Categories
News

মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে চিঠি পাঠানোর ঘটনাটি পুরাতন


বেশ কিছুদিন ধরে ‘বাংলাদেশে মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে হিন্দুধর্ম ছাড়ে ইসলামধর্ম গ্রহণ করতে চিঠি !’ শীর্ষক শিরোনামে একটি তথ্য ও গণমাধ্যমের একটি ভিডিও প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে। 

গণমাধ্যমের একটি ভিডিও প্রতিবেদন ঘিরে ২০২২ সালে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মাগুরায় ৫০ হিন্দু ধর্মাবলম্বীকে ধর্ম ত্যাগের চিঠি দেওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০২১ সালের ঘটনা এবং এই ঘটনায় পুলিশ তিনজনকে আটকও করে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশের মূলধারার গণমাধ্যম bdnews24 এ ২০২১ সালের ২০ মার্চ ‘মাগুরায় ৫০ হিন্দু ধর্মাবলম্বীকে ধর্ম ত্যাগের চিঠি, আটক ৩‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

মাগুরার শ্রীপুর উপজেলার ৫ নম্বর দ্বারিয়াপুর ইউনিয়নের চরগোয়ালদাহ এবং মালাই নগর গ্রামে হিন্দু ধর্মাবলম্বী ৫০ ব্যক্তিকে ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণের আহ্বান জানিয়ে চিঠি পাঠানো হয়। পরবর্তীতে এই চিঠি পাঠানোর কারণ উদ্ঘাটনে এ ঘটনার মূল পরিকল্পনাকারী চৌগাছি গ্রামের মঞ্জু বিশ্বাসের ছেলে ইউসুফ (৩৫), মহেশপুর গ্রামের ইয়াকুব মোল্যার ছেলে কুরবান (৩২) এবং সাচিলাপুর গ্রামের আলীমুদ্দীনের ছেলে হাবিবুর রহমানকে (৪০) পুলিশ আটক করে।

এছাড়া আরেকটি মূলধারার অনলাইন গণমাধ্যম Bangla Tribune এ একইদিনে “মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে ধর্মান্তরিত হতে বেনামে চিঠি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও একই তথ্য খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ মাগুরায় ৫০ হিন্দু ধর্মাবলম্বীকে ধর্ম ত্যাগের চিঠি পাঠানোর ঘটনাটি ২০২১ সালের ২০ মার্চের ঘটনা। 

৭১ টিভির প্রতিবেদনটি কখনের? 

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, মাগুরায় ৫০ হিন্দুকে ধর্ম ছাড়তে চিঠি প্রদানের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০২২ সালে প্রচারিত ভিডিওটি ২০২১ সালের ঐ একই ঘটনার। 

অর্থাৎ ২০২১ সালের সংবাদ প্রতিবেদনকেই ইউটিউব থেকে সংগ্রহ করে ২০২২ সালে ‘বাংলাদেশে মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে হিন্দুধর্ম ছেড়ে ইসলামধর্ম গ্রহণ করতে চিঠি’ শীর্ষক দাবিতে আটকের বিষয়টি এড়িয়ে আংশিকভাবে প্রচার করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালেও আংশিকভাবে এই দাবি প্রচার করা হচ্ছে। 

মূলত, ২০২১ সালের ২০ মার্চ মাগুরার শ্রীপুর উপজেলার ৫ নম্বর দ্বারিয়াপুর ইউনিয়নের চরগোয়ালদাহ এবং মালাই নগর গ্রামে হিন্দু ধর্মাবলম্বী ৫০ ব্যক্তিকে ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণের আহ্বান জানিয়ে চিঠি পাঠানো হয়। এ ঘটনায় পুলিশ মূল পরিকল্পনাকারী সহ তিনজনকে আটকও করে৷ ২০২১ সালের এই ঘটনাটিকেই পরবর্তীতে ২০২২ ও ২০২৩ সালে ‘বাংলাদেশে মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে হিন্দুধর্ম ছেড়ে ইসলামধর্ম গ্রহণ করতে চিঠি’ শীর্ষক দাবিতে আংশিকভাবে আটকের বিষয়টিকে বাদ দিয়ে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, বাংলাদেশে মাগুরায় ৫০ হিন্দু পরিবারকে হিন্দুধর্ম ছেড়ে ইসলামধর্ম গ্রহণ করতে চিঠি পাঠানোর দাবিটি সাম্প্রতিক সময়ের নয়; এটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র



Source link