্পানির দ্বারা নির্ধারিত শর্ত অনুসারে এর মালিককে বীমা কোম্পানির দ্বারা ক্ষতিপূরণ দিতে হবে। আপনি যদি জীবন বীমা সম্পর্কে কোন তথ্য পেতে চান তবে এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন।

আজ, এই নিবন্ধটির মাধ্যমে, আপনি সবার জন্য জীবন বীমা সম্পর্কে তথ্য দেবেন। এছাড়া বীমার প্রকারভেদ, বীমার বৈশিষ্ট্য এবং এর সুবিধা-অসুবিধা এসব সম্পর্কে বিস্তারিত জানাবেন।

জীবন বীমা (Life insurance) হল পলিসিধারী এবং বীমা প্রদানকারীর মধ্যে যোগাযোগ, একে জীবন বীমা বলা হয়, এর অধীনে, যদি ভবিষ্যতে বীমাকৃত ব্যক্তির সাথে কোনো দুর্ঘটনা ঘটে বা যদি তিনি মারা যান, তাহলে জীবন বীমা কোম্পানি দেয়।

পলিসির পরিমাণ সেই ব্যক্তির পরিবারকে তার করা জীবন বীমা পলিসি অনুসারে, যাতে উপার্জনকারীর মৃত্যুর পরেও তার পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা দেওয়া হয়। এই জীবন বীমা দাবির পরিমাণ তার পরিবারের সদস্যদের আর্থিক সাহায্যের জন্য সহায়ক কারণ তিনি সাহায্য পেতে পারেন। ত্রিশ বছরের জন্য জীবন বীমার সুবিধা জানুন?

যদি আপনার পরিবারে একজন লোক কম আসে এবং তার চলে যাওয়ার পরে, জীবন বীমা পরিবারের সদস্যদের জন্য কিছু আর্থিক সহায়তা প্রদান করে। আপনি কি জানেন জীবন বীমা কত ধরনের তথ্য? আসুন আমরা আপনাকে বলি যে বিভিন্ন ধরণের জীবন বীমা আছে? কিছু মানের সাথে, এটি সঞ্চয় এবং বিনিয়োগের মাধ্যমে রিটার্ন পাওয়ার জন্য একটি নিখুঁত বিকল্পও দেয়।

যে ব্যক্তি বীমার পরিমাণ নিশ্চিত করে সে ব্যক্তির ব্যবহারের জন্যও ব্যবহার করা যেতে পারে। আজ আমাদের দেশে ৮ ধরনের জীবন বীমা করা হয়, এবং একজন জীবন বীমা ব্যক্তি তার প্রয়োজন অনুসারে নিজের জন্য একটি নতুন পলিসি বেছে নিতে পারেন, আসুন জীবন বীমার প্রকারগুলি জেনে নেওয়া যাক।

মেয়াদী বীমা পরিকল্পনা:

একটি মেয়াদী বীমা পরিকল্পনা একটি নির্দিষ্ট সময়ের জন্য কেনা হয় যেমন দশ বছরের জন্য ২০ বছর বা ৩০ বছরের জন্য। ব্যক্তি শুধুমাত্র এই প্ল্যানে নির্বাচিত একটি মেয়াদ অনুযায়ী কভারেজ পায়। এটি এমন একটি জীবন বীমা পলিসি, এবং এতে কোনো মিল এবং সুবিধা নেই। এটি ট্রেডিং লাভের উপাদান ছাড়াই লাইফ কভার প্রদান করে, অর্থাৎ, অন্যান্য প্রতিবেশী পদের তুলনায় এটি খুবই সাশ্রয়ী। বীমাতে, পলিসির মেয়াদে পলিসিধারীর মৃত্যুতে, শুধুমাত্র সুবিধাভোগী জীবন বীমার অধীনে বিমাকৃত অর্থ পান।

 মানি ব্যাংক ইন্স্যুরেন্স পলিসি:

বিনিয়োগ এবং বীমা উভয়ই একটি অর্থ ফেরত বীমা নীতির অধীনে একত্রিত হয়। এই পলিসি এক ধরনের এনডাউমেন্ট পলিসি। এই পলিসির একমাত্র পার্থক্য হল একটি জীবন বীমা পলিসিতে, বোনাসের সাথে, পলিসির মেয়াদে কিস্তিতে বিমাকৃত অর্থ ফেরত দেওয়া হয়। পলিসির শেষে শেষ কিস্তি পাওয়া যায়, এবং যদি পলিসি ধারক পলিসির মেয়াদে মারা যান, তাহলে সম্পূর্ণ বিমাকৃত অর্থ সুবিধাভোগীকে দেওয়া হবে, যদিও এই পলিসির প্রিমিয়াম সর্বোচ্চ।

 সঞ্চয় এবং বিনিয়োগ পরিকল্পনা:

এই জীবন বীমা দান বীমাকৃত এবং তার পরিবারের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য। এই প্ল্যানটি স্বল্প-মেয়াদী এবং দীর্ঘমেয়াদী আর্থিক লক্ষ্যগুলির জন্য চমৎকার সঞ্চয় সরঞ্জামগুলি অফার করে, আপনার পরিবারকে বীমা কভার আকারে একটি নির্দিষ্ট পরিমাণ প্রদান করা ছাড়াও। টাকাও নিশ্চিত। এই জীবন বীমা প্ল্যানটি ঐতিহ্যগত এবং ইউনিট-লিঙ্ক প্ল্যান উভয়ই কভার করে।

 এনডাউমেন্ট নীতি:

এই জীবন বীমা পলিসিতে, ব্যক্তির বীমা এবং বিনিয়োগ উভয়ই রয়েছে, যা একটি নির্দিষ্ট সময়ের জন্য ঝুঁকিপূর্ণ। সেই মেয়াদ শেষে, নিশ্চিত পরিমাণ এবং বোনাস পলিসিধারকের কাছে ফেরত দেওয়া হয়। বীমাকৃত ব্যক্তির মৃত্যুর পরে, পলিসির অভিহিত মূল্যের পরিমাণ তার দ্বারা নির্ধারিত বছরগুলিতে ভর্তি নীতির অধীনে প্রদান করা হয়, এমনকি যদি বীমা কোম্পানি কোনো অসুস্থতার কারণে এই পলিসিটি প্রদান করে।

 ইউলিপ প্ল্যান:

ইউলিপ প্ল্যানে, সুরক্ষা এবং বিনিয়োগ উভয়ই থাকে। ঐতিহ্যগত, অর্থাত্, এনডাউমেন্ট বীমা পলিসি এবং অর্থ ফেরত পলিসি থেকে প্রত্যাবর্তন একটি পরিমাণে সম্পূর্ণরূপে নিশ্চিত। ইউলিপ রিটার্নে কোন গ্যারান্টি নেই। এই কারণে, ইউলিপগুলিতে বিনিয়োগের একটি অংশ বন্ড এবং স্টকগুলিতে বিনিয়োগ করা হয় এবং আপনি মিউচুয়াল ফান্ডের মতোই এতে ইউনিট পান। এই ক্ষেত্রে, রিটার্ন বাজারের অস্থিরতার উপর ভিত্তি করে। যাইহোক, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনার কত টাকা শেয়ারে বিনিয়োগ করতে হবে এবং কত টাকা বন্ডে।

 পুরো জীবন বীমা:

আপনি জীবন বীমার অধীনে আজীবন সুরক্ষা পান। এই পলিসির কোন পালা নেই এবং পলিসিধারকের মৃত্যুর পরে, যার নাম নমিনিতে থাকে। সেই ব্যক্তি মোট বীমা দাবি পায়, এবং অন্যান্য জীবন বীমা পলিসির সর্বোচ্চ বয়সসীমা থাকে, প্রাথমিকভাবে ৬৫ থেকে ৭০ বছরের জন্য। এতে, ব্যক্তির মৃত্যুর পরে একটি মৃত্যু দাবি পাওয়া যায় না, তবে জীবন বীমার অধীনে, নমিনি দাবিটি ৯৫ বছর বয়স পর্যন্ত ব্যক্তির মৃত্যুতে পাওয়া যায়। এর পাশাপাশি, পলিসিধারক এই পলিসিতে বিমাকৃত অর্থের আংশিক বিরোধিতা করতে পারেন।

 শিশু বীমা নীতি:

শিশু বীমা পরিকল্পনা শিশুদের শিক্ষা এবং অন্যান্য অনেক ধরনের শিশুদের প্রয়োজনের জন্য ডিজাইন করা হয়েছে। একটি চাইল্ড প্ল্যানের অধীনে, পলিসিধারকের মৃত্যুর পরে, সম্পূর্ণ অর্থ একবারে প্রদান করা হয়, কিন্তু পলিসিটি শেষ হয় না। অভিষেকের প্রিমিয়াম মওকুফ করা হয়েছে, এবং বীমা কোম্পানী পলিসিধারীর পক্ষে বিনিয়োগ চালিয়ে যাচ্ছে, সন্তানকে একটি নির্দিষ্ট সময়ের জন্য অর্থ প্রদান করে।

 অবসর পরিকল্পনা:

অবসর পরিকল্পনার অধীনে জীবন বীমা কভার পাওয়া যায় না এবং এটি একটি ড্রাইভার সমাধান পরিকল্পনা। এর অধীনে, আপনার সম্পর্কের মূল্যায়ন করে একটি অবসর তহবিল তৈরি করা যেতে পারে, যেখানে আপনি বা আপনার শুভাকাঙ্ক্ষীকে নির্দিষ্ট সময়ের পরে চিহ্নিত করা যেতে পারে। সাধারণত, বীমা কোম্পানি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে এবং এই অর্থপ্রদান প্রতি মাসে ছয় মাস থেকে এক বছরের জন্য করা হয়।

জীবন বীমা জীবনে অনেক সুবিধা প্রদান করে কারণ এটি জীবন বীমাতে সমস্ত সুবিধা এবং সুবিধা দেয়। যার জন্য আপনি হয়তো কখনো কল্পনাও করেননি। চলুন জেনে নিই জীবন বীমার সুবিধা সম্পর্কে।

নিরাপত্তা – মানুষের জীবনে, কোনো না কোনোভাবে প্রতিকূলতা আসতেই থাকে। এই সমস্ত পরিস্থিতি এবং ঝামেলার কারণে, ব্যক্তিকেও অর্থের আর্থিক সংকটের মুখোমুখি হতে হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি একটি জীবন বীমা পলিসি নিয়ে থাকেন, তবে এটি আপনার ভবিষ্যতের জন্য একটি নিখুঁত সুরক্ষা কভার হিসাবে বিবেচিত হয়।
দীর্ঘমেয়াদী সঞ্চয় – ব্যক্তি এই পরিকল্পনার অধীনে পদ্ধতিগত শেভিং এবং কর্পাস প্রস্তুতিতে সহায়তা করে। এতে, ব্যক্তি তার পলিসি ব্যবহার করে শিশুদের শিক্ষা, শিশুদের বিয়ে ইত্যাদির জন্য একটি বাড়ি তৈরি করতে পারেন। শুধু তাই নয়, কিছু বীমা পলিসি অবসরকালীন পেনশন আকারে মাসিক অর্থ প্রদানও করে।
সঠিক বিনিয়োগের বিকল্প – ULIP পরিকল্পনা হল জীবন বীমার অধীনে সঠিক বিনিয়োগ পরিকল্পনা৷ বর্তমানে বাজারে অনেক জীবন বীমা পরিকল্পনা রয়েছে, যা বীমা পণ্যের পরিপক্কতার সময় ব্যক্তিকে অনেক সুবিধা প্রদান করে। এই কারণেই ইউলিপ প্ল্যানগুলিকে বিনিয়োগের জন্য খুব উপযুক্ত বলে মনে করা হয়।

আপনি যদি কোনও কোম্পানির অধীনে জীবন বীমার কোনও পরিকল্পনা নিয়ে থাকেন এবং মাঝখানে এটি বন্ধ করে দেন, তবে সবচেয়ে উল্লেখযোগ্য ক্ষতি হল যে বীমা কভার পাওয়া যায় তা শেষ হয়ে যায়। দুর্ঘটনায় কেউ মারা গেলে তা দেওয়ার সুবিধা পাবেন না। এগুলি ছাড়াও, যদি পলিসিটি তিন বছর বা তার কম সময়ের জন্য চালিত হয় তবে আপনি বীমা পরিপক্কতার সুবিধা পাবেন না। তবে, ইউনিট-সংযুক্ত নীতিতে কিছুটা স্বস্তি রয়েছে। ইউলিপ প্ল্যান ব্যতীত, অন্য সব পলিসির মাঝপথে আত্মসমর্পণ করলে আপনাকে বিশাল জরিমানা দিতে হবে। একজন চাকরি জীবির দীর্ঘশ্বাসের গল্প!

উপসংহার:

জীবন বীমা আজকের সময়ে আপনার ভবিষ্যৎ সুরক্ষিত করার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আজ আমরা এই নিবন্ধটির মাধ্যমে আপনাদের সকলকে জীবন বীমা সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি। আমি আশা করি আপনি জীবন বীমা সম্পর্কে আমাদের দেওয়া সমস্ত তথ্য বুঝতে পেরেছেন। এই সম্পর্কিত যে কোন তথ্যের জন্য, আপনি আমাদের ওয়েবসাইটের সাথে সংযুক্ত থাকতে পারেন, অথবা অন্য কোন পরামর্শের জন্য, আপনি মন্তব্য বিভাগে মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন।

Search For Life Insurance:

Over 50 life insurance, family life insurance plans, individual life insurance, compare life insurance policies, high risk life insurance, family life insurance, whole life insurance for adults, zander term life insurance, best over 50 life insurance, best term life insurance, life insurance with pre existing conditions, term life insurance companies, geico life insurance quote, term life insurance, life insurance reddit, guaranteed life insurance, life insurance companies, 30 year term life insurance, life insurance over 60, life insurance usaa, life insurance for people over 50, aa life insurance, zander life insurance, 20 year term life insurance, aarp term life insurance, best term life insurance sproutt.

🔽এই পোস্ট গুলো দেখুন?🔽

▶ অনলাইনে উপার্জন করবেন?

▶ ব্লগ থেকে উপার্জন করবেন?

▶ ফ্রিল্যান্সার হওয়ার গাইড!

▶ সেরা ইনকাম করার অ্যাপ!

TAG

Term life insurance no medical; no medical life insurance; term life insurance quote; life insurance quote; cheapest term life insurance; affordable term life insurance; no physical life insurance; get life insurance; over 50s life insurance; selling life insurance policy; buy term insurance; cheap life insurance; low cost life insurance; term life insurance comparison; life assurance quote; compare life insurance; direct life insurance; short term life insurance; whole life insurance quote; selectquote life insurance; life insurance; buy life insurance; life insurance comparison; policygenius life insurance; personal life insurance; ethos life insurance;



Source link