Categories
ফ্রিল্যান্সিং

কোনটি বেস্ট? চাকুরি নাকি ফ্রিল্যান্সিং?


কোনটি বেস্ট? চাকুরি নাকি ফ্রিল্যান্সিং?

আপনারা অনেকেই দ্বিধাদ্বন্দের মধ্যে আছেন যে, কোনটি বেস্ট? চাকুরি নাকি ফ্রিল্যান্সিং? তাই এই পোস্টে আমি আজকে যে বিষয় নিয়ে কথা বলব সেটা হলো চাকুরি কি রকম হতে পারে এবং ফ্রিল্যান্সিং কি রকম হতে পারে। আজকেে এই পোস্টে ৫ টি বিষয়ে কথা বলবো। তো চলুন শুরু করা যাক।

কোনটি বেস্ট? চাকুরি নাকি ফ্রিল্যান্সিং?

চাকরি বেস্ট নাকি ফ্রিল্যান্সিং বেস্ট?

এটা আসলে মূলত একেক জনের ধারণা একেক রকম। কেউ নিজের জায়গা থেকে কিছু করতে চায় না। চাকরি করতে চায়। অসংখ্য মানুষ আছে এইরকম যে নিজের জায়গা থেকে চায় যে আমি কোনো ঝামেলা নিবো না। মানে কিছু একটা করতে যে ঝামেলা এটা আমি নিবো না। সে বলে যে আমি অন্যের অধীনে কাজ করব।

সে আমাকে মাস শেষে টাকা দিবে। আমার সংসার চলবে আমি ঘুরবো ফিরবো আর খাবো। এই যে একটা মেন্টালিটি এইটার জন্য তার ক্ষেত্রে চাকরি বেস্ট মানে একটা বেস্ট পজিশন এটা। আর কেউ যদি মনে করে যে, না আমি ফ্রিল্যান্সিং করবো,  ফ্রিল্যন্সিং এ কিন্তু কোনো অংশে চাকরির চেয়ে কষ্ট কম না। বরং অনেক বেশি।কিন্তু ফ্রিল্যন্সিংটাকে নিজের মতো করে করা যায় এইটায় হলো চাকরি এবং ফ্রিল্যিান্সিং এর মধ্যে পার্থক্য। 

তবে চাকরির ভিতরেরও কিছু চাকরি আছে যে, চাকরিগুলো নিজের জায়গা থেকে নিজের মতো করে করা যায়। এইটা যেহেতু সব চাকরি না। তাই এটা সবার জন্য না হতে পারে। কোনো সিও লেভেলের হতে পারে, মেনেজিং ডিরেক্টর লেভেলের হতে পারে। এই লেভেলের চাকরিতে পেরা আছে কিন্তু, স্বাধীনতাও কাজ করে। এই লেভেল পর্যন্ত কিন্তু আমরা সবাই যেতে পারিনা। আমাদের অনেক নিচু লেভেল পর্যন্ত হয়তবা কর্মী লেভেল, তার চেয়ে আর একটু উপরে, তার চেয়ে আর একটু উপরে, এই ধরনের লেভেল কে আমরা ক্যারি করি । 

কিন্তু উপরের জায়গাগুলো নিতে অনেকটা পথ পারি দিতে হয়। এইজন্য আপনার কাছে কোনটা বেস্ট আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে যে, আসলে চাকুরি করবো নাকি ফ্রিল্যান্সিং করবো? চাকুরি করলে হয়তবা অন্যের অধীনে কাজ করতে হবে। অন্যের কথা গুলো শুনতে হবে। কিন্তু ফ্রিল্যান্সিং করলে যে বিষয়টা হয় সেটা হচ্ছে নিজের জায়গা থেকে যদি বলি মনে করেন আমি এখন পোস্ট লিখতেছি।

আমি ফ্রিল্যান্সিং এর পাশাপাশি এই পোস্টটি লিখতেছি। কিন্তু আপনি যদি এই মূহুর্তে আপনি একটা চাকুরি করতেন বা একটি অফিসে থাকতেন, কম্পিউটার নিয়ে হয়তবা বসতে পারতেন না। এটাই স্বাভাবিক। তাই সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বটা আপনার। আমার এই পোস্টটি যেহেতু আপনি পড়ছেন, এতটুকু জ্ঞান আপনার হয়েছে যে, আপনি কোনটি বাছাই করছেন, কোনটি আপনার কাছে ভালো লাগছে।

 ফ্রিল্যান্সিংটা কেনো বেস্ট? 

আমি যদি আমার জায়গা থেকে বলি, একজন চাকুরিজীবীও বলবে চাকরি কেনো বেস্ট। আমার জায়গা থেকে ফ্রিল্যান্সিংটা কেনো বেস্ট? সেটা আপনাদেরকে আমি একটু বুঝিয়ে দেই। তাহলে আপনারা বুঝতে পারবেন । ফ্রিল্যান্সিং আপনি যেকোনো জায়গা থেকেই করতে পারবেন। এটা যে ফ্রিল্যান্সিং বলতে যে একেবারেই মুক্ত পেশা।

আসলে আমার কাছে মনে হয় কি জানেন? ফ্রিল্যান্সিং কথাটার সাথে কাজটার কোনো মিল নেই। হয়তবা নাম দেওয়ার প্রয়োজন তাই নাম দেওয়া হয়েছে। কিন্তু মুক্ত পেশা বলতে আমি তেমন কিছু খুজে পাইনা যে, এখানে মুক্ত পেশা। আমি একে বারে মুক্ত হয়ে উড়ে বেড়াচ্ছি, বিষয়টা এইরকম না। একজন চাকুরিজীবীর চেয়ে মিনিমাম ১০ গুণ বেশি সময় আমাকে এখানে ব্যয় করতে হয়। ১০ গুণ বেশি পরিশ্রম করতে হয়।

একজন চাকুরিজীবী যদি সারাদিনে ৮ ঘন্টা ডিউটি করার পরে তার যদি প্রোডাক্টিভ সময় এভারেজ দেখা হয়, তবে ২ ঘন্টা বের হয়। আমাকে এই জায়গায মিনিমাম ১০ থেকে ১২ ঘন্টা প্রোডাক্টিভ টাইম বের করতে হয়। তার মানে কি? আমি অবশ্যই ৫ থেকে ১০ গুণ বেশি সময় দিচ্ছি এখানে। তাছাড়া আমি সামাল দিতে পারছি না। সুতরাং এখানে টাকা বেশি আসাটাই স্বাভাবিক। এটা অস্বাভাবিক এর কিছু না। 

এটাও আপনার ওপর নির্ভর করবে আপনি প্রোডাক্টটিভ সময় কোথায় বেশি দিচ্ছেন। আপনি চাকরিতে বেশি দিতে পারছেন, না আপনার ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে বেশি দিতে পারছেন। এটা আপনার আসলে কতটা পজেটিভ মেন্টালিটি কাজ করছে সেটার উপর নির্ভর করছে। আপনার জায়গা থেকে আপনি যদি মনে করেন যে না  আমি ফ্রিল্যান্সিং এ ভালো কিছু করতে চাই আপনি পারবেন। আপনি যদি মনে করেন যে চাকুরিতে ভালো কিছু করবেন।

সেটা সম্পূর্ণ আপনার  ব্যক্তিগত একটা বিষয়। এবং এটা আপনার উপরেই নির্ভর করবে। আপনাকে সারাদিন কিছু বুঝাতে পারবো না যদি আপনি সেটা না বুঝেন। আমি সারাদিন আপনাকে বুঝানোর পরেও যদি আপনি না বোঝেন,  তাহলে আমি আপনাকে ফ্রিল্যান্সিং এ নিয়ে আসতে পারবো না। আপনাকে সারাদিন বুঝানোর পরেও চাকুরি যদি আপনার ভালো না লাগে তাহলে চাকুরিতে নিতে পারবো না। 

কোন সেক্টরে সফলতা বেশি আসে?

এটা বলা আসলে খুবই মুশকিল। একেবারে আসলে কোন সেক্টরে সফলতা আপনার আসবে? সফলতা সেটাতেই আসবে যেটাতে আপনি আপনার সর্বোচ্চটা দিতে পারবেন। যেটা মন থেকে যেটা আপনি চান সেটার পিছনে যদি আপনি বেশি একটা সময় ব্যয় করতে পারেন। আমার কাছে মনে হয় আপনি সেটাতেই সফলতা অর্জন করতে পারবেন। সেটা হতে পারে ফ্রিল্যান্সিং হতে পারে চাকরি হতে পারে কোনো কৃষি কাজ ইত্যাদি। আপনার উপরেই সম্পূর্ণ বিষয়টা নির্ভর করবে। 

কোন সেক্টরে বেশি ইনকাম?

এটা আসলে আপনার দক্ষতার উপরে ইনকাম আসবে।আপনার সততার উপরে ইনকাম আসবে। সেটা যদি আপনি চাকুরির ক্ষেত্রেওে যদি আপনি কাজ করেন ভালো কিছু করেন আপনি দেখবেন যে সাপ্তাহিক এ্যাওয়ার্ড পাচ্ছেন মাসিক এ্যাওয়ার্ড পাচ্ছেন।আলাদা এমাউন্ট আপনাকে ওই কোম্পানি থেকে দেওয়া হচ্ছে। 

তারপরে আপনি যদি মনে করেন যে ফ্রিল্যান্সিং করতে চান ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে যদি আপনি কাজ করতে চান ভালো ভাবে কাজ করেন। যে সেক্টরে কাজ করছেন সেই সেক্টরে ভালোভাবে কাজ করতেছেন এখান থেকেও কিন্তু আপনি একটা হিউজ একটা এমাউন্ট আপনি অর্জন করতে পারবেন। এটা আপনার উপর পুরোপুরি নির্ভর করবে আসলে আপনি এই বিষয়টাকে আপনি কিভাবে নিচ্ছেন। 

আপনার কোনটি করা উচিৎ? চাকুরি নাকি ফ্রিল্যান্সিং?

আমি আবারো বলছি ভালো মন্দ বোঝার দায়িত্ব আপনার।এবং ভালো মন্দ বোঝেন আপনি সুতরাং আপনাকে বাছাই করে নিতে হবে। এখন আপনি যদি চাকরি করেতে চান তাহলে আপনাকে লেখা পড়া করতে হবে এবং আপনাকে অনেক কিছু করতে হবে এর পর আপনাকে চাকরিতে যেতে হবে। 

আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান এখন ভাবেন না যে কম্পিউটার মাউস নারলে অথবা কোনো কম্পিউটারে কোনো ব্রাউজার ওপেন করে কাজ করলে টাকা আসবে। প্রচুর পরিমাণ স্টাডি করতে হবে আপনাকে। আপনাকে প্রতিটি সেকেন্ড প্রতিটি মিনিট আপনাকে আপডেট থাকতে হবে। তারপরে আপনি এখান থেকে ভালো কিছু একটা করতে পারবেন। আর এইজন্যই আমি বলবো যে আপনি আগে সিদ্ধান্ত নেন যে আপনি কোনটা করবেন। 

আপনি চাকরি করবেন নাকি ফ্রিল্যান্সিং করবেন। আমি কেনো বার বার বলছি যে এটা আপনার ব্যক্তিগত ব্যাপার কারণ আপনার মানসিকতা আমি ‍বুঝিনা। আপনার মানসিকতা আপনি ভালো বোঝেন। যে আমার দ্বারা ফ্রিল্যান্সিং পসিবল আমি ফ্রিল্যান্সিং করতে পারবো  ফ্রিল্যান্সিং দিয়েই সবকিছু আমি করবো।এটার উপর আপনি গবেষণা করেন তাহলেই আপনি বুঝতে পারবেন। আমি উপরে যে পাঁচটি বিষয় নিয়ে আলোচনা করেছি এর সবগুলোই আপনার নিজের উপর নির্ভর করছে। আমার দিক থেকে মনে হয় চাকরির থেকে ফ্রিল্যিান্সিং এ টাকা বেশি ইনকাম হয়।

আরও জানুনঃ 

ভালো লাগলে পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ফ্রিল্যান্সিং বিষয়ক আপডেট তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।



Source link