Categories
Tips and Tricks

Kia ভারতে ৮ লক্ষ গাড়ি বিক্রি করে নজির গড়ল, ইউটিলিটি ভেহিকেল রপ্তানিতেও শীর্ষে


হুন্ডাই (Hyundai)-এর অধীনস্থ কিয়া (Kia)-র ভারতে ব্যবসা ক্রমশই ফুলেফেঁপে উঠছে। প্রতি বছর এদেশে গাড়ি বিক্রিতে নিজেদের নতুন মাইলস্টোন স্পর্শের কথা ঘোষণা করে চলেছে দক্ষিণ কোরিয়ান গাড়ি সংস্থাটি। ২০২৩ শুরু হতেই ৮ লক্ষ গাড়ি বিক্রির সাফল্য অর্জনের কথা জানালো তারা। গত বছরে কোম্পানির মোট ৩,৩৬,৬১৯ ইউনিট গাড়ি বেচাকেনার হয়েছিল। ২০২১-এর তুলনায় যা ছিল ৪৭.৭% বেশি। আবার দেশের বাজারে ২,৫৪,৫৫৬ ইউনিট বিক্রির ফলে ৪০.১% অগ্রগতি ঘটেছিল। এদেশের গণ্ডি পেরিয়ে বিদেশের বাজারে ৮২,০৬৩টি গাড়ি সরবরাহের ফলে ২০২২-এ ইউটিলিটি ভেহিকেল বা ইউপিভি (UV)-এর সর্বাধিক রপ্তানীকারকের খেতাব জিতে নিয়েছে কিয়া।

উল্লেখ্য, করোনা অতিমারির প্রাক বছর অর্থাৎ ২০১৯-এ ভারতের গাড়ির বাজারে পা রেখেছিল কিয়া। সেই থেকে এখনও পর্যন্ত এদেশে তারা ৮,০০,০০০ ক্রেতার মুখ দেখেছে। এই কঠিন সময়ের মধ্যেও এত সংখ্যক গাড়ির বেচাকেনা অবশ্যই একটি বড় সাফল্য। এদিকে ভারতের বাজারে Seltos গাড়িটি ২০২২-এ এক লক্ষের বেশি ইউনিট বিক্রি করেছে কিয়া। বেচাকেনার নির্দিষ্ট অঙ্কটি হল ১,০১,৫৬৯। বর্তমানে এটিই সংস্থার বেস্ট-সেলিং মডেল।

ওই একই সময়ে Sonet-এর বিক্রির পরিমাণ ছিল ৮৬,২৫১। যেকারণে এটি আগের বছর দ্বিতীয় সর্বাধিক বিক্রিত ফ্যামিলি গাড়ির তকমা জিতে নিয়েছে। Carens মোট ৬২,৭৫৬ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে। এবং Carnival ও EV6 (বৈদ্যুতিক মডেল) মোট বিক্রিতে যথাক্রমে ৩,৫৫০ ও ৪৩০ ইউনিট অবদান রেখেছে। ইলেকট্রিক ফ্ল্যাগশিপ EV6-এর বিক্রিও দিনকে দিন বেড়ে চলেছে।

ভারতের প্রথম এবং দ্রুততম ২৪০ কিলোওয়াট আওয়ার চার্জার ইন্সটলের মাধ্যমে ইউভি ফার্স্ট চার্জিং পরিকাঠামো উন্নয়নে ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ চালু করেছে কিয়া। ২০২২-এর শেষে এদেশের ক্রেতাদের গাড়ি কেনার সুবিধা দিতে ৩০-এর বেশি আউটলেট উদ্বোধন করার কথা জানিয়েছে তারা। কিয়ার পারফরম্যান্সের বিষয়ে সংস্থার সহ-সভাপতি এবং সেলস ও মার্কেটিং প্রধান হরদীপ সিং ব্রার বলেন, “একাধিক বিষয়ের দিক থেকে ২০২২ কিয়ার জন্য ছিল সেরা বছর। গাড়ি কেনার ক্ষেত্রে ভারতীয় ক্রেতারা নিঃশর্তে এবং নিঃসংকোচে সমর্থন করেছেন।”



Source link