Categories
Tips and Tricks

Auto Expo 2023 এর সব রোশনাই একাই টেনে Maruti Jimny হাজির, Mahindra Thar এর ঘুম ছোটাতে তৈরি


সবে যখন মাহিন্দ্রা থরের (Mahindra Thar) টু-হুইল ড্রাইভ (2WD) ভার্সন নিয়ে তোলপাড় এদেশের অলিগলি ঠিক তখনই যেন “মাস্টার স্ট্রোক” দিল মারুতি সুজুকি। হার্ডকোর 4×4 সেগমেন্টের এসইউভি হিসাবে পাঁচটি দরজা বিশিষ্ট Jimny নিয়ে আজ হাজির হলো তারা। বলা ভালো গ্রেটার নয়ডাতে আয়োজিত অটো এক্সপো ২০২৩ এর সব রোশনাই যেন একাই টেনে নিল এই জিমনি। মোট সাতটি রঙে ভারতের বাজারে বিক্রি হবে এটি। এর মধ্যে পাঁচটি হলো সিঙ্গেল টোন কালার- নেক্সা ব্লু, ব্লুইস ব্ল্যাক, পার্ল আরটিক হোয়াইট, গ্রানাইট গ্রে এবং সিজলিং রেড। এছাড়াও রয়েছে দুটি ডুয়েল টোন রঙের কম্বিনেশন। প্রথমটি ব্লুইজ ব্ল্যাক রুফের সঙ্গে সিজলিং রেড এবং দ্বিতীয়টি হল ব্লুুইস ব্ল্যাক রুফের সঙ্গে কাইনেটিক ইয়েলো।

ভারতের বুকে মারুতি সুজুকির প্রিমিয়াম ডিলারশিপ নেটওয়ার্ক Nexa-র হাত ধরেই বিক্রি হবে এই ফাইভ ডোর এসইউভি। এমনকি অটো এক্সপোর সৌজন্যেই গোটা বিশ্ববাসী দেখল নতুন প্রজন্মের জিমনিকে। একটা সময় ছিল যখন এদেশের অন্যতম জনপ্রিয় গাড়ি হিসাবে মারুতি সুজুকির জিপসির (Gypsy) নাম সকলের মুখে ঘুরতো। ১৯৮৫ সাল থেকে উৎপাদন শুরু হয়ে আজকের দিনেও এদেশের মাটিতে গাড়িটির উৎপাদন বজায় রেখেছে ইন্দো-জাপানি সংস্থাটি, যা ভারতের সবচেয়ে বেশিদিন ধরে তৈরি হওয়া গাড়ি। তবে বর্তমানে এটি শুধুমাত্র ভারতীয় সেনাবাহিনীকেই বিক্রি করা হয়। ২০১৯ সালেই সাধারণ জনগণের জন্য এটির বিক্রি বন্ধ করে দেয় মারুতি।

জনপ্রিয় এই জিপসির নব সংস্করণ হিসেবেই বাজারে এলো জিমনি। ২০২০ সালের অটো এক্সপোতে অবশ্য জিমনির তিনটি দরজা যুক্ত ভার্সন প্রদর্শন করেছিল মারুতি সুজুকি। যদিও পরবর্তীতে তা ভারতে লঞ্চ করেনি তারা। পরিবর্তে এবারে এলো এই দ্বিতীয় প্রজন্মের মডেল। যদিও আন্তর্জাতিক বাজারে এই মুহূর্তে জিমনির চতুর্থ প্রজন্মের সংস্করণ বিকোচ্ছে। লঞ্চের টাইমলাইন ও দাম প্রকাশ না হলেও নতুন Maruti Gymny সম্পর্কে অনেক তথ্যই সামনে আনা হয়েছে। সেই খুঁটিনাটি এবার জেনে নেওয়া যাক।

অফ রোডে চলার ক্ষমতা

মারুতি জিমনি ল্যাডার ফ্রেম চ্যাসিস এবং অলগ্রিপ প্রো প্রযুক্তির সঙ্গে এসেছে। এর ফলে গাড়িটিতে রয়েছে ৩৬ ডিগ্রি অ্যাপ্রোচ অ্যাঙ্গেল, ৫০ ডিগ্রি ডিপারচার অ্যাঙ্গেল এবং ২৪ ডিগ্রি ব্রেকওভার অ্যাঙ্গেল। এছাড়াও এতে কয়েল স্প্রিং যুক্ত থ্রি-লিংক রিজিড অ্যাঙ্গেল সাসপেনশন বর্তমান।

ফোর হুইল ড্রাইভযুক্ত হলেও জিমনিতে রয়েছে 2H, 4H এবং 2L মোড। অল গ্রিপ প্রো টেকনোলজি যুক্ত হওয়ায় গাড়ি চলন্ত অবস্থায় 2H থেকে 4H-এ শিফট করা সম্ভব। তবে সেই সময় গাড়ির গতিবেগ কত থাকা উচিত তা জানায়নি মারুতি। পাশাপাশি মারুতির এই গাড়িটিতে যুক্ত রয়েছে লিমিটেড স্লিপ ডিফারেন্সিয়াল (LSD) যা স্বয়ংক্রিয়ভাবে কোনো কারণে গাড়ির এক জোড়া চাকা পিছলে গেলে তাতে সামান্য ব্রেক প্রযুক্ত করে বাকি দুটি চাকায় অতিরিক্ত টর্ক প্রদান করতে সাহায্য করে।

ডিজাইন

Maruti Jimny 5-door লম্বায় ৩,৯৮৫ মিমি, চওড়ায় ১,৬৪৫ মিমি এবং উচ্চতায় ১,৭২০ মিমি। এর হুইল বেসের দৈর্ঘ্য ২,৫৯০ মিমি। গাড়িটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২১০ মিমি। চার জনের বসার জায়গা হলেও এর মধ্যে রয়েছে ২০৮ লিটারের বুট স্পেস। তবে পিছনের সিট দুটিকে ফোল্ড করে দিলে এই বুট স্পেস বেড়ে হয় ৩৩২ লিটার। মারুতির এই মডেলে উভয় চাকাতেই ব্যবহার করা হয়েছে ১৯৫/৮০ সেকশনের ১৫ ইঞ্চির রেডিয়াল টায়ার। জিমনির টার্নিং রেডিয়াস ৫.৭ মিটার।

ইঞ্জিন স্পেসিফিকেশন

জিমনিকে চালিকাশক্তি জোগায় K সিরিজের ফোর সিলিন্ডার ও ১৬ ভালভ যুক্ত K1.5L K15B ইঞ্জিন। ৬,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১০৩.৩৬ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১৩৪.২ এমএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রয়েছে এর। সাথে রয়েছে ফাইভ স্পিড ম্যানুয়াল এবং ফোর স্পিড অটো ট্রান্সমিশন সিস্টেম। এর তেল ধরন ক্ষমতা ৪০ লিটার।

সেফটি

যাত্রীগণের সুরক্ষার্থে জিমনিতে রয়েছে ছয়টি এয়ার ব্যাগ, হিল অ্যাসিস্ট কন্ট্রোল, হিল হোল্ড অ্যাসিস্ট, এলইডি প্রজেক্টর হেডল্যাম্প, ABS, EBD এবং ব্রেক আসিস্ট। এছাড়াও এর ড্রাইভার সিট থেকে বসে চারপাশ দেখার সুযোগ রয়েছে।

অন্যান্য বৈশিষ্ট্য

বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে আত্মপ্রকাশ করা পাঁচ দরজা যুক্ত মারুতি সুজুকি জিমনি এসইউভিতে আধুনিক বৈশিষ্ট্যের কোনো ধরনের খামতি নেই। ৯ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে, ওয়ারলেস অ্যাপেল কার প্লে, অ্যান্ড্রয়েড অটো, চারটি স্পিকার, হেড ল্যাম্প ওয়াসার, ১২ ভোল্টের সকেট, বোতল হোল্ডার, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, স্টার্ট/স্টপ বোতাম, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, টিল্ট অ্যাডজাস্টেবল পাওয়ার স্টিয়ারিং বর্তমান এতে।

এছাড়াও, টেলগেট মাউন্টেড স্পেয়ার হুইল, অটোমেটিক হেডল্যাম্প, ইলেকট্রনিক্যালি অ্যাডজাস্টেবল এবং ফোল্ডেবল লুকিং গ্লাস, রিয়ার ওয়াইপার, রিয়ার ডিফগার, রিয়ার ভিউ ক্যামেরা, অ্যাডজাস্টেবল হেডরেস্ট, লেদার যুক্ত স্টিয়ারিং হুইল, পাওয়ার উইন্ডো, ক্রুজ কন্ট্রোল, রিক্লাইন সিট সহ সমস্ত ধরনের আধুনিক বৈশিষ্ট্য উপলব্ধ রয়েছে মারুতি জিমনি গাড়িতে।



Source link