Categories
Info

সমাজকর্ম ও চিকিৎসা পেশার মধ্যে পার্থক্য


সমাজকর্ম (Social Work):

সমাজকর্ম বলতে এমন একটি প্রাতিষ্ঠানিক ও পেশাদার সমাজসেবামূলক কর্মতৎপরতাকে বুঝায়, যা ব্যক্তি, দল, সমষ্টিকে এমনভাবে সাহায্য করে, যাতে তারা নিজেরাই নিজেদের সম্পদ, সামর্থ্য ও বুদ্ধিমত্তার দ্বারা নিজেদের সমস্যার সমাধান করতে সক্ষম হয়। সমাজকর্ম মূলত মানুষকে সাহায্য করার একটি পেশা। এটি ব্যক্তি, দল ও সমষ্টিকে এমনভাবে সাহায্য করে যাতে তারা নিজস্ব সামর্থ্য ও সম্পদের ব্যবহারের মাধমে নিজেরাই নিজেদের সমস্যার সমাধান করতে পারে।

এখানে উল্লেখ্য যে, সমাজকর্মের অস্তিত্ব এবং সমাজকর্মের কর্মকান্ড এক সামাজিক ব্যবস্থার ভিতর থেকেই পরিচালিত হয়। মূলত এ জন্যই সমাজকর্ম ও সমাজবিজ্ঞান পরষ্পর ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত এবং সমাজবিজ্ঞানের জ্ঞান সমাজকর্মীকে তাদের পেশাগত দায়িত্ব পালনে সহায়তা করে যাতে করে তারা সাহায্যার্থীর কল্যাণে কার্যকরভাবে ভূমিকা রাখতে পারে।

চিকিৎসা পেশা (Medical Profession):

চিকিৎসা পেশা বৈজ্ঞানিক জ্ঞান ও দক্ষতাভিত্তিক অনুশীলন ধর্মী একটি পেশা। যার লক্ষ্য হলো জাতি-ধর্ম-বর্ণ-শ্রেণি-বয়স-নারী-পুরুষ নির্বিশেষে সকলকে জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানের মাধমে সুস্থ জীবনযাপনে সক্ষম করে তোলা। চিকিৎসা পেশার উৎপত্তি ও বিকাশ ঘটেছে মানবসেবার দর্শনের উপর ভিত্তি করে। রোগ প্রতিরাধ ও প্রতিকারের উপর ভিত্তি করে চিকিৎসা পেশার অগ্রযাত্রা শুরু হয়, এবং নির্দিষ্ট জ্ঞান, দক্ষতা ও অনুশীলনের মাধ্যমেই পেশা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। চিকিৎসা পেশায় মানুষের শারীরিক ও মানসিক দিক বিশেষ করে শারীরিক দিককে প্রাধান্য দিয়ে রোগী সেবায় আত্মনিয়োগ করা যায়। এক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার করা হয়। চিকিৎসা পেশা ল্যাবরেটরিভিত্তিক, গবেষণানির্ভর এবং নিজস্ব জ্ঞানে পরিচালিত হয়।

তাই বলা যায় চিকিৎসা পেশা আধুনিক যুগে শারীরিক রোগের সমাধানের পাশাপাশি রোগীর মানসিক, সামাজিক ও পারিবারিক কারণ বিবেচনা করে চিকিৎসা প্রদান করে থাকে। আর রোগীর মনো-সামাজিক অনুধ্যান ও সমস্যা নির্ণয়ে সরাসরি সমাজকর্ম মনো-চিকিৎসা পেশার সহায়তা নিয়ে থাকে। তাই বর্তমানে সমাজকর্মের সাথে চিকিৎসা পেশার সম্পর্ক অত্যন্ত গভীর।

সমাজকর্ম ও চিকিৎসা পেশার মধ্যে পার্থক্যঃ

স্নায়ুতন্ত্র, গ্রন্থিতন্ত্র, পুষ্টি, বিপাক, শিশুর গর্ভকালীন ও জন্ম পরবর্তী বিকাশ সম্পর্কিত গবেষণালব্ধ তথ্যাবলী চিকিৎসা পেশা হতেই সংগৃহীত হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে উভয় পেশার কিছু মৌলিক পার্থক্য রয়েছে যা নিম্নরূপ-

১। সমাজকর্ম মানুষের সামগ্রিক কল্যাণ সাধন করে। অন্যদিকে, চিকিৎসা পেশা শুধুমাত্র মানুষের শারীরিক ও মানসিক সমস্যার
সমাধান দেয়।

২। সমাজকর্ম ব্যবহারিক সামাজিক বিজ্ঞান। অন্যদিকে, চিকিৎসা পেশা ব্যবহারিক জীববিজ্ঞান।

৩। সমাজকর্ম পেশায় ব্যক্তির সাথে পেশাগত সম্পর্ক স্থাপনকে গুরুত্ব দেয়। অন্যদিকে, চিকিৎসা পেশায় এরকম সম্পর্ক
স্থাপিত হয় না।

৪। সমাজকর্ম পেশা একটি সমন্বিত সামাজিক বিজ্ঞান। অন্যদিকে, চিকিৎসাপেশা মনো-দৈহিক সুস্থতা নির্ভর একটি
সমন্বিতপেশা।





Source link