Categories
News

মেসিকে আল হিলালের প্রস্তাব দেওয়া নিয়ে সিএনএন কোনো প্রতিবেদন করেনি


সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের বরাতে মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের 350 মিলিয়ন ইউরোর বার্ষিক বেতন দেওয়ার প্রস্তাব ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন না করার একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিএনএনের বরাতে মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের প্রস্তাব দেওয়া ও পিএসজির সাথে মেসির চুক্তি নবায়ন না করার তথ্যটি সঠিক নয় বরং সিএনএনের উদ্ধৃতি দিয়ে একটি ভুয়া তথ্য প্রচার করা হচ্ছে। 

দাবিটির সত্যতা অনুসন্ধানে সিএনএনের আন্তর্জাতিক সংস্করণে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড ধরে খুঁজে মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের প্রস্তাব দেওয়া ও পিএসজির সাথে চুক্তি নবায়ন না করা সম্পর্কিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে ওয়েবসাইটটিতে গত ৪ জানুয়ারি পিএসজির অফিসিয়াল টুইটার সূত্রে “Lionel Messi returns to Paris Saint-Germain training after Argentina’s World Cup victory” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, ফুটবল বিশ্বকাপ শেষে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি পিএসজির প্রশিক্ষণ ক্যাম্পে ফিরেছে। এর বাইরে প্রতিবেদনটিতে পিএসজির সাথে মেসির চুক্তি বা অন্য কোনো ক্লাবে যাওয়া নিয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

সিএনএনের আন্তর্জাতিক সংস্করণের পাশাপাশি রিউমর স্ক্যানার টিম সিএনএনের অন্যান্য ভাষার সংস্করণেও মেসির সাথে আল হিলালের চুক্তির প্রস্তাব ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন না করা সম্পর্কিত প্রতিবেদন সম্পর্কে অনুসন্ধান করে। 

অনুসন্ধানে সিএনএনের আরবি ভাষা সংস্করণেও মেসির সাথে আল হিলালের চুক্তির প্রস্তাব সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

তবে এই সংস্করণে গত ৯ জানুয়ারি “Messi and Ronaldo have gathered.. Al-Nasr coach expresses his dissatisfaction with the timing of the Riyadh Season Cup match” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, আগামী ১৯ জানুয়ারি সৌদি আরবের আল ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ফ্রান্সের পিএসজির বিরুদ্ধে খেলতে নামবে সৌদি ক্লাব আল নাসর ও আল হিলালের খেলোয়াড়দের সমন্বয়ে গড়া একটি দল।

এছাড়া সংস্করণটি থেকে মেসি সম্পর্কিত সাম্প্রতিক অন্যান্য যে প্রতিবেদনগুলো খুঁজে পাওয়া যায়, সেগুলোতেও মেসিকে আল হিলালের প্রস্তাব সম্পর্কিত ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন নিয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। এমন কিছু প্রতিবেদন পড়ুন এখানে, এখানেএখানে। 

আরবি সংস্করণ ছাড়াও সিএনএন ইন্দোনেশিয়া ও স্পেনিশ ভাষার সিএনএন ইস্পানলের ওয়েবসাইট ঘুরেও মেসিকে আল হিলালের প্রস্তাব সম্পর্কিত ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন নিয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

বরং স্পেনিশ ভাষার সিএনএন ইস্পানলের ওয়েবসাইটে গত ১০ জানুয়ারি “Lionel Messi returns to Ligue 1: these are his figures with PSG” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, পিএসজির হয়ে মাঠে নামতে মেসি প্রস্তুত। তাকে লীগ ওয়ানের খেলায় বুধবারই মাঠে দেখা যেতে পারে।

এছাড়া মধ্যপ্রাচ্য ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান মিসবারের সূত্রেও জানা যায়, সিএনএনের বরাতে বাংলাদেশ ছাড়াও মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের ৩৫০ মিলিয়ন ইউরোর বার্ষিক বেতন দেওয়ার প্রস্তাব ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন না করার একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে। পরবর্তীতে প্রতিষ্ঠানটি দাবিটিকে মিথ্যা হিসেবে উল্লেখ করে একটি ফ্যাক্টচেক প্রতিবেদনও প্রকাশ করেছে।

মূলত, সম্প্রতি মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের ৩৫০ মিলিয়ন ইউরোর বার্ষিক বেতন দেওয়ার প্রস্তাব ও মেসির পিএসজির সাথে চুক্তি নবায়ন না করার একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের বরাতে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়,  সিএনএনের আন্তর্জাতিক সংস্করণ সহ একাধিক ভাষার সংস্করণ বিশ্লেষণ করেও গণমাধ্যমটিতে এ ধরনের কোনো তথ্যের অস্তিত্ব নেই বরং সিএনএনের উদ্ধৃতি দিয়ে একটি ভুয়া তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, সিএনএনের বরাতে মেসিকে সৌদি ফুটবল ক্লাব আল হিলালের প্রস্তাব দেওয়া ও পিএসজির সাথে মেসির চুক্তি নবায়ন না করার তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link