Categories
News

সরকার পতনে বিএনপির আন্দোলন দাবিতে পুরোনো ভিডিও প্রচার


সম্প্রতি, “এইমাত্র পাওয়া। সরকার পতনের দাবিতে সকালেই রাজপথে ঝাপিয়ে পড়লো বিএনপি। উত্তাল রাজধানী” শীর্ষক শিরোনামে একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিও পোস্ট দেখুন এখানে, এখানেএখানে
ভিডিওগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়,ভিডিওগুলো সরকার পতনের দাবিতে বিএনপির রাজপথে নামার নয় বরং ভিডিওগুলো বিভিন্ন সময়ে সংঘটিত হওয়া পুরোনো আন্দোলন ও ঘটনার ভিডিও।

Viralvideo1.1 এ আপলোডকৃত ভিডিওটি পর্যবেক্ষণ করলে দেখা যায় অনেকগুলো ভিডিওর সংযোজনে বানানো একটি ভিডিওকে Live হিসেবে উপস্থাপন করা হয়েছে। তবে প্রকৃতপক্ষে ভিডিওটি Live নয়। ভিডিওটির ডানপাশে উপরে Newsbarta নামে একটি লোগো দেখতে পাওয়া যায়। ভিডিওটিতে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে সংঘটিত হওয়া বিক্ষোভ-সমাবেশ এর ফুটেজ নিয়ে জোড়া লাগিয়ে live ভিডিও হিসেবে প্রচার করা হয়েছে। ভালোভাবে লক্ষ্য করলে ভিডিওর শুরুতে “তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চাই” লেখা ব্যানার দেখতে পাওয়া যায়।

Screenshot source: viral video 1.1

পরবর্তী ফুটেজে “বিদ্যুতের মূল্য কমানোর দাবিতে সমাবেশ ও মিছিল” লেখা ব্যানার দেখতে পাওয়া যায়।

Screenshot source: viral video 1.1

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চে ভিডিওর গায়ে লাগানো লোগো ‘Newsbarta’ নামে একটি ইউটিউব চ্যানেল খুঁজে পাওয়া যায়। তবে “সরকার পতনের দাবিতে সকালেই রাজপথে ঝাপিয়ে পড়লো বিএনপি। উত্তাল রাজধানী” শীর্ষক শিরোনামে কোনো ভিডিও উক্ত চ্যানেলে খুঁজে পাওয়া যায়নি। 

কক্সবাজার জেলা ছাত্রদল নামের ফেসবুক পেজ থেকে একই শিরোনামে প্রকাশিত ভিডিওটির অংশে এ সংস্ক্রান্ত কোনো তথ্য দেওয়া হয়নি বরং সিরাজগঞ্জে নিখোঁজের ৪ দিন পর হাত-পা বাঁধা যুবকের লাশ উদ্ধারের সংবাদ দেখতে পাওয়া যায় ভিডিওটিতে। ভিডিওটিতে Prottasha Tv নামে একটি লোগো দেখতে পাওয়া যায়। 

Screenshot source: cox’s bazar jila chhatro dol facebook page

এরপর, ProttashaTv নামে একটি ইউটিউব চ্যানেলে নিখোঁজ যুবকের লাশ উদ্ধারের খবরটি খুঁজে পাওয়া যায়।

একই শিরোনামে Viral videos নামের আরেকটি ফেসবুক পেজ থেকে প্রচারিত ভিডিও পর্যবেক্ষণ করলে দেখা যায়, ভিডিওটি মূলত ৭ অক্টোবর ২০২২ তারিখে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণসভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে সংঘটিত মশাল মিছিলের ভিডিও।

Screenshot source: Viral videos

মূলত, ৩০ ডিসেম্বর ২০২২ তারিখে বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বিএনপির নেতা-কর্মীদের মুক্তির দাবিতে ঢাকায় ১৩টি স্থানে গণ মিছিল করে বিএনপি ও তার শরিকদলগুলো। এরই প্রেক্ষিতে বর্তমানে সরকার পতনে সকালেই রাজপথে ঝাপিয়ে পড়লো বিএনপি দাবিতে কিছু ভিডিও প্রচার করা হচ্ছে। তবে উক্ত দাবিটির সাথে প্রচারিত ভিডিওগুলো প্রত্যেকটি পূর্বে সংঘটিত হওয়া বিভিন্ন ঘটনার ভিডিও। অর্থাৎ, বিভিন্ন পুরোনো ভিডিওকে বর্তমান সময়ে সরকার পতনের দাবিতে বিএনপির রাস্তায় নামার দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, পুরোনো ভিডিওকে বর্তমান সময়ে সরকার পতনের জন্য বিএনপির রাস্তায় নামার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র



Source link