Categories
Mobile Mobile price BD

অফিস ভাড়া দিতে পারছে না Twitter, ‘ইউজারনেম’ বিক্রি করে টাকা তোলার ভাবনা ইলন মাস্কের


মোট ২০০ বিলিয়ন ডলারের সম্পত্তি খুঁইয়ে সম্প্রতি গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছিল বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিত্ব ইলন মাস্কের (Elon Musk)। ২০২৩ সালের প্রারম্ভেই মাস্কের জীবনে যে ট্রাজেডি নেমে এসেছে, তা মনে হয় এত তাড়াতড়ি পিছু ছড়াবে না। কারণ মালিকের দুর্দশার ছায়া এবার মাইক্রোব্লগিং সাইট টুইটারের (Twitter) উপরও পড়েছে। ব্যাপারটা একটু খুলে বলি তাহলে। আমরা কম-বেশি সকলেই জানি যে, টুইটারের দায়ভার আমেরিকা ভিত্তিক এই বিলিনিয়ার ব্যবসায়ীর হাতে হস্তান্তর হওয়ার পর থেকেই ভ্যারিফিকেশন প্রক্রিয়া (Twitter Verification Process) সম্পূর্ণরূপে পাল্টে যায়। ব্লু সাবস্ক্রিপশন প্ল্যানের (Blue Subscription Plan) মূল্য বৃদ্ধি এবং পেইড ভ্যারিফিকেশন (Twitter Paid Verification) পরিষেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করে টুইটার ব্যবহারকারীরা। যার প্রভাব পড়েছে সরাসরি সংস্থাটির রেভেনিউতে। এক্ষেত্রে আয় কমে যাওয়ায় কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটি। পরিস্থিতি এতটাই খারাপ যে অফিসের ভাড়া পরিশোধ করার মতো যথেষ্ট টাকাও নাকি এখন হাতে নেই সংস্থাটির। আর তাই রেভেনিউয়ের সূচক পুনরায় উর্দ্ধমুখী করতে ইলন মাস্ক টুইটার ইউজারনেম বিক্রি করার পরিকল্পনা করছেন বলে খবর পাওয়া গিয়েছে।

রেভেনিউ বাড়ানোর জন্য Twitter ইউজারনেম বিক্রি করার পরিকল্পনা করছেন ইলন মাস্ক

গত বছরের ডিসেম্বর মাস থেকেই বেশ কয়েকজন টুইটার কর্মীকে, উক্ত প্ল্যাটফর্মের ইউজারনেম বিক্রি করার বিষয়ে মন্তব্য করতে শোনা গিয়েছিল। যদিও ইলন মাস্ক কীভাবে এই সম্পূর্ণ কাজটি করার পরিকল্পনা করছেন, সেই সম্পর্কে কোনও নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে বিশেষ সূত্র মারফত জানা গেছে, ইঞ্জিনিয়াররা টুইটার ইউজারনেম বিক্রির জন্য একটি অনলাইন নিলাম (auction) প্রক্রিয়া আয়োজনের কথা ভাবছেন। যেখানে আগ্রহী ব্যক্তিরা পছন্দসই অ্যাকাউন্টের জন্য বিড বা নির্দিষ্ট পরিমাণ টাকা অফার করতে পারবেন।

ইলন মাস্ক, রেভেনিউ অর্জনের জন্য এই নিলাম প্রক্রিয়াটিকে আদৌ গুরুত্ব সহকারে নিচ্ছেন কিনা তা নিশ্চিত করা হয়নি। পাশাপাশি যদি সংস্থাটি ইউজারনেম বিক্রি করার সিদ্ধান্তে অটল থাকে, তাহলে যেকোনো একাধিক নাকি শুধুমাত্র স্বল্প সংখ্যক বাছাই করা কয়েকটি ইউজারনেম বিক্রি করার পরিকল্পনা করা হচ্ছে সেই সম্পর্কেও কিছু জানা যায়নি।

প্রসঙ্গত অনলাইন নিলাম প্রক্রিয়া পরিচালনা করা হবে কিনা সেই বিষয়ে বিভ্রান্তি থাকলেও, ইউজারনেম বিক্রি করার পরিকল্পনা যে বহু দিন ধরেই নেওয়া হচ্ছে সে সম্পর্কে আমরা নিশ্চিত। কেননা ২০২২ সালের ডিসেম্বরে একটি টুইটে ইলন মাস্ক জানিয়েছিলেন যে, “টুইটার শীঘ্রই ১.৫ বিলিয়ন অ্যাকাউন্টের নেম স্পেস খালি করার কাজ শুরু করবে।” একই সাথে “যেসকল অ্যাকাউন্ট থেকে কোনো টুইট পোস্ট করা হয়নি এবং দীর্ঘ দিন যাবৎ লগ ইন করা হয়নি সেগুলিকেও ডিলিট করে দেওয়া হবে” বলে স্পষ্ট জানিয়েছিলেন টুইটারের মালিক।



Source link