Categories
News

পুরানো আধার কার্ড আপডেট করতে হবে, অনলাইন এবং অফলাইনে কীভাবে করবেন, খরচ 50 টাকা


ভারতের ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রণালয় সম্প্রতি একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে। যেখানে পরামর্শ দেওয়া হয়েছে, যে ভারতীয়দের আধার কার্ড 10 বছর বা তারও বেশি আগে ইস্যু করা হয়েছিল, তাদের উচিত এই প্রয়োজনীয় নথিটি তাড়াতাড়ি আপডেট করা। কারণ অনেক আগে তৈরি করা আধার কার্ডে সেই সময়ে দেওয়া ব্যক্তিগত এবং বায়োমেট্রিক তথ্য এখন বদলে যেতে পারে। তাই, ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI সরকারী ডাটাবেসে আপডেট তথ্য থাকতে আধার কার্ড আপডেট করার সুপারিশ করে।

তাই যদি আপনার আধার কার্ড 10 বছর বা তার আগে তৈরি হয়ে থাকে, তাহলে আপনি myAadhaar পোর্টালের মাধ্যমে অথবা অফলাইন মোডে নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে আপনার আধার বিবরণ অনলাইনে আপডেট করতে পারেন। এই বিষয়ে মাইক্রোব্লগিং সাইট UIDAI টুইটারে বলেছে- ‘বিভিন্ন সরকারি ও বেসরকারি পরিষেবা এবং সুবিধা পেতে আপনার আধার কার্ড সবসময় আপডেট রাখা উচিত। এই পরিস্থিতিতে, অনলাইন এবং অফলাইনে আধার কার্ড আপডেট করার জন্য 50 টাকা চার্জ করতে হবে।

আধার কার্ডের বিশদ আপডেট করতে কোথায় যেতে হবে? (কোথায় আধার কার্ডের বিশদ আপডেট করবেন?)

আপনি UIDAI দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে ‘সেলফ সার্ভিস আপডেট পোর্টাল’ (SSUP) এ গিয়ে প্রমাণ সহ নাম, পিতার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, বাড়ির ঠিকানা অনলাইনে আপডেট করতে পারেন। কিন্তু বায়োমেট্রিক বিবরণ (আঙুলের ছাপ, রেটিনা স্ক্যান এবং ফটোগ্রাফ) আপডেট করতে আপনাকে নিকটস্থ আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে।

কীভাবে অফলাইনে আধার কার্ড আপডেট করবেন? (কিভাবে অফলাইনে আধার কার্ড আপডেট করবেন?)

UIDAI জানিয়েছে যে আধার কার্ডের তথ্য অনলাইন এবং অফলাইন উভয়ই আপডেট করা যেতে পারে। প্রথমে আমরা আপনাকে বলব কিভাবে অফলাইনে আপডেট করতে হয়। অফলাইন মোডে আধার কার্ডের ডেটা সংশোধন করতে, আপনাকে প্রয়োজনীয় নথিপত্র সহ নিকটস্থ আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। এবং যদি আপনি না জানেন যে আপনার এলাকায় নথিভুক্তি কেন্দ্রটি কোথায় অবস্থিত, আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট (uidai.gov.in) পরিদর্শন করতে পারেন এবং নিকটতম বেস খুঁজে পেতে ‘এনরোলমেন্ট সেন্টার খুঁজুন’ বিভাগে আলতো চাপুন বা ক্লিক করুন। তালিকাভুক্তি কেন্দ্র।

কিভাবে অনলাইনে আধার কার্ড আপডেট করবেন? (কিভাবে অনলাইনে আধার কার্ড আপডেট করবেন?)

1. প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট (https://uidai.gov.in/) দেখুন।

2. তারপর ‘My Aadhaar’ ট্যাবে ক্লিক করুন।

3. এখন, ‘আপডেট আপনার আধার’ বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে ‘ডেমোগ্রাফিক ডেটা আপডেট করুন এবং স্থিতি পরীক্ষা করুন’ বিকল্পে ক্লিক করুন।

4. এখন যখনই আপনি ‘আলোচনা’ বিকল্পে ক্লিক করুন, আপনাকে myaadhaar.uidai.gov.in/ পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।

5. এখন আপনাকে সাইটে লগইন করার জন্য একটি নতুন উইন্ডোতে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে বলা হবে৷

6. তারপর ‘ওটিপি পাঠান’ বিকল্পে ক্লিক করুন। যদি আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে এককালীন পাসওয়ার্ড বা ওটিপি পাঠানো হয়, তাহলে সেটি লিখুন।

7. লগইন করার পরে, আপনি ‘আধার আপডেটে এগিয়ে যান’ বোতামটি পাবেন, এটিতে ক্লিক করুন।

8. এই পৃষ্ঠায়, আপনি যে তথ্য পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন। ধরা যাক আপনি ঠিকানা আপডেট করতে চান। এমন পরিস্থিতিতে, নতুন ঠিকানার প্রমাণ হিসাবে সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করুন – রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি।

9. এখন সমস্ত তথ্য তুলনা করার পরে ‘আগে যান’ এবং তারপর ‘জমা দিন’ বোতামে আলতো চাপুন বা ক্লিক করুন।

10. এই পর্যায়ে আপনাকে পেমেন্ট পোর্টালে রিডাইরেক্ট করা হবে যেখানে পেমেন্ট বা পেমেন্ট জিজ্ঞাসা করা হবে। UIDIA-এর ঘোষণা অনুযায়ী, এখন আপনাকে অনলাইন মোডে আধার আপডেট করার জন্য 50 টাকা আপডেট ফি দিতে হবে।

1 1 অবশেষে, পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করার পরে, আপনি পেমেন্ট স্লিপ পাবেন। এখান থেকে আপডেট স্ট্যাটাস জানতে পারবেন।





Source link