Categories
Tips and Tricks

ওয়েবসাইট কি | ওয়েবসাইট থেকে ইনকাম


এই ২০২৩ সালে এসেই আমরা অনেকে জানি না ওয়েবসাইট কি? ওয়েবসাইট থেকে কি ইনকাম করা যায়? এই সকল প্রশ্ন আমাদের অনেকের মনের মধ্যে জাগে। আজকের এই আর্টিকেলে আপনাদের ওয়েবসাইট কি ও ওয়েবসাইট থেকে ইনকাম করার সকল তথ্য নিয়ে হাজির হলাম।

আপনারা এই সকল তথ্য সম্পর্কে পুরো তথ্য জানতে হলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ দিয়ে পড়তে হবে।

ওয়েবসাইট কি?

একটি ওয়েবসাইট হচ্ছে ওয়েব পাতা এবং সম্পর্কিত বিষয়বস্তুর একটি সংগ্রহ যা একটি সাধারণ ডোমেইন নাম দ্বারা চিহ্নিত করা হয় এবং অন্তত একটি ওয়েব সার্ভারে প্রকাশিত হয়। উল্লেখযোগ্য উদাহরণ হলো fbhelpbd.com , ajkertips.com, এবং google.com।

সমস্ত সর্বজনীনভাবে প্রবেশযোগ্য ওয়েবসাইটগুলো সম্মিলিতভাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব গঠন করে।এছাড়াও ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে শুধুমাত্র একটি ব্যক্তিগত নেটওয়ার্কে

অ্যাক্সেস করা যেতে পারে,

যেমন একটি কোম্পানির কর্মীদের জন্য অভ্যন্তরীণ ওয়েবসাইট। ওয়েবসাইটগুলো সাধারণত একটি নির্দিষ্ট বিষয় বা উদ্দেশ্য যেমন খবর, শিক্ষা, বাণিজ্য, বিনোদন, বা সামাজিক নেটওয়ার্কিং এর জন্য নিবেদিত হয়।

ব্যবহারকারীরা ডেস্কটপল্যাপটপট্যাবলেট এবং স্মার্টফোন সহ বিভিন্ন ডিভাইসে ওয়েবসাইটগুলো অ্যাক্সেস করতে পারে। এই ডিভাইসগুলোতে ব্যবহৃত অ্যাপটিকে ওয়েব ব্রাউজার বলা হয়।

স্ট্যাটিক ওয়েবসাইট কি?

স্ট্যাটিক ওয়েবসাইট হলো এমন একধরনের ওয়েবসাইট, যার ওয়েব পৃষ্ঠাগুলো একটি ক্লায়েন্ট ওয়েব ব্রাউজারে পাঠানো বিন্যাসে সার্ভারে সংরক্ষণ করা হয়।এটি প্রাথমিকভাবে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ (HTML); ক্যাসকেডিং স্টাইল শীট (CSS) মৌলিক HTML এর বাইরে উপস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়।
চিত্রগুলো সাধারণত পছন্দসই চেহারা তৈরি করতে এবং মূল বিষয়বস্তুর অংশ হিসাবে ব্যবহৃত হয়।অডিও বা ভিডিও “স্ট্যাটিক” বিষয়বস্তু হিসেবেও বিবেচিত হতে পারে যদিএটি স্বয়ংক্রিয়ভাবে প্লে হয় বা সাধারণত অ-ইন্টারেক্টিভ হয়। এই ধরনের ওয়েবসাইট সাধারণত সব দর্শকদের কাছে একই তথ্য প্রদর্শন করে।গ্রাহক বা ক্লায়েন্টদের কাছে একটি মুদ্রিত ব্রোশিওর হস্তান্তরের অনুরূপ, একটি স্ট্যাটিক ওয়েবসাইট সাধারণত একটি বর্ধিত সময়ের জন্য সামঞ্জস্যপূর্ণ, মানক তথ্য প্রদান করবে।

যদিও ওয়েবসাইটের মালিক পর্যায়ক্রমে আপডেট করতে পারেন,

এটি পাঠ্য, ফটো এবং অন্যান্য বিষয়বস্তু সম্পাদনা করার জন্য একটি ম্যানুয়াল প্রক্রিয়া এবং প্রাথমিক

ওয়েবসাইট ডিজাইন দক্ষতা এবং সফ্টওয়্যার প্রয়োজন হতে পারে। ওয়েবসাইটগুলোর সাধারণ ফর্ম বা বিপণনের উদাহরণ,

যেমন ক্লাসিক ওয়েবসাইট, একটি পাঁচ-পৃষ্ঠার ওয়েবসাইট বা

একটি ব্রোশার ওয়েবসাইট প্রায়শই স্ট্যাটিক ওয়েবসাইট, কারণ তারা ব্যবহারকারীর কাছে পূর্ব-সংজ্ঞায়িত, স্ট্যাটিক তথ্য উপস্থাপন করে।

এর মধ্যে পাঠ্য, ফটো, অ্যানিমেশন, অডিও/ভিডিও এবং নেভিগেশন মেনুর মাধ্যমে একটি কোম্পানি এবং এর পণ্য এবং পরিষেবা সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্ট্যাটিক ওয়েবসাইটগুলো এখনও সম্পাদনার সুবিধা হিসাবে সার্ভার সাইড অন্তর্ভুক্ত (SSI) ব্যবহার করতে পারে, যেমন অনেকগুলো পৃষ্ঠা জুড়ে একটি সাধারণ মেনু বার ভাগ করা।

যেহেতু পাঠকের কাছে সাইটের আচরণ এখনও স্থির, এটি একটি গতিশীল সাইট হিসাবে বিবেচিত হয় না।

ডাইনামিক ওয়েবসাইট কি

২০১৬ সালে সার্ভার-সাইড প্রোগ্রামিং ভাষার ব্যবহার। একটি ডাইনামিক ওয়েবসাইট হল এমন একটি যা নিজেকে ঘন ঘন এবং স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন বা কাস্টমাইজ করে।

সার্ভার-সাইড ডায়নামিক পৃষ্ঠাগুলো কম্পিউটার কোড দ্বারা “উড়ে” তৈরি করা হয় যা এইচটিএমএল তৈরি করে (সিএসএস উপস্থিতির জন্য দায়ী এবং এইভাবে, স্ট্যাটিক ফাইল)।

সফ্টওয়্যার সিস্টেমের একটি বিস্তৃত পরিসর রয়েছে, যেমন CGI, Java Servlets এবং Java Server Pages (JSP),

Active Server Pages এবং ColdFusion (CFML) যা গতিশীল ওয়েব সিস্টেম এবং গতিশীল সাইট তৈরি করতে উপলব্ধ।

বিভিন্ন ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক এবং ওয়েব টেমপ্লেট সিস্টেমগুলো সাধারণ-ব্যবহারের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন পার্লপিএইচপিপাইথন এবং রুবির জন্য

উপলব্ধ রয়েছে যাতে জটিল গতিশীল ওয়েবসাইটগুলো তৈরি করা দ্রুত এবং সহজ হয়।

একটি সাইট ব্যবহারকারীদের মধ্যে একটি কথোপকথনের বর্তমান অবস্থা প্রদর্শন করতে পারে, একটি পরিবর্তিত পরিস্থিতি নিরীক্ষণ করতে পারে,
বা ব্যক্তিগত ব্যবহারকারীর প্রয়োজনীয়তার জন্য ব্যক্তিগতকৃত কিছু উপায়ে তথ্য প্রদান করতে পারে।উদাহরণস্বরূপ, যখন একটি সংবাদ সাইটের প্রথম পাতার অনুরোধ করা হয়,
তখন ওয়েব সার্ভারে চলমান কোডটি সাম্প্রতিক তথ্য সহএকটি পৃষ্ঠা তৈরি করতে একটি ডাটাবেস বা RSS এর মাধ্যমে অন্য ওয়েবসাইট থেকে পুনরুদ্ধার করা সংবাদের সাথে সংরক্ষিত
HTML খণ্ডগুলোকে একত্রিত করতে পারে।ডায়নামিক সাইটগুলো এইচটিএমএল ফর্মগুলো ব্যবহার করে, ব্রাউজার কুকিগুলো সংরক্ষণ করে এবং পড়ার মাধ্যমে,
বা ক্লিকগুলোর পূর্ববর্তী ইতিহাসকে প্রতিফলিত করে এমন একটি সিরিজ তৈরি করে ইন্টারেক্টিভ হতে পারে।তিশীল বিষয়বস্তুর আরেকটি উদাহরণ হল যখন মিডিয়া পণ্যের ডাটাবেস সহ একটি খুচরা ওয়েবসাইট ব্যবহারকারীকেএকটি অনুসন্ধান অনুরোধ ইনপুট করার অনুমতি দেয়, যেমন বিটলস কীওয়ার্ডের জন্য।

প্রতিক্রিয়া হিসাবে, ওয়েব পৃষ্ঠার বিষয়বস্তু স্বতঃস্ফূর্তভাবে এটির আগের চেহারা পরিবর্তন করবে এবং তারপরে সিডি, ডিভিডি এবং বইয়ের মতো বিটলস পণ্যগুলোর একটি তালিকা প্রদর্শন করবে।

ডাইনামিক এইচটিএমএল ওয়েব ব্রাউজারকে নির্দেশ দিতে জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করে কিভাবে ইন্টারেক্টিভভাবে পৃষ্ঠার বিষয়বস্তু পরিবর্তন করতে হয়।

প্রতি-ব্যবহারকারী বা প্রতি-সংযোগের ভিত্তিতে গতিশীল ইঞ্জিন শুরু করার কর্মক্ষমতা ক্ষতি এড়ানোর সময় একটি নির্দিষ্ট ধরনের

গতিশীল ওয়েবসাইট অনুকরণ করার একটি উপায় হল পর্যায়ক্রমে স্বয়ংক্রিয়ভাবে স্ট্যাটিক পৃষ্ঠাগুলোর একটি বড় সিরিজ পুনরায় তৈরি করা।

ওয়েবসাইট কি | ওয়েবসাইট থেকে ইনকামওয়েবসাইট থেকে ইনকাম

আপনি চাইলে খুব সহজে ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন। ইনকাম এর কথা চিন্তা করলে নানানভাবে আয় করতে পারবেন ‍ওয়েবসাইটকে ব্যবহার করে।

আপনার যদি কোনো প্রকার ব্যবসা থাকে তাহরে সেটাকে আলাদা একটা প্লাটফরম তৈরি করে আপনার ব্যবসাকে আরও সম্প্রসারিত করতে পারবেন ওযেবসাটের মাধ্যমে।

এছাড়াও নিজে নিজের ব্যবসা ছাড়াও অন্যান্য মানুষের জিনিস বিক্রি করে ইনকাম করতে পারবেন।

ই-কর্মাস ওয়েবসাইট খুলেও ইনকাম করতে পারেন। (যেমনঃ অ্যামজন,আলিবাবা,দারাজ,ইভ্যালি…)

এছাড়াও আপনি আমার মতো ওয়েবসাইট খুলে গুগল এ্যাডসেন্স এর মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন মাসে হাজার হাজার টাকা।



Source link