Categories
News

ছবিটিতে থাকা ২৯ জনের মধ্যে ২৮ জনের নোবেল পাওয়ার দাবিটি বিভ্রান্তিকর


গেল কয়েক বছর ধরে বেশকিছু ব্যক্তির একসাথে তোলা একটি ছবির সাথে “এদের ২৯ জনের মধ্যে ২৮ জনই নোবেল পেয়েছেন।” শীর্ষক একটি তথ্য ফেসবুকে প্রচার হয়ে আসছে। 

যা দাবি করা হচ্ছে 

ছড়িয়ে পড়া পোস্টগুলোতে ছবির সাথে সংযুক্ত তথ্যগুলোয় দাবি করা হয়েছে, “পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বুদ্ধিমান লোকেদের গ্রুপ ফটো এটি। ছবিটিতে আছেন আলবার্ট আইনস্টাইন, ম্যারি কুরি, নিলস্ বোর এবং অন্যান্য বিজ্ঞানীরা। মজার ব্যাপার হলো এই ছবির ২৯ জনের মধ্যে ২৮ জনই নোবেল পুরস্কার বিজয়ী।” 

উক্ত দাবিতে ২০২৩ সালে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

একই দাবিতে বিগত বছরগুলোয় ফেসবুকের কিছু পোস্ট দেখুন – 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটিতে থাকা ২৯ জনের মধ্যে ২৮ জনের নোবেল পাওয়ার দাবিটি সঠিক নয় বরং ছবিতে থাকা ব্যক্তিদের মধ্যে ১৭ জন নোবেল পেয়েছেন।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে নোবেল প্রাইজের ওয়েবসাইটে “Arthur H. Compton Photo gallery” শিরোনামে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

ছবির ক্যাপশন থেকে জানা যায়, ১৯২৭ সালের অক্টোবরে ইলেক্ট্রন ও প্রোটনের উপর হওয়া ৫ম সলভে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে বিশ্বের বিভিন্ন স্থান থেকে পদার্থবিদরা এসে উপস্থিত হন। এই ছবিতে থাকা ২৯ জনের মধ্যে ১৭ জনই নোবেল পেয়েছেন। 

ছবিতে থাকা ব্যক্তিদের নামও উল্লেখ রয়েছে ক্যাপশনে। এদের মধ্যে রয়েছেন আলবার্ট আইনস্টাইন, মেরি কুরি, নীলস বোর, পল ডিরাক, ম্যাক্স বোর্ন। 

নোবেল প্রাইজের অফিশিয়াল ফেসবুক পেজেও একই ছবি খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে নোবেল প্রাইজের ওয়েবসাইট থেকে উক্ত ছবিতে থাকা পদার্থবিদদের বিষয়ে আলাদাভাবে কিওয়ার্ড সার্চ করে খোঁজ নিয়ে জানা যায়, নোবেলজয়ী সেই ১৭ জন বিজ্ঞানী হচ্ছেন, লুই দ্য ব্রগলি, আরউইন স্রোডিঞ্জার, উলফগ্যাং পাউলি, চার্লস উইলসন, ভার্নার হাইজেনবার্গ, পিটার ডিবে, মেরী কুরি, উইলিয়াম ব্রাগ, ম্যাক্স প্ল্যাংক, পল ডিরাক, আর্থার কম্পটন, ম্যাক্স বর্ন, আর্ভিং ল্যাংমিয়র, হেন্ড্রিক লোরেন্‌ৎস, নিলস বোর, আলবার্ট আইনস্টাইন, ওয়েন উইলিয়ান্স রিচার্ডসন।

যাদের নাম এই ছবিতে উল্লেখ আছে কিন্তু নোবেল পাননি তারা হলেন: অগাস্টে পিকার্ড, পল ইয়েরেনফেস্ট, এডুয়ার্ড হার্জেন, থিওফিল ডি ডোন্ডের, জুলস এমিল ভারশাফেল্ট, রালফ এইচ ফাউলার, লিঁও ব্রিলুয়াঁ, মার্টিন নুডসেন, হান্স ক্রেমার্স, পল ল্যাংগেভিন, এমিল অঁরিও।

অর্থাৎ, ছবিতে থাকা ব্যক্তিদের মধ্যে ২৯ নয়, বরং ১৭ জন নোবেল পেয়েছেন।

মূলত, গেল কয়েক বছর ধরেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পদার্থবিদদের একসাথে তোলা একটি ছবির সাথে “এদের ২৯ জনের মধ্যে ২৮ জনই নোবেল পেয়েছেন।” শীর্ষক একটি তথ্য ফেসবুকে প্রচার হয়ে আসছে। তবে অনুসন্ধানে নোবেল প্রাইজের ওয়েবসাইট থেকে জানা যায়, ছবিতে থাকা ব্যক্তিদের মধ্যে ১৭ জন নোবেল পেয়েছেন। 

সুতরাং, পদার্থবিদদের আলোচিত ছবিটিতে থাকা ২৯ জনের মধ্যে ১৭ জনের নোবেল পুরস্কার পাওয়ার তথ্যকে ২৮ জনের নোবেল পাওয়ার দাবিতে ফেসবুকে প্রচার হয়ে আসছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র



Source link