Categories
অনলাইন ইনকাম

আবেদন করে থাকলে দেখে নিন এনটিআরসিএ শূন্য পদের তালিকা ২০২৩

আপনি যদি শিক্ষকতা পেশা পছন্দ করেন এবং বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের বিগত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেধা তালিকায় স্থান করে নিতে পারেন তাহলে আপনাদের জন্য যে গণ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেই গণ বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান চয়েজ প্রদান করার নির্দেশনা প্রদান করা হয়েছে। তাই একজন শিক্ষক হিসেবে যখন নিজের মেধা এবং মননকে কাজে লাগানোর মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষিত করে তুলতে চাইবেন অথবা পাঠ্য বইয়ের বিষয়গুলো নিজেদের অভিজ্ঞতার আলোকে শিক্ষা প্রদান করতে চাইবেন তখন একজন শিক্ষক হতে হবে এবং নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে আপনাকে জয়েন করতে হবে। সারা বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যতালিকা প্রস্তুত করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ গণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং এই গণবিজ্ঞপ্তি অনুযায়ী আপনারা নিবন্ধনকারী হিসেবে আবেদন করতে চাইছেন। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে জেলা ভিত্তিক এবং বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা সম্পর্কে জানিয়ে দেওয়া হলো।

২০২২ সালের ডিসেম্বর মাসের ২১ তারিখে গণ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার মধ্য দিয়ে আমরা জানতে পারি যে সারাদেশে প্রায় ৬৮ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে এবং এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করা হয়েছে বলে এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ দেওয়া হবে। সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আপনারা যখন জেলা ভিত্তিক এবং বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা জানতে চেয়েছিলেন সেই প্রসঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছিল যে ডিসেম্বর মাসের ২৯ তারিখ দুপুর ১২ঃ০০ টার দিকে এই তালিকা জানিয়ে দেওয়া হবে এবং তখন থেকে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া শুরু হবে।

সেই ধারাবাহিকতা অনুযায়ী এবং কর্তৃপক্ষের প্রদান করার তথ্য অনুযায়ী দেখা যায় যে ডিসেম্বর মাসের ২৯ তারিখে সারা দেশের জেলা ভিত্তিক এবং বিষয়ভিত্তিক শূন্য পদের তালিকা প্রকাশ করা হয় এবং টেলিটকের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আবেদন করার সুযোগ প্রদান করা হয়। যেহেতু প্রিলিমিনারি এবং ভাইভা পরীক্ষা আগেই অনুষ্ঠিত হয়েছে সেহেতু আবেদনকারীরা খুব সহজেই এখানে আবেদন করতে পারে এবং মেধা তালিকায় স্থান করে নিয়ে শূন্য পদের তালিকার জন্য অপেক্ষা করতে থাকে। এনটিআরসিএ এই শূন্য পদের তালিকা প্রস্তুত করে এবং প্রস্তুত করার পর তা সকলের উদ্দেশ্যে প্রদান করে এবং বিস্তারিতভাবে প্রদান করে যাতে করে শিক্ষা প্রতিষ্ঠান চয়েজ প্রদান করার ক্ষেত্রে কোন প্রার্থীর কোন ধরনের ঝামেলা না হয়।

অবশেষে শূন্য পদের তালিকা প্রকাশিত হয়েছে বলে আপনার এগুলো জানতে পারছেন এবং এগুলো অনুযায়ী আবেদন করার ক্ষেত্রে অবশ্যই জেলা ভিত্তিক শূন্য পদের তালিকা দেখে নেওয়াটা জরুরি।কারণ কোন জেলায় কতজন শিক্ষক নিয়োগ দেওয়া হবে এটা যদি আপনারা জানতে পারেন তাহলে নিজ জেলের কিছু শিক্ষা প্রতিষ্ঠান এবং বাইরের জেলার কিছু শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে আপনারা সর্বমোট 40 টি শিক্ষা প্রতিষ্ঠান পছন্দের তালিকায় রেখে আবেদন করতে পারেন। যেহেতু বেসরকারি শিক্ষক নিবন্ধন এবং প্রত্যয়ন কর্তৃপক্ষ সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের তালিকা অনুযায়ী শিক্ষক নিয়োগ করতে চান এবং শিক্ষার্থীদের লেখাপড়ার অগ্রগতিকে ত্বরান্বিত করতে চান সেহেতু আপনিও এই মহান পেশায় নিজেকে জড়িত করতে পেরে ধন্য মনে করতে পারেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন এবং প্রত্যয়ন কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনারা যখন এই তথ্য জানতে চাইবেন তখন দেখা যাবে যে এটা আপনাদের জন্য অনেক দেরি হবে এবং আপনারা হয়তো সঠিক পেজে গিয়ে তা জানতে পারবেন না। তাই আপনাদের সুবিধার্থে আমরা আমাদের ওয়েবসাইটে এই শূন্য পদের তালিকা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী প্রদান করেছি যাতে কোন ধরনের ভুল তথ্য আপনারা না পান। দৈনন্দিন জীবনে আপনাদেরকে সঠিক তথ্য প্রদান করার ভিত্তিতে আমরা সাহায্য করে থাকি বলে আপনারা তা জেনে থাকেন এবং আজকের এই পোস্টের মাধ্যমে শূন্য পদের তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হলো বলে সেই অনুযায়ী আপনারা আবেদন করতে পারবেন। তাই শূন্য পদের তালিকা জেনে নিন এবং ডিসেম্বর মাসের ২৯ তারিখের মধ্যে আবেদন সম্পন্ন করুন।