Categories
News

সার্জিও আগুয়েরো পেশাদার ফুটবলে ফিরছেন শীর্ষক দাবিটি বিভ্রান্তিকর


সম্প্রতি, “হার্টের সমস্যার কারণে ফুটবলকে বিদায় জানানো আমাদের সবার প্রিয় আর্জেন্টাইন, সার্জিও আগুয়েরো আবারও পেশাদার ফুটবলে ফিরছেন!” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সার্জিও আগুয়েরোর পেশাদার ফুটবলে ফিরছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং আগুয়েরো একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলার ঘোষণা দিয়েছেন। 

হৃদযন্ত্রের স্পন্দন জটিলতা সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার পর ২০২১ সালের ১৫ ডিসেম্বর ৩৩ বছর বয়সেই ক্যারিয়ারের ইতি টানেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার সার্জিও আগুয়েরো। তবে বরাবরই তিনি বলে এসেছেন, পেশাদার ফুটবলে না হলেও তার ইচ্ছে আছে বিনোদন বা চ্যারিটিমূলক ম্যাচ খেলার।

সম্প্রতি আগুয়েরো পেশাদার ফুটবলে ফিরছেন শীর্ষক একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখেছে রিউমর স্ক্যানার। 

এর প্রেক্ষিতে অনুসন্ধান করে, আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘TNT Sports Argentina’ এর ওয়েবসাইটে গত ৯ জানুয়ারী ” Unexpected: Kun Agüero will play again for a professional club” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, ইকুয়েডেরিয়ান ক্লাব বার্সেলোনার হয়ে ঐতিহ্যবাহী ‘ইয়েলো নাইট’ ম্যাচে অতিথি ফুটবলার হিসেবে খেলার আমন্ত্রণ পেয়েছেন আর্জেন্টাইন তারকা। খেলার বিষয়টি নিশ্চিত করে আগুয়েরো বলেন, হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগলেও আমি এখন ভালো বোধ করছি। মাঠে নামার জন্য প্রস্তুত আছি।

পরবর্তীতে আগুয়েরোর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, কাতার বিশ্বকাপ চলাকালেই তিনি প্রস্তাবটি পেয়েছিলেন। আগামী ২৮ জানুয়ারি ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অর্থাৎ, সার্জিও আগুয়েরো পেশাদার ফুটবলে নয় বরং আগামী ২৮ জানুয়ারী একটি ফ্রেন্ডলি ম্যাচে অংশ নিতে যাচ্ছেন।

সময় টিভির প্রতিবেদনে ম্যাচের তারিখ ভুল 

আগুয়েরোর মাঠে ফেরার বিষয়টি জানাতে গিয়ে মূলধারার গণমাধ্যম ‘সময় টিভি’ তাদের প্রকাশিত প্রতিবেদনে (আর্কাইভ) লিখেছে, “আগামী ২৪ জানুয়ারি ইকুয়েডেরিয়ান ক্লাব বার্সেলোনার হোম ভেন্যু খ্যাত ইসিদ্রো রোমেরো স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।”। 

কিন্তু আগুয়েরোর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আলোচিত ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৮ জানুয়ারী। 

অর্থাৎ, সময় টিভি প্রকাশিত প্রতিবেদনে আলোচিত ম্যাচটির তারিখ ভুল লেখা রয়েছে।   

মূলত, ২০২১ সালে হৃদরোগ জটিলতায় ক্যারিয়ারের ইতি টানেন আর্জেন্টিনার ফুটবলার সার্জিও আগুয়েরো। তবে সম্প্রতি ইকুয়েডেরিয়ান ক্লাব বার্সেলোনার হয়ে আগামী ২৮ জানুয়ারী একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলার ঘোষণা দিয়েছেন তিনি। এই ঘটনাকে ‘তিনি পেশাদার ফুটবলে ফিরছেন’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ১৮ বছরের লম্বা ক্যারিয়ারে ৪০০ টিরও বেশি গোল করেছেন আগুয়েরো।

সুতরাং, আর্জেন্টিনার সাবেক ফুটবলার সার্জিও আগুয়েরর একটি ফ্রেন্ডলি ম্যাচে খেলার তথ্যকে ‘তিনি পেশাদার ফুটবলে ফিরছেন’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে ; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র



Source link