Categories
Tips and Tricks

মোবাইলে অতিরিক্ত ডাটা ব্যবহার বন্ধ করবেন যেভাবে (এন্ড্রয়েড এবং আইফোন)


আমাদের দেশে কিছুদিন আগে মোবাইলে আনলিমিটেড ডাটা প্যাক ব্যবহারের সুবিধা চালু হলেও এখনও ব্যবহারকারীরা মূলত লিমিটেড ডাটা প্যাক ব্যবহার করে থাকেন কেননা এটা সাশ্রয়ী। নির্দিষ্ট সীমার মধ্যে ডাটার ব্যবহার করা কঠিন হয়ে যাচ্ছে দ্রুতগতির ইন্টারনেটের কারণে। আমাদের ফোন অ্যাপগুলো অতি দ্রুত অনেক ডাটা খরচ করে ফেলতে পারে সহজেই। তাই আপনার যদি লিমিটেড ডাটা প্যাক কেনা থাকে তবে স্মার্টফোনে এই ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করা জরুরী।

আমরা অনেকেই জানি না যে আমাদের স্মার্টফোনে এই ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করতে বেশ কিছু ফিচার রয়েছে। এই ফিচারগুলো ব্যবহার করে মোবাইল ডাটার ব্যবহার অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব। আজকের এই পোস্টে আমরা এই ডাটার ব্যবহার আপনাদের অ্যান্ড্রয়েড বা আইফোনে কীভাবে নিয়ন্ত্রন করতে পারবেন সে বিষয়ে আলোচনা করবো। তবে মনে রাখতে হবে ডাটার ব্যবহার সীমাবদ্ধ করে দিলে অনেক অ্যাপই সাধারনভাবে কাজ নাও করতে পারে, বিশেষ করে যেসব অ্যাপ নিয়মিত ডাটা ব্যবহারের মাধ্যমে আপনাকে আপডেট জানাতে থাকে। তাই এসব ফিচার চালুর আগে কী করছেন সে ব্যাপারে নিশ্চিত হয়ে তবেই আগানো গুরুত্বপূর্ণ।

আইফোনে ডাটার ব্যবহার নিয়ন্ত্রনে যা যা করতে পারেন

আইফোন ও অ্যান্ড্রয়েডে ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করতে আলাদা আলাদা বিভিন্ন ফিচার আছে। আমাদের পোস্টে আমরা প্রথমে আইফোনের বিভিন্ন ফিচার নিয়ে আলোচনা করবো। এরপর এন্ড্রয়েড নিয়েও কথা হবে।

ওয়াইফাই অ্যাসিস্ট ডিজাবল করা

আইওএস ৯ থেকেই আইফোনে ওয়াইফাই অ্যাসিস্ট নামের একটি নতুন ফিচার যুক্ত আছে যার মাধ্যমে আইফোন ওয়াইফাইয়ে কম গতি থাকলে স্বয়ংক্রিয়ভাবেই মোবাইল ডাটা ব্যবহার করা শুরু করতে পারে। এটা নিরবিচ্ছিন্নভাবে অনলাইনে থাকতে আপনাকে সাহায্য করলেও আপনার মোবাইল ডাটা আপনার অজান্তেই ব্যবহার হয়ে যেতে পারে। তাই লিমিটেড ডাটা থাকলে এই ফিচারটি বন্ধ করে রাখাই শ্রেয়। এই ফিচারটি অফ করতেঃ

  • আইফোনের সেটিংস পেজে প্রবেশ করুন।
  • এখান থেকে ‘Cellular’ অপশনে ট্যাপ করুন।
iphone cellular settings
  • নতুন পেজের একদম নিচে চলে যান স্ক্রল করে। সেখানে ‘Wifi Assist’ নামের পাশে একটি টগল দেখতে পাবেন। এটি বন্ধ করে দিন ট্যাপ করে।
iPhone wifi assist

এরপর থেকে আপনার আইফোন আর একা একাই ডাটার ব্যবহার পরিবর্তন করবে না। আপনি নিজের ইচ্ছামতো মোবাইল বা ওয়াইফাইয়ে ডাটা ব্যবহার করতে পারবেন।

মোবাইল ডাটা ম্যানুয়ালি অন করা

আমরা অনেকেই সবসময় মোবাইল ডাটা চালু করে রাখি সুবিধার জন্য। কিন্তু এতে করে অতিরিক্ত ডাটা খরচের ঝুঁকি বেড়ে যায়। তাই যখন দরকার তখন মোবাইল ডাটা নিজেই এনাবল করে নেয়া ভালো অভ্যাস। আইফোনে কন্ট্রোল সেন্টার থেকে সহজেই এই কাজটি করতে পারবেন। ফেস আইডি থাকা আইফোনের ডান পাশের কোণা থেকে সোয়াইপ করে আর হোম বাটন থাকা আইফোনে নিচের কোণা থেকে উপরে সোয়াইপ করে এই কন্ট্রোল সেন্টারে প্রবেশ করতে পারবেন। বাম পাশের কোণায় চারটি আইকনের মধ্যে যে আইকনটি নেটওয়ার্ক টাওয়ারের মতো দেখতে সেটি ট্যাপ করে আপনি মোবাইল ডাটা অন বা অফ করতে পারবেন। এই আইকনটি সবুজ রঙে থাকলে মোবাইল ডাটা চালু থাকে আর ধূসর রঙের হলে তা বন্ধ থাকে।

iphone control center

বিভিন্ন অ্যাপে আলাদাভাবে মোবাইল ডাটার ব্যবহার বন্ধ রাখা

অনেকসময় দেখা যায় কোন একটি মোবাইল অ্যাপ আলাদাভাবে অনেক ডাটা ব্যবহার করছে। এক্ষেত্রে আপনি এই ফিচার ব্যবহার করে সহজেই সেই অ্যাপের মোবাইল ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করতে পারেন। এটি করতে আপনাকে সেটিংস হতে ‘Cellular’ অপশনে ট্যাপ করতে হবে। নিচে স্ক্রল করতে থাকলে আপনি আপনার আইফোনে থাকা অ্যাপগুলোর তালিকা ও নামের পাশে ডাটা ব্যবহার বন্ধ করে দিতে টগল পাবেন। পাশের এই টগল অফ করে দিলে সেই অ্যাপ আর মোবাইল ডাটা ব্যবহার করতে পারবে না। এতে করে মোবাইল ডাটা ব্যবহার হতে থাকলে এই অ্যাপটি কাজ করা বন্ধ করে দিতে পারে যদি তার কাজ করতে ইন্টারনেট দরকার হয়। তাই এটি করার আগে সতর্ক থাকুন। একইভাবে চাইলে অ্যাপটিকে মোবাইল ডাটা ব্যবহারের অনুমতি পুনরায় দিয়ে দিতে পারেন টগলটি চালু করে দেবার মাধ্যমে।

iphone app data restrict

অ্যান্ড্রয়েডে ডাটার ব্যবহার নিয়ন্ত্রনে যা যা করতে পারেন

অ্যান্ড্রয়েড ফোনেও আছে ডাটার ব্যবহার নিয়ন্ত্রনে বেশ কিছু ভালো ফিচার। আইফোনের মতো ডাটা লিমিট ফিচারও পাবেন এখানে।

মোবাইল ডাটা ম্যানুয়ালি অন করা

আইফোনের মতো অ্যান্ড্রয়েডেও মোবাইল ডাটা সবসময় অন না রেখে ম্যানুয়ালি অন করা উচিত। মোবাইল ডাটা অন করতে অ্যান্ড্রয়েডে আপনাকে কুইক সেটিংস মেনু ওপেন করতে হবে যা উপরের কোণা থেকে নিচের দিকে সোয়াইপ করলেই পেয়ে যাবেন। এখানে উপরে ও নিচের দিকে অ্যারো থাকা আইকনের পাশে আপনার ক্যারিয়ারের নাম দেখতে পাবেন একটি টাইলে। এই টাইলে ট্যাপ করার মাধ্যমে সহজেই মোবাইল ডাটা দ্রুত নিজের ইচ্ছামতো চালাতে পারবেন।

ডাটা সেভার ফিচার ব্যবহার করা

ডাটা সেভার ফিচারটি অ্যান্ড্রয়েডে মূলত মোবাইল ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করতে দেয়া হয়েছে। এই ফিচার অন করার মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েডে থাকা সকল অ্যাপের মোবাইল ডাটার ব্যবহার কমাতে পারবেন। ফিচারটি এনাবল করতেঃ

  • প্রথমে অ্যান্ড্রয়েডের সেটিংস অপশনে চলে যান।
  • তালিকা থেকে ‘Network & internet’ অপশনটি সিলেক্ট করুন।
  • নতুন পেজে ‘Data Saver’ নামের অপশনটি দেখতে পাবেন। ট্যাপ করুন।
android network and internet settings
  • এখান থেকে ‘Use Data Saver’ অপশনের পাশে থাকা টগলটি অন করে দিন।
android data saver

আপনার ডাটা সেভার অপশনটি চালু হয়ে যাবে। তবে এটি আইফোনের মতো পুরোপুরি মোবাইল ডাটার ব্যবহার বন্ধ করবে না। অ্যান্ড্রয়েড নিজে নিজেই বিভিন্ন অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডাটার ব্যবহার কমিয়ে ফেলবে। ফলে অনেক অ্যাপে ইমেজ বা অন্যকিছু লোড হবে শুধুমাত্র আপনি ট্যাপ করলেই। তবে আপনি চাইলে কিছু অ্যাপকে পূর্ণ স্বাধীনতা দিতে পারেন মোবাইল ডাটা ব্যবহারের। এটি করতে ‘Unrestricted data’ অপশন থেকে অ্যাপের তালিকা থেকে পাশে থাকা টগল অন করে দিতে হবে। এতে করে ওই অ্যাপ তার ইচ্ছামতো মোবাইল ডাটা ব্যবহার করতে পারবে।

বিভিন্ন অ্যাপে আলাদাভাবে ব্যাকগ্রাউন্ড মোবাইল ডাটার ব্যবহার বন্ধ রাখা

অ্যান্ড্রয়েডে প্রতিটি অ্যাপে আলাদাভাবে ব্যাকগ্রাউন্ড ডাটার ব্যবহার বন্ধ করে রাখতে পারেন। অর্থাৎ আপনি যখন সেই অ্যাপটি ব্যবহার করবেন না তখন সেই অ্যাপ মোবাইল ডাটা ব্যবহার করে ইন্টারনেটে যুক্ত হতে পারবে না। এই ফিচার ব্যবহার করলে মেসেজিং অ্যাপগুলোতে নতুন মেসেজ আসার নোটিফিকেশন নাও পেতে পারেন। তাই সতর্ক হয়ে এই ফিচারটি ব্যবহার করুন। 

  • কোন নির্দিষ্ট অ্যাপে ব্যাকগ্রাউন্ড ডাটা ব্যবহার বন্ধ রাখতে সেই অ্যাপের আইকন ট্যাপ করে হোল্ড করে ‘App Info’ তে প্রবেশ করুন। 
  • ‘Mobile data & Wi-Fi’ অপশনে ট্যাপ করুন।
app info 1
  • এখান থেকে ‘Background data’ লেখার পাশে টগলটি বন্ধ করে দিন।
android app background data control

এখন থেকে এই অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। এই ফিচারের মাধ্যমে আপনি মোবাইল ডাটার ব্যবহারও একদম কমিয়ে আনতে পারেন।

এভাবেই আপনার স্মার্টফোনে চাইলেই আপনি মোবাইল ডাটার ব্যবহার নিয়ন্ত্রন করতে পারেন সহজেই।

Join 7,753 other subscribers





Source link