Categories
Mobile Mobile price BD

ইলেকট্রিক গাড়ির জগতে Maruti-র প্রবেশ, 550 কিমি রেঞ্জের সঙ্গে eVX SUV উন্মোচন


ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি সংস্থা হওয়া সত্ত্বেও মারুতি সুজুকি (Maruti Suzuki)-র ঝুলিতে ইলেকট্রিক মডেলের অভাব টের পাচ্ছিলেন অসংখ্য ক্রেতা। যেখানে Tata Motors, Mahindra, Hyundai-এর মতো প্রতিপক্ষরা ইতিমধ্যেই বৈদ্যুতিক যানবাহনের দুনিয়ায় অবাধ বিচরণ করছে, সেদিক থেকে বেশ কয়েক ধাপ পিছিয়ে ছিল ইন্দো-জাপানি সংস্থাটি। তবে এবারে সেই অভাব পূরণ করল সংস্থা। চলতি অটো-এক্সপো-তে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি (SUV)-এর উপর থেকে পর্দা সরালো। তবে এটি একটি কনসেপ্ট মডেল। যার নাম – Maruti eVX।

বৈদ্যুতিক নমুনা মডেলে আগামী দিনের ডিজাইন অতি নৈপুণ্যের সাথে ফুটিয়ে তোলা হয়েছে। সংস্থার এই পদক্ষেপ দেখে আগামী দিনে ইলেকট্রিক এসইউভি সেগমেন্টে মারুতি সুজুকি যে পদার্পণ করতে চলেছে, তা একপ্রকার নিশ্চিতভাবেই বলা যায়। চূড়ান্ত উৎপাদনের জন্য মডেলটি ২০২৫-এর প্রারম্ভে (সম্ভবত জানুয়ারি অথবা ফেব্রুয়ারি) বাজারে আসবে বলে সূত্রের দাবি।

মারুতি সুজুকির আসন্ন ইলেকট্রিক গাড়ি প্রসিদ্ধ জাপানি অটোকার টয়োটা (Toyota)-র সাথে যৌথভাবে তৈরি করা হবে। এদেশের গাড়িটি টয়োটার রি-ব্যাজ ভার্সন হিসেবে আসবে। Maruti Electric SUV গাড়িটি সংস্থার গুজরাতের কারখানায় নির্মাণ করা হবে। সংস্থার প্রথম মডেল হিসেবে বর্ন-ইভি প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে এটি। যেই আর্কিটেকচারের উপর ভিত্তি করে মারুতি অদূর ভবিষ্যতে একাধিক মডেল লঞ্চ করবে।

গাড়িটি লম্বায় ৪.২ মিটারের বেশি। Maruti eVX SUV দৈর্ঘ্যের দিক থেকে Hyundai Creta-এর সমান। গাড়িটির হুইলবেস ২৭০০ মিমি, ফলে ব্যাটারি ধারণের জন্য যথেষ্ট জায়গা রয়েছে এতে। eVX SUV-এর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ৪৩০০ মিমি, ১৮০০ মিমি ও ১৬০০ মিমি। সামনে ক্লোস্ড অফ গ্রিল এবং এলইডি ডিআরএল সহ স্লিক হেডল্যাম্প (V আকৃতির) রয়েছে। এছাড়া উপস্থিত একটি ফ্ল্যাট নোস, অ্যালয় হুইল, ক্যুপ-এর মতো রূপ লাইন এবং শার্প ডিজাইনের রিয়ার প্যানেল।

মারুতি সুজুকির ইলেকট্রিক এসইউভি-র কেবিনের ফিচার এখনও রহস্যাবৃত রয়েছে। চালিকাশক্তি জোগতে দেওয়া হয়েছে একটি ৬০ কিলোওয়াট আওয়ার ক্ষমতার লিথিয়াম আয়রন ফসফেট ব্লেড সেল ব্যাটারি প্যাক যা ৫৫০ কিলোমিটার রেঞ্জ তুলতে সহায়তা করবে। ব্যাটারিটি সরবরাহ করেছে চীনা সংস্থা বিওয়াইডি (BYD)। গাড়িটিতে টু হুইল ড্রাইভ (2WD) এবং অল হুইল ড্রাইভ (AWD) উভয় সিস্টেমই অফার করা হয়েছে।

Hyundai Creta EV-এর সাথে সম্মুখ সমরে নামবে Maruti eVX। হুন্ডাইয়ের এই মডেলটিও ২০২৫-এ বাজারে আসতে পারে। আর খবর সত্যি হলে মারুতি সুজুকির আসন্ন গাড়িটির দাম ১৩-১৫ লক্ষ টাকা রাখা হতে পারে।



Source link