Categories
Tips and Tricks

খুব সহজে ওয়েব ডিজাইন – HTML [পর্ব-০৩] :: HTML Structure – হেড সেকশন এলিমেন্ট এবং বডি সেকশন এলিমেন্ট | Techtunes


এইচটিএমএল কোড লিখা বা শুরু করার জন্য ট্যাগ গুলো কিভাবে লিখতে হবে এবং কোন ট্যাগের ভিতরে কি থাকবে বা কোন ইলিমেন্টকে কিভাবে লিখতে হবে তা জানা অতি জরুরি। কোন ট্যাগ কিভাবে এবং কেমন স্ট্রাকচারে লিখতে হবে তা আমরা প্রতি পর্বে ধাপে ধাপে প্রাকটিক্যালি কাজের মাধ্যমে জানব। আর এখন আমরা জানব বেসিক এইচটিএমএল স্ট্রাকচার যা প্রধান দুটি সেকশনে বিভক্ত থাকবে। এই দুইটি সেকশনের মধ্যে আমরা আমাদের ডিজাইনের জন্য প্রয়োজনীয় ট্যাগ এবং ইলিমেন্টগুলো লিখব।

HTML Structure

এইচটিএমএল স্ট্রাকচারে প্রধান দুইটি সেকশন হল হেড সেকশন <head> … </head> এবং বডি সেকশন <body> …. </body>। আর এই <head> … </head> এবং <body> …. </body> tag সেকশন কে ধারণ করে আছে <html> …. </html> এই ট্যাগটি। নিচে হেড সেকশন এবং বডি সেকশন দেখানোর জন্য একটি এইচটিএমএল কোড “কোড হাইলাইটারে” দেওয়া হল। কোডটি ভাল ভাবে খেয়াল করুন এবং বর্ণনাগুলো ভালভাবে পড়ে মিলানোর চেষ্টা করুন আশাকরি বিষয়টি বুঝতে পারবেন।

&lt;!DOCTYPE html&gt;
&lt;html&gt;
&lt;head&gt;
&lt;meta charset=&quot;utf-8&quot;&gt;
&lt;meta name=&quot;viewport&quot; content=&quot;width=device-width, initial-scale=1&quot;&gt;
&lt;title&gt;This is Head Section&lt;/title&gt;
&lt;/head&gt;
&lt;body&gt;
This is Body Section
&lt;/body&gt;
&lt;/html&gt;

এইচটিএমএল কোড লিখার জন্য উপরের স্ক্রিনশটে উল্লেখিত html code structure এর মতো করে লিখতে হবে। যেমন: এইচটিএমএল কোড লিখা শুরু করার জন্য প্রথম ট্যাগটি শুরু করতে হবে <html>….</html> ট্যাগ দিয়ে। তারপর উক্ত ট্যাগের মধ্যে দিতে হবে <head>….</head> এবং  <body>….</body> এই দুইটি ট্যাগ। একটি ওয়েবপেজ বা সাইটের হেডার অংশ ডিজাইন করার জন্য যত ইলিমেন্ট এবং ট্যাগ দরকার হবে তা লিখতে হবে হেড সেকশনে; মানে এই <head>….</head> ট্যাগের মধ্যে। আর ওয়েবপেজ বা সাইটটির পেজ বা বডিতে যে সব ডিজাইন এবং ইলিমেন্টের দরকার হয় তা লিখতে হবে বডি সেকশনে; মানে এই <body>……</body> ট্যাগের মধ্যে।

উপরের কোড আপনারা ভাল ভাবে লক্ষ্য করলে  দেখবেন যে <head> …… </head> ট্যাগ এবং <body> …. </body> ট্যাগ দুইটি <html> …. </html> ট্যাগ এর মধ্যে পাশাপাশি অবস্থান করছে। কারণ এইচটিএমএল কোড এর প্রধান ট্যাগ হল <html> …. </html> আর এই ট্যাগটির মধ্যে প্রধান দুই টি সেকশন হল হেড সেকশন এবং বডি সেকশন। হেড সেকশন কে <head> …. </head> এই ট্যাগ দ্বারা প্রকাশ করা হয় এবং বডি সেকশন কে <body> …. </body> এই ট্যাগ দিয়ে প্রকাশ করা হয়। আবার হেড সেকশনে <head> … </head> ট্যাগ এর মধ্যে আরও তিনটা ট্যাগ আছে। দুইটা Empty Tag এবং একটা container Tag। <meta> এই দুইটি ট্যাগ হল Empty type Tag এবং <title> …… </title> এই ট্যাগ টি হল Container type Tag। তারপর দেখুন বডি সেকশনেও আরও দুইটা ট্যাগ আছে। একটা হেড ১ ট্যাগ এবং আরেকটা হল প্যারাগ্রাফ বা পি ট্যাগ। আপনারা আবার হেড ট্যাগ কে হেডার সেকশন মনে করবেন না। কারণ হেড ট্যাগ দ্বারা হেড লাইন তৈরি করা হয়। এইচটিএমএল এ মোট ছয়টি হেড ট্যাগ আছে। ট্যাগ গুলো হল যথাক্রমে h1, h2, h3, h4, h5, h6। আর হেড ট্যাগের ফরমেট হল: <h1> …… </h1>। এই ট্যাগের মধ্যে যে লেখা গুলো থাকবে সেই লেখা গুলো হেড লাইন আকার ব্রাউজারে দেখা যাবে। তারপর দ্বিতীয় ট্যাগটি হল পি ট্যাগ বা প্যারাগ্রাফ ট্যাগ। বড় কোন লেখাকে প্যারা তৈরি করে লিখলে সুন্দর দেখা যায় এবং পড়তে সুবিধা হয়। প্যারাগ্রাফ ট্যাগ ব্যবহার করে লেখা মাঝে প্যারা তৈরি করা হয়। প্যারাগ্রাফ ট্যাগের ফরমেট হল: <p> …. </p>

এখন আমরা জানব হেড সেকশন এবং বডি সেকশনে কোন কোন ইলিমেন্ট বা ট্যাগ গুলো ব্যবহার করা হয়। এই দুই সেকশনের ট্যাগ গুলো আলাদা আলাদা করে জানতে হবে এবং তাদের কে কোন কাজে এবং কেন ব্যবহার করা হয় তা শিখতে হবে। হেড সেকশন ইলিমেন্ট এবং বডি সেকশন ইলিমেন্টের বর্ণনা নিম্নে দেওয়া হল। এগুলো অবশ্যই মনে রাখতে হবে কারণ এই ইলিমেন্ট বা ট্যাগ গুলো সব জায়গাতেই ঘুরে ফিরে ব্যবহার করতে হবে।

১. Head Section Element

হেড সেকশনে যে সব ইলিমেন্ট ব্যবহার করা হয় তা নিচে বর্ণনা করা হল।

  • TITLE: এটি container type Tag। ওয়েবপেজ সম্পর্কে সংক্ষেপে শিরোনাম বা টাইটেল প্রদর্শন করা যায় এই ট্যাগের মাধ্যমে। সাধারণ টাইটেল ৪০ থেকে ৮০ শব্দের ভিতর লিখতে হয়। এই ট্যাগের মধ্যে অন্য কোন ট্যাগ লিখা যায় না।
  • META: এটি container type Tag। এই ট্যাগ ব্যবহার করে ওয়েবসাইট সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য, ওয়েব সাইটের Author, Vision & Mission etc তথ্য থাকে।
  • Link: এটি Empty Type Tag। এইচটিএমএল ফাইলে এক্সটারনাল কোন ফাইল সংযুক্ত করতে এটা ব্যবহার করা হয়। যেমনঃ css, javascript etc.
  • Base: এটি Empty Type Tag। একটি সাইটের সমস্ত লিংক সমূহকে উক্ত সাইটের ডিফল্ট লিংকের সাপেক্ষে ব্যবহার করতে এই ট্যাগ ব্যবহার করা হয়।
  • Style: এটি container Type Tag। সিএসএস ফাইল যুক্ত করার জন্য এই ট্যাগ ব্যবহার করা হয়। এই ট্যাগের মধ্যে Type Attribute ব্যবহার করা হয়।
  • Script: এটি container Type Tag। javascript বা Scripting Language দিয়ে লিখিত Command গুলোকে ধারণ করে রাখতে এই ট্যাগ ব্যবহার করা হয়।

২. Body Section Element

বডি সেকশনে যে সব ইলিমেন্ট ব্যবহার করা হয় তার বর্ণনা নিচে দেওয়া হল।

  • bgcolor: এটা দ্বারা ওয়েবপেজের ব্যাকগ্রাউন্ড কালার নির্ধারণ করা যায়। যেমনঃ bgcolor=blue
  • background: ওয়েবপেজের ব্যাকগ্রাউন্ডে ইমেজ যুক্ত করা যায় এটা দ্বারা। যেমনঃ background=image_name.jpeg
  • text: ওয়েবপেজ সমস্ত টেক্সটের রং নির্ধারণ করার জন্য এই ট্যাগ ব্যবহার করা হয়। যেমনঃ text=black
  • link: ওয়েবপেজের সমস্ত হাইপার লিংকের রং নির্ধারণ করতে এই ট্যাগ ব্যবহার করা হয়। যেমনঃ link=blue
  • vlink: একটি লিংক ভিজিট করার পর লিংকের কালার কেমন হবে তাই নির্ধারণ করে এটা দ্বারা। যেমনঃ vlink=purple
  • alink: লিংকের উপর কার্সর স্থাপন করলে লিংকটি কি কালার হবে তাই নির্ধারণ করার জন্য ব্যবহার করা হয়। alink=red

শেষ কথা

আজকে পর্বে আমরা এইচটিএমএল কোড স্ট্রাকচার কেমন হবে এবং কোড স্ট্রাকচারের প্রধান দুইটি ভাগ হেড সেকশন এবং বডি সেকশন নিয়ে আলোচনা করলাম। পরের পর্বে আমরা বিভিন্ন ট্যাগ এবং এলিমেন্ট এর সমন্বয়ে কোড লিখব এবং প্রতিটা কোডের ব্যাখ্যা বিশ্লেষণ করব। আর সেই সাথে উক্ত কোড লিখার ফলে ব্রাউজারে আউটপুট কেমন দেখায় তাই দেখব। আজকের মতো এই পর্যন্তই সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।



Source link