Categories
News

B5 ভিটামিনের অপর নাম নিয়াসিন নয়


বাংলাদেশের পাঠ্যবইগুলোতে ভুলের প্রবণতার বিষয়টি বেশ কয়েক বছর ধরেই সমালোচিত হয়ে আসছে। সাম্প্রতিক সময়ে  নবম-দশম শ্রেণির বিজ্ঞান বইয়ে একটি তথ্যগত ভুল দেখেছে রিউমর স্ক্যানার। 

যে ভুল নিয়ে আলোচনা 

মাধ্যমিকের নবম-দশম শ্রেণীর ‘বিজ্ঞান’ পাঠ্যবইয়ের প্রথম অধ্যায়ে (৯ম পৃষ্ঠা) “খাদ্যপ্রাণ বা ভিটামিন” নামক প্যারায় ভিটামিন B কমপ্লেক্সভুক্ত গুরুত্বপূর্ণ ভিটামিনগুলোর উৎস এবং অভাবজনিত রোগের বিষয়ে জানাতে গিয়ে দাবি করা হয়েছে, “নিয়াসিন বা নিকোটিনিক এসিডের অপর নাম B5 ভিটামিন।”

একই দাবি দেখুন দাখিলের নবম-দশম শ্রেণীর ‘বিজ্ঞান’ পাঠ্যবইয়ের প্রথম অধ্যায়ে (৯ম পৃষ্ঠা)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিটামিন বি৫ এর অপর নাম নিয়াসিন নয় বরং প্যান্টোথেনিক এসিড। তাছাড়া, ভিটামিন বি৩ এর অপর নাম নিয়াসিন। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বস্টন শহরের শিক্ষা ও গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান ‘Harvard T.H. Chan School of Public Health’ এর ওয়েবসাইটে “Niacin – Vitamin B3” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, নিয়াসিন বা ভিটামিন বি৩ (B3) হল একটি পানিতে দ্রবণীয় ভিটামিন বি যা প্রাকৃতিকভাবে কিছু খাবারে পাওয়া যায়, খাবারে যোগ করা হয় এবং একটি সম্পূরক হিসাবে বিক্রি হয়। খাদ্য এবং পরিপূরকগুলোতে নিয়াসিনের দুটি সর্বাধিক সাধারণ রূপ হল নিকোটিনিক এসিড এবং নিকোটিনামাইড।

যুক্তরাষ্ট্রের ‘National Library of Medicine’ এর ওয়েবসাইটে ‘Nicotinic acid’ সম্পর্কে বর্ণনা দেওয়া হয়েছে এভাবে, “নিয়াসিন, যা নিকোটিনিক এসিড এবং ভিটামিন বি৩ (B3) নামেও পরিচিত।”

এছাড়া, স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘healthline’ এর একটি প্রতিবেদনেও একই তথ্য পেয়েছে রিউমর স্ক্যানার টিম। 

অর্থাৎ, পাঠ্যবইয়ে নিয়াসিনের অপর নাম হিসেবে ভিটামিন বি৫ এর নাম উল্লেখ করা হয়েছে, যা সঠিক নয়। 

 

ভিটামিন বি৫ এর অপর নাম কী?

‘Harvard T.H. Chan School of Public Health’ এর ওয়েবসাইটের এক প্রতিবেদনে বলা হয়েছে, “ভিটামিন বি৫ (B5) এর অপর নাম প্যান্টোথেনিক এসিড।”

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ‘Live Science’ এর এক প্রতিবেদনেও একই তথ্য এসেছে। 

মূলত, ভিটামিন বি কমপ্লেক্সভুক্ত গুরুত্বপূর্ণ ভিটামিনগুলোর মধ্যে অন্যতম ভিটামিন বি৫। ভিটামিন বি৫ এর অপর নাম প্যান্টোথেনিক এসিড। তবে নবম-দশম শ্রেণীর বিজ্ঞান বইয়ে বি৫ এর অপর নাম নিয়াসিন বলে দাবি করা হয়েছে। কিন্তু নিয়াসিন হচ্ছে ভিটামিন বি৩ এর অপর নাম। 

প্রসঙ্গত, পাঠ্যবইয়ে থাকা ভুলের বিষয়ে ইতোমধ্যে আরও চারটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ভিটামিন বি৫ এর অপর নাম প্যান্টোথেনিক এসিড হলেও নবম-দশম শ্রেণীর বিজ্ঞান বইয়ে এটিকে নিয়াসিন বলে দাবি করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র 



Source link