Categories
Tips and Tricks

নতুনদের জন্য অন-পেজ এসইও চেকলিস্ট। On-Page SEO Checklist for Beginners


এই নিবন্ধে, আমরা সমস্ত ধরণের এসইও নিয়ে আলোচনা করতে যাচ্ছি, বিশেষ করে অন-পেজ এসইও তাই আর কোন সময় নষ্ট না করে বিষয়টিতে এগিয়ে যাওয়া যাক।

On Page SEO Checklist for Beginners

অন-পেজ এসইও হল সার্চ ইঞ্জিনে উচ্চতর র‍্যাঙ্ক এবং আরও প্রাসঙ্গিক ট্র্যাফিক উপার্জন করার জন্য পৃথক ওয়েব পৃষ্ঠাগুলিকে অপ্টিমাইজ করার অনুশীলন। অন-পৃষ্ঠা বলতে একটি পৃষ্ঠার বিষয়বস্তু এবং এইচটিএমএল সোর্স কোড উভয়কেই বোঝায় যা অপ্টিমাইজ করা যায়, অফ-পেজ এসইও এর বিপরীতে যা লিঙ্ক এবং অন্যান্য বাহ্যিক সংকেতকে বোঝায়।

এসইও কি? (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) হল সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) এর দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করার জন্য একটি ওয়েবসাইট অপ্টিমাইজ করার অনুশীলন। এসইও এর মধ্যে বিভিন্ন অন-পেজ এবং অফ-পেজ উপাদানগুলিকে অপ্টিমাইজ করা জড়িত যা সার্চ ইঞ্জিনে একটি ওয়েবসাইটের র‍্যাঙ্কিংকে প্রভাবিত করে, যেমন এর গঠন, বিষয়বস্তু এবং কর্মক্ষমতা।

এসইও এর লক্ষ্য হল সার্চ ইঞ্জিন থেকে একটি ওয়েবসাইটে ট্রাফিকের গুণমান এবং পরিমাণ বাড়ানো। সার্চ ইঞ্জিন ফলাফলে একটি ওয়েবসাইটের দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করার মাধ্যমে, ব্যবসাগুলি তাদের ওয়েবসাইটে আরও যোগ্য ট্রাফিক আকর্ষণ করতে পারে এবং সম্ভাব্যভাবে তাদের বিক্রয় ও আয় বাড়াতে পারে।

সেরা ১০টি ফ্রি এসইও টুল।

এসইও এর প্রকারভেদ: বিভিন্ন ধরনের এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান), সহ:

On-page SEO: এটি সার্চ ইঞ্জিনে উচ্চতর র‍্যাঙ্ক এবং আরও প্রাসঙ্গিক ট্রাফিক উপার্জনের জন্য পৃথক ওয়েব পৃষ্ঠাগুলির অপ্টিমাইজেশনকে বোঝায়। অন-পেজ এসইও-তে শিরোনাম ট্যাগ, হেডার ট্যাগ, মেটা বর্ণনা এবং ওয়েবপেজের সামগ্রিক বিষয়বস্তুর মতো উপাদান অন্তর্ভুক্ত থাকে।

Off-page SEO: এটি একটি ওয়েবসাইটের বাহ্যিক কারণগুলির অপ্টিমাইজেশনকে বোঝায়, যেমন অন্যান্য ওয়েবসাইট থেকে ব্যাকলিংক, সোশ্যাল মিডিয়া সিগন্যাল এবং অন্যান্য বাহ্যিক সংকেত যা সার্চ ইঞ্জিনগুলিতে একটি ওয়েবসাইটের র‌্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে।

Technical SEO: এটি সার্চ ইঞ্জিনে এর দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করার জন্য একটি ওয়েবসাইটের প্রযুক্তিগত উপাদান, যেমন এর গঠন, বিষয়বস্তু এবং কর্মক্ষমতা অপ্টিমাইজ করার অনুশীলনকে বোঝায়।

Local SEO: এটি স্থানীয় অনুসন্ধান ফলাফলের জন্য একটি ব্যবসার অনলাইন উপস্থিতির অপ্টিমাইজেশনকে বোঝায়। স্থানীয় এসইও একটি ব্যবসার Google আমার ব্যবসা তালিকা অপ্টিমাইজ করা, সেইসাথে অন্যান্য স্থানীয় ডিরেক্টরি এবং পর্যালোচনা সাইটগুলিতে এর উপস্থিতি জড়িত।

E-commerce SEO: এটি একটি ই-কমার্স ওয়েবসাইটের প্রোডাক্ট পেজ এবং অন্যান্য উপাদানের অপ্টিমাইজেশনকে বোঝায় যাতে সার্চ ইঞ্জিনে উচ্চতর র‍্যাঙ্ক এবং আরও প্রাসঙ্গিক ট্রাফিক উপার্জন করা যায়।

Content SEO: এটি একটি ওয়েবসাইটের বিষয়বস্তুর অপ্টিমাইজেশনকে বোঝায় যাতে সার্চ ইঞ্জিনে উচ্চতর র‍্যাঙ্ক এবং আরও প্রাসঙ্গিক ট্রাফিক উপার্জন করা যায়। বিষয়বস্তু এসইও একটি ওয়েবসাইটের বিষয়বস্তুর গঠন, বিন্যাস এবং কীওয়ার্ড অপ্টিমাইজ করা জড়িত যাতে এটি সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় হয়।

অন-পেজ এসইও কি? অন-পেজ এসইও সার্চ ইঞ্জিনের ফলাফলে উচ্চতর স্থান পেতে এবং আরও প্রাসঙ্গিক ট্র্যাফিক উপার্জন করার জন্য পৃথক ওয়েব পৃষ্ঠাগুলিকে অপ্টিমাইজ করার অনুশীলনকে বোঝায়। অন পৃষ্ঠা এসইও এর মধ্যে আপনার ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়বস্তু এবং এইচটিএমএল সোর্স কোড অপ্টিমাইজ করা জড়িত যাতে সেগুলিকে সার্চ ইঞ্জিনের কাছে আরও আকর্ষণীয় করে তোলা যায়।

অন-পেজ এসইও বনাম অফ-পেজ এসইও: পৃষ্ঠা এসইও এবং অফ-পেজে, এসইও সার্চ ইঞ্জিনের জন্য একটি ওয়েবসাইট অপ্টিমাইজ করার দুটি ভিন্ন পদ্ধতি।

অন পৃষ্ঠা এসইও সার্চ ইঞ্জিন ফলাফলে উচ্চতর স্থান পেতে এবং আরও প্রাসঙ্গিক ট্র্যাফিক উপার্জন করার জন্য পৃথক ওয়েব পৃষ্ঠাগুলি অপ্টিমাইজ করার অনুশীলনকে বোঝায়। অন-পেজ এসইও-এর মধ্যে বিষয়বস্তু, এইচটিএমএল সোর্স কোড এবং অন্যান্য উপাদান সহ একটি ওয়েবপৃষ্ঠার বিভিন্ন উপাদান অপ্টিমাইজ করা জড়িত, যাতে সার্চ ইঞ্জিনগুলি এটিকে আরও সহজে বোঝা যায়। কিছু সাধারণ অন-পৃষ্ঠা এসইও কৌশলগুলির মধ্যে রয়েছে শিরোনাম এবং শিরোনামগুলি অপ্টিমাইজ করা, মেটা বর্ণনা ব্যবহার করা, ছবির জন্য Alt ট্যাগ ব্যবহার করা, হেডার ট্যাগগুলি যথাযথভাবে ব্যবহার করা এবং একটি বর্ণনামূলক এবং কীওয়ার্ড সমৃদ্ধ URL কাঠামো ব্যবহার করা।

অফ-পেজ এসইও, অন্যদিকে, অন্য ওয়েবসাইট থেকে উচ্চ মানের ইনবাউন্ড লিঙ্ক তৈরি করে একটি ওয়েবসাইটের দৃশ্যমানতা এবং সার্চ ইঞ্জিন ফলাফলে র‌্যাঙ্কিং অপ্টিমাইজ করার অনুশীলনকে বোঝায়। অফ-পেজ এসইও লিঙ্ক বিল্ডিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং অনলাইন রেপুটেশন ম্যানেজমেন্টের মতো ক্রিয়াকলাপ জড়িত। অফ-পেজ এসইও-এর লক্ষ্য হল সার্চ ইঞ্জিনের কাছে প্রদর্শন করা যে একটি ওয়েবসাইট সম্মানজনক এবং প্রামাণিক, যা সার্চ ফলাফলে এর র‍্যাঙ্কিং উন্নত করতে সাহায্য করতে পারে।

অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও উভয়ই সার্চ ফলাফলে একটি ওয়েবসাইটের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। সর্বোত্তম ফলাফল অর্জনের জন্য অন-পেজ এবং অফ-পেজ অপ্টিমাইজেশান উভয়ের উপর ফোকাস করা গুরুত্বপূর্ণ।

ক্যাপচা এন্ট্রি করে টাকা ইনকাম।

প্রযুক্তিগত এসইও কি? টেকনিক্যাল এসইও বলতে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) এর দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করার জন্য একটি ওয়েবসাইটের প্রযুক্তিগত উপাদানগুলিকে অপ্টিমাইজ করার অনুশীলনকে বোঝায়। এতে বিভিন্ন অন-পেজ এবং অফ-পেজ ফ্যাক্টর অপ্টিমাইজ করা জড়িত যা একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিংকে প্রভাবিত করে, যেমন এর গঠন, বিষয়বস্তু এবং কর্মক্ষমতা। কিছু সাধারণ প্রযুক্তিগত এসইও কৌশল অন্তর্ভুক্ত:

একটি ওয়েবসাইট সার্চ ইঞ্জিন দ্বারা ক্রলযোগ্য এবং সূচীযোগ্য কিনা তা নিশ্চিত করা। এর মধ্যে সার্চ ইঞ্জিনকে একটি ওয়েবসাইটের গঠন আবিষ্কার ও বুঝতে সাহায্য করার জন্য একটি সাইটম্যাপ ব্যবহার করা হয়, সেইসাথে কিছু পৃষ্ঠা বা ডিরেক্টরি অ্যাক্সেস করা থেকে সার্চ ইঞ্জিনগুলিকে ব্লক করতে robots.txt ব্যবহার করে৷

ওয়েবসাইট গতি এবং কর্মক্ষমতা অপ্টিমাইজ করা, এতে বড় ছবি এবং ভিডিওর ব্যবহার কম করা, কোড অপ্টিমাইজ করা এবং পৃষ্ঠার লোড টাইম কমাতে কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (CDN) ব্যবহার করা জড়িত।

বর্ণনামূলক এবং কীওয়ার্ড সমৃদ্ধ ইউআরএল, শিরোনাম এবং মেটা বর্ণনা ব্যবহার করা। এটি সার্চ ইঞ্জিনগুলিকে বুঝতে সাহায্য করে যে একটি ওয়েবসাইট কী এবং এটি ব্যবহারকারীদের অনুসন্ধান প্রশ্নের সাথে কীভাবে প্রাসঙ্গিক।

স্ট্রাকচার্ড ডেটা প্রয়োগ করা, যা স্কিমা মার্কআপ নামেও পরিচিত, সার্চ ইঞ্জিনগুলিকে একটি ওয়েবসাইটের বিষয়বস্তু বুঝতে এবং এটিকে SERPs-এ আরও ব্যবহারকারী-বান্ধব উপায়ে প্রদর্শন করতে সহায়তা করে।

একটি ওয়েবসাইট মোবাইল-বান্ধব এবং মোবাইল ডিভাইসে দ্রুত লোডিং গতি আছে তা নিশ্চিত করা। এটি গুরুত্বপূর্ণ কারণ আরও বেশি ব্যবহারকারী তাদের স্মার্টফোন এবং ট্যাবলেট থেকে ইন্টারনেট অ্যাক্সেস করছে।

এই এবং অন্যান্য প্রযুক্তিগত এসইও কৌশলগুলি বাস্তবায়নের মাধ্যমে, ব্যবসাগুলি সার্চ ইঞ্জিন ফলাফলগুলিতে তাদের দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করতে পারে এবং তাদের ওয়েবসাইটে আরও যোগ্য ট্রাফিক আকর্ষণ করতে পারে। এখন আসুন গুরুত্বপূর্ণ এবং প্রায়শই ব্যবহৃত পদ্ধতি এবং অন-পৃষ্ঠা এসইও চেকলিস্ট সম্পর্কে কথা বলি।

অন-পৃষ্ঠা এসইও চেকলিস্ট: প্রাসঙ্গিক এবং কীওয়ার্ড সমৃদ্ধ শিরোনাম এবং শিরোনাম ব্যবহার করুন!

আপনার পৃষ্ঠাগুলির শিরোনাম এবং শিরোনামগুলি সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারী উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ, কারণ তারা আপনার পৃষ্ঠাগুলির বিষয়বস্তুকে সংক্ষিপ্ত করতে এবং অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য প্রসঙ্গ প্রদান করতে সহায়তা করে৷ আপনার পৃষ্ঠাগুলির শিরোনাম এবং শিরোনামে আপনার লক্ষ্য কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার পৃষ্ঠাটি কী তা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে সংকেত দিতে সহায়তা করে৷ যাইহোক, কীওয়ার্ড স্টাফিং এড়াতে এবং আপনার শিরোনাম এবং শিরোনামগুলি ব্যবহারকারীদের জন্য প্রাসঙ্গিক এবং পাঠযোগ্য তা নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ।

ওয়েবসাইট থেকে টাকা ইনকাম!

ছবি সৌজন্যে সার্চমেট্রিক্স।

মেটা বর্ণনা হল আপনার পৃষ্ঠার বিষয়বস্তুর সংক্ষিপ্ত সারাংশ যা সার্চ ফলাফলে দেখা যায়। একটি ভাল-লিখিত মেটা বিবরণ সহ সার্চ ফলাফল থেকে আপনার ক্লিক-থ্রু রেট উন্নত করতে সাহায্য করতে পারে, কারণ এটি ব্যবহারকারীদের আপনার পৃষ্ঠাটি কী সম্পর্কে একটি সংক্ষিপ্ত ওভারভিউ প্রদান করে এবং তাদের আপনার সাইটে ক্লিক করতে রাজি করতে সাহায্য করতে পারে৷ একটি কার্যকর মেটা বিবরণ লিখতে, আপনার লক্ষ্য কীওয়ার্ড অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন এবং আপনার পৃষ্ঠার বিষয়বস্তুর একটি পরিষ্কার এবং সংক্ষিপ্ত সারাংশ প্রদান করুন।

 ছবির জন্য Alt ট্যাগ ব্যবহার করুন।

আপনার ওয়েবসাইটের ছবির বিষয়বস্তু বর্ণনা করতে Alt ট্যাগ (“বিকল্প পাঠ্য”-এর জন্য সংক্ষিপ্ত) ব্যবহার করা হয়। Alt ট্যাগগুলি সহ সার্চ ইঞ্জিনগুলিকে আপনার চিত্রগুলির প্রেক্ষাপট বুঝতে সাহায্য করতে পারে এবং দৃষ্টি প্রতিবন্ধী ব্যবহারকারীদের জন্য আপনার সাইটের অ্যাক্সেসযোগ্যতা উন্নত করতে পারে, কারণ স্ক্রিন রিডাররা ব্যবহারকারীদের কাছে Alt পাঠ্য পাঠ করবে৷ একটি কার্যকর অল্ট ট্যাগ লিখতে, যেকোনো প্রাসঙ্গিক কীওয়ার্ড সহ চিত্রের বিষয়বস্তুর একটি সংক্ষিপ্ত এবং বর্ণনামূলক বর্ণনা অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

 হেডার ট্যাগ যথাযথভাবে ব্যবহার করুন।

হেডার ট্যাগগুলি (H1, H2, ইত্যাদি) আপনার পৃষ্ঠাগুলির বিষয়বস্তু গঠন করতে ব্যবহৃত হয় এবং ব্যবহারকারীদের জন্য আপনার সাইটের পাঠযোগ্যতা উন্নত করতে সাহায্য করতে পারে৷ আপনার পৃষ্ঠার প্রধান শিরোনামের জন্য H1 ট্যাগ এবং উপশিরোনাম এবং উপ-উপ-শিরোনামের জন্য H2, H3 ইত্যাদি ব্যবহার করে হেডার ট্যাগগুলি যথাযথভাবে ব্যবহার করা গুরুত্বপূর্ণ। প্রাসঙ্গিক যেখানে আপনার হেডার ট্যাগগুলিতে আপনার লক্ষ্য কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করা উচিত।

অ্যাপ থেকে টাকা ইনকাম!

 একটি বর্ণনামূলক এবং কীওয়ার্ড সমৃদ্ধ URL গঠন ব্যবহার করুন।

আপনার পৃষ্ঠাগুলির URL গঠন সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারী উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ, কারণ এটি সার্চ ইঞ্জিনগুলির জন্য প্রসঙ্গ প্রদান করতে সাহায্য করে এবং ব্যবহারকারীদের জন্য আপনার পৃষ্ঠাগুলির বিষয়বস্তু বোঝা সহজ করে তোলে৷ একটি বর্ণনামূলক এবং কীওয়ার্ড-সমৃদ্ধ URL গঠন ব্যবহার করা গুরুত্বপূর্ণ, আপনার পৃষ্ঠাগুলির URL-এ আপনার টার্গেট কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করে এবং একটি যৌক্তিক এবং সহজে-পঠন অনুক্রম ব্যবহার করে।

অভ্যন্তরীণ লিঙ্কিং ব্যবহার করুন: অভ্যন্তরীণ লিঙ্কিং হল আপনার নিজের ওয়েবসাইটের অন্যান্য পৃষ্ঠাগুলির সাথে লিঙ্ক করার প্রক্রিয়া। এটি ব্যবহারকারীদের জন্য আপনার সাইটের নেভিগেশন উন্নত করতে সাহায্য করতে পারে এবং অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আপনার আরও পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে এবং ক্রল করতে সহায়তা করতে পারে৷ অভ্যন্তরীণ লিঙ্কিং কার্যকরভাবে ব্যবহার করতে, আপনার সাইটে প্রাসঙ্গিক এবং উচ্চ-মানের পৃষ্ঠাগুলির সাথে লিঙ্ক করার চেষ্টা করুন এবং আপনার লিঙ্কগুলির জন্য বর্ণনামূলক এবং কীওয়ার্ড সমৃদ্ধ অ্যাঙ্কর পাঠ্য ব্যবহার করুন।

আপনার পৃষ্ঠা লোডিং গতি অপ্টিমাইজ করুন: পৃষ্ঠা লোডিং গতি সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারী উভয়ের জন্যই একটি গুরুত্বপূর্ণ কারণ, কারণ এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং আপনার সাইটের ক্রল ক্ষমতাকে প্রভাবিত করতে পারে৷ আপনার পৃষ্ঠা লোডিং গতি অপ্টিমাইজ করার জন্য, আপনি ছবিগুলিকে সংকুচিত করে এবং উপযুক্ত ফাইল প্রকারগুলি ব্যবহার করে, CSS এবং জাভাস্ক্রিপ্টকে ছোট করে এবং প্রয়োজনে একটি ক্যাশিং প্লাগইন ব্যবহার করে অপ্টিমাইজ করার চেষ্টা করতে পারেন৷ আপনি বিভিন্ন অবস্থানে ব্যবহারকারীদের জন্য আপনার সাইটের গতি উন্নত করতে একটি সামগ্রী বিতরণ নেটওয়ার্ক (CDN) ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন।

সেরা ১০টি চাকরির সাইট!

উপসংহার:

এই অন-পৃষ্ঠা এসইও সেরা অনুশীলনগুলি অনুসরণ করে, আপনি অনুসন্ধান ফলাফলে আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করতে এবং ব্যবহারকারীদের জন্য আরও ভাল অভিজ্ঞতা প্রদান করতে সহায়তা করতে পারেন।

on-page seo,on-page seo 2023, on-page,seo on-page, on-page cursus, on-page seo guide, on-page seo course, on-page seo cursus, on-page seo tutorial, on-page seo checklist, on page, on page seo, onpage seo, seo on page, seo onpage, off page seo, offpage seo, learn on page, what is on page, on page seo, how on page seo, on page seo 2023, on page seo 2023, how to do on page, on page seo 2023, on page seo 2023, on page seo blog, seo onpage 2023.

🔽 এই পোস্ট গুলো দেখুন? 🔽

▶ সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট!

▶ পেইড কোর্স ফ্রি ডাউনলোড!

▶ ভিডিও এডিটিং করে টকা আয়!

▶ ডিজিটাল মার্কেটিং নতুন গাইড!

Tag

on page seo check list, on off page seo, wordpress on page seo, on page seo list, on page seo elements, on page seo check, on page seo audit, seo on site, on page seo services, on page seo and off page seo, on page and off page seo, on page optimization, on page seo.



Source link