Categories
News

২০২২ সালের বিনোদন ক্ষেত্রের সেরা গুজবসমূহ 


সদ্য সমাপ্ত হওয়া বছরটি আলোচনায় ছিল নানা কারণে-ই। রাশিয়া-ইউক্রেন ইস্যুর পাশাপাশি ধর্মীয় বিভিন্ন ইস্যু, রাজনৈতিক উত্তাপ, তারকাদের নিয়ে শোরগোল কিংবা মিথ্যা মৃত্যুর খবর ছিল আলোচনায়। সময়ের সাথে ডিজিটাল জগতে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বিনোদন জগতটাও এখন অনেকটা ইন্টারনেট নির্ভর হয়ে গেছে। আবার বিনোদন নিয়ে কথা বলা, বিনোদনের তথ্য জানানো কিংবা আলোচনা-সমালোচনার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম রাখছে বড় ভূমিকা। ফলে এই এই মাধ্যমে বিনোদন জগতের নানা সঠিক তথ্যের পাশাপাশি প্রচার হচ্ছে ভুল তথ্য-ও। আমরা এই প্রতিবেদনে জানবো গেল বছরে বিনোদন জগতে সবচেয়ে বেশি আলোচনায় ছিল কোন কোন গুজবসমূহ। যেহেতু আমরা ইতোমধ্যে “২০২২ সালে দেশে যেসকল পাবলিক ফিগারের মৃত্যুর গুজব ছড়িয়েছিল” শীর্ষক শিরোনামে ইতোমধ্যে বিনোদনসহ বিভিন্ন ক্ষেত্রের তারকাদের  আলোচিত ভুয়া মৃত্যুর খবরগুলো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছি সেহেতু এই প্রতিবেদনে আমরা ভুয়া মৃত্যুর খবরগুলোকে তালিকাভুক্ত করবোনা।

১। অস্কারে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের হাওয়া শীর্ষক গুজব

সেপ্টেম্বরের শেষদিকে “অস্কারে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের হাওয়া” শীর্ষক শিরোনামে একটি তথ্য বাংলাদেশের মূলধারার গণমাধ্যমের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছিল।

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের ছবি ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি বরং হাওয়া চলচ্চিত্র অস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অস্কার বাংলাদেশ কমিটি কর্তৃক নির্বাচিত হয়েছে।

এ বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

২। মুন্না ভাই এমবিবিএস-৩ সিনেমার কাস্টিং এ চঞ্চল চৌধুরী শীর্ষক গুজব 

অক্টোবরের শেষদিকে “মুন্না ভাই এমবিবিএস ৩ সিনেমার কাস্টিং এ চঞ্চল চৌধুরী” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছিল।

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হুজেফা কাপাডিয়া চঞ্চল চৌধুরীকে প্রশংসা করে ফেসবুকে কোন পোস্ট দেননি এবং মুন্না ভাই এমবিবিএস এর নেক্সট সিকুয়েলে চঞ্চল চৌধুরী থাকার বিষয়টি গুজব।

এ বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

৩।  বাংলাদেশের অভিনেতাকে চড় মেরেছেন বলিউডের নোরা ফাতেহি শীর্ষক গুজব

নভেম্বরের শেষদিকে “বাংলাদেশের অভিনেতাকে চড় মেরেছেন বলিউডের নোরা ফাতেহি” শীর্ষক শিরোনামে একটি তথ্য গণমাধ্যম সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছিল।

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশের অভিনেতাকে নোরা ফাতেহির চড় মারার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং নোরা ফাতেহি কাকে চড় মেরেছিলেন তা তিনি নিজেই প্রকাশ করেননি।

এ বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

৪। আঁখি আলমগীরের ফেসবুক পেজের একটি পোস্টে কমেন্ট ও রিপ্লাই সম্বলিত স্ক্রিনশট নিয়ে গুজব

অক্টোবরের শুরুর দিকে সংগীতশিল্পী আঁখি আলমগীরের ফেসবুক পেজের একটি পোস্টের কমেন্ট ও রিপ্লাই সম্বলিত স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পুনরায় প্রচার করা হয়েছিল। যা আরো আগ থেকেই মাধ্যমটিতে প্রচার হয়ে আসছে। 

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আঁখি আলমগীরের ফেসবুক পোস্টের কমেন্ট সম্বলিত স্ক্রিনশটটি বাস্তব নয় বরং প্রচারিত স্ক্রিনশটটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করা।

এই বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

৫। শেষ রক্ষা হল না আর! অবশেষে জীবন যুদ্ধে হার মানলেন ঐন্দ্রিলা শর্মা শীর্ষক শিরোনামে অন্য এক যুগলের ভিডিও

নভেম্বরের শেষদিকে “শেষ রক্ষা হল না আর! অবশেষে জীবন যুদ্ধে হার মানলেন ঐন্দ্রিলা শর্মা!” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছিল।

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ঐন্দ্রিলা শর্মার মৃত্যু পরবর্তীতে তার প্রেমিক সব্যসাচীর ঐন্দ্রিলার কপালে সিঁদুর ও মালা পরানোর দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি তাদের নয় বরং ভিডিওটি ভারতের আসামের বিতোপন ও প্রার্থনা নামে এক প্রেমিক যুগলের।  

এই বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

বিনোদনের ক্ষেত্রে গণমাধ্যম যে সকল প্রতিবেদনে ভুয়া খবর প্রকাশ করেছিল

বাংলাদেশের চলচ্চিত্র ‘হাওয়া’ অস্কারে মনোনয়ন পায়নি

চঞ্চল চৌধুরীর Munna Bhai MBBS এর সিকুয়েলে থাকার বিষয়টি সম্পূর্ণ গুজব 

নোরা ফাতেহির বাংলাদেশী অভিনেতাকে চড় মারার দাবিটি বিভ্রান্তিকর 

পাকিস্তানের বন্যার্তদের অর্থ সহায়তা দেননি বলিউড তারকারা 

বিনোদনের ক্ষেত্রে গণমাধ্যম যে সকল প্রতিবেদনে ভুল ছবি প্রকাশ করেছিল

কোরিয়ার জনপ্রিয় শিল্পী জুটির বিয়ের ছবি দাবিতে গণমাধ্যমে ভুল ছবি প্রচার 

কালের কন্ঠের প্রতিবেদনে প্রচারিত ছবিটি অভিনেত্রী কল্যাণীর নয় 

প্রতিবেদনে যুক্ত ছবি দুটি গং হিয়ো জিন এবং কেভিন ওহ-র নয় বরং হিউন বিন এবং সন ইয়ে জিন এর

গণমাধ্যমে কল্পিত আঁকা ছবি “স্কেচ” বা “আঁকা ছবি” উল্লেখ না করেই প্রচার

বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হাসন রাজা’কে নিয়ে লেখা কিংবা আলোচনামূলক পোস্টে এবং হাসন রাজা সম্পর্কিত দেশীয় গণমাধ্যমর বিভিন্ন প্রতিবেদন এবং দেশ-বিদেশ থেকে পরিচালিত বিভিন্ন মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে হাসন রাজার একটি স্কেচ (প্রত্যক্ষদর্শীদের কাছে হাসন রাজা’র মুখাবয়বের বর্ণনা শুনে আঁকা কল্পিত একটি ছবি ) “স্কেচ” বা “আঁকা ছবি” উল্লেখ না করেই প্রচার হয়ে আসছে।

পরবর্তীতে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি হাসন রাজা’র জীবদ্দশায় তোলা ছবি নয় বরং আলোচিত ছবিটি প্রত্যক্ষদর্শীদের কাছে হাসন রাজা’র মুখাবয়বের বর্ণনা শুনে আঁকা কল্পিত একটি ছবি, যাকে স্কেচও বলা হয়।”

এই বিষয়ে রিউমর স্ক্যানারের ফ্যাক্ট-চেক প্রতিবেদনটি পড়ুন এই লিংকে

এছাড়াও, বছর জুড়ে বিনোদনের ক্ষেত্রে আরো কিছু বিষয় আলোচনায় ছিল। সেই বিষয়গুলো নিয়ে রিউমর স্ক্যানারের প্রতিবেদন পড়ুন নিচে দেওয়া লিংক থেকে –

সুতরাং, অন্যান্য সকল ক্ষেত্রের মত বিনোদন ক্ষেত্রের তারকাদেরকে নিয়েও সামাজক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর ও একজনের নামে অন্যজনের ছবি বা ভিডিও ছড়ানো হয়। এমনকি গণমাধ্যমেও বিনোদন তারকাদের ক্ষেত্রে বা ঘটনায় ভুয়া খবর পরিলক্ষিত হয়। এছাড়াও গণমাধ্যমে মাঝে মাঝে একজনের প্রতিবেদনে অন্যজনের ছবি প্রকাশ করার উদাহরণও পাওয়া যায়। পাশাপশি বিনোদন ক্ষেত্রের তারকাদের বিয়ে, ডিভোর্স, অভিনয় ছেড়ে দেওয়া কিংবা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেই মৃত্যুর ভুয়া খবর ছড়িয়ে পড়ে। পাঠকদের এই বিষয়ে সচেতন থাকতে হবে এবং প্রাপ্ত সংবাদ যাচাই করে নিতে হবে। কিভাবে সংবাদের তথ্য, ছবি বা ভিডিও যাচাই করা সে সম্পর্কে জানা যাবে আমাদের এই প্রতিবেদনে



Source link