Categories
Info

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও আর্থিক হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য


ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান (Management Accounting):

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান হল প্রতিষ্ঠানের ব্যাবস্থাপকদের নিতি নির্ধারন ও সিদ্ধান্ত নেওয়ার কাজে হিসাবের তথ্যগুলো বিশেষ বিন্যাসে ও পদ্ধতিতে প্রস্তুত করার বিজ্ঞান। এর অন্যতম উদ্দেশ্য হল ব্যবস্থাপকরা যেন প্রতিষ্ঠানের সমস্ত কার্যকলাপ সম্পর্কে অবগত থাকতে পারেন এবং উক্ত কার্যকলাপ নিয়ন্ত্রণ ও নিরীক্ষণ করতে পারেন। শিল্প, ব্যবসায়, বাণিজ্য ও নানাবিধ অর্থনৈতিক কর্মকান্ড দ্বারা পরিবেষ্টিত সদা কর্মব্যস্ত এ আধুনিক বিশ্বের হিসাববিজ্ঞানের জগতে ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান একটি আধুনিক ধারণা। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান, হিসাববিজ্ঞানের এমন এক কৌশল বা পদ্ধতি যা ব্যবস্থাপনার প্রতিটি ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ ও নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যমে নীতি নির্ধারণ ও দৈনন্দিন কার্য পরিচালনায় ব্যাপকভাবে সহায়তা করে থাকে।

According to Pandey “The part of accounting system which facilitates the management process of decision making is called management accounting”. অর্থাৎ হিসাববিজ্ঞানের যে শাখা ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সহায়তা করে তাকে ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান বলে।

Robert N. Anthony defined that “Management Accounting is concerned with accounting information that is useful to management”. অর্থাৎ ব্যবস্থাপকীয় হিসাববিজ্ঞান হিসাব সংক্রান্ত এমন তথ্যাবলির সাথে সম্পর্কযুক্ত যা ব্যবস্থাপনার সহায়ক।

আর্থিক হিসাববিজ্ঞান (Financial Accounting):

হিসাববিজ্ঞানের একটি শাখা। অর্থাৎ হিসাববিজ্ঞানের যে শাখায় অর্থনৈতিক এবং আর্থিক তথ্যসমূহ বিনিয়োগকারী, পাওনাদার ও অন্যান্য বাহ্যিক পক্ষসমূহকে সরবরাহ করা হয় তাকে আর্থিক হিসাব বিজ্ঞান বলে। কোন প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনসমূহ লিবিদ্ধ করে নির্দিষ্ট সময় অন্তর ফলাফল ও আর্থিক অবস্থা নির্ণয় করা আর্থিক হিসাববিজ্ঞানের প্রধান কাজ। এই উদ্দেশ্যে, বিভিন্ন আর্থিক বিবরণী, প্রতিবেদন ও বিবৃতি প্রস্তুত করে স্বার্থ সংশ্লিষ্ট পক্ষসমূহকে সরবরাহ করে। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাকে দৈনন্দিন সিদ্ধান্ত গ্রহণ, ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।

ব্যবসায়িক লেনদেনগুলোকে হিসাবের প্রাথমিক বইতে লিপিবদ্ধকরণ, খতিয়ানে স্থানান্তরকরণ ও জের নির্ণয় ও স্থিতিপত্র তৈরির মাধ্যমে নির্দিষ্ট দিনে প্রতিষ্ঠানের যাবতীয় সম্পত্তি ও দায়-দেনার পরিমাণ নির্ণয় করার সাথে সাধারণত আর্থিক হিসাববিজ্ঞান জড়িত। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান আর্থিক হিসাববিজ্ঞানের এসব মূল তথ্যগুলোকে বিচারবিশ্লেষণ করে ব্যবস্থাপনাকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও আর্থিক হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্যঃ

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও আর্থিক হিসাববিজ্ঞান একে অপরের সাথে আন্তঃসম্পর্কিত। তবুও তাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও আর্থিক হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান, হিসাববিজ্ঞানের এমন এক কৌশল বা পদ্ধতি যা ব্যবস্থাপনার প্রতিটি ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ ও নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যমে নীতি নির্ধারণ ও দৈনন্দিন কার্য পরিচালনায় ব্যাপকভাবে সহায়তা করে থাকে। অন্যদিকে, আর্থিক হিসাববিজ্ঞান হিসাবকালে প্রতিষ্ঠানের লাভ-লোকসান নির্ধারণ এবং হিসাব কালের শেষ দিনের প্রতিষ্ঠানের সম্পত্তি ও দায়ের মূল্যায়ন করে। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও আর্থিক হিসাববিজ্ঞান একে অপরের সাথে আন্তঃসম্পর্কিত।

২। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের মূল উদ্দেশ্য হলো পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে ব্যবস্থাপনাকে তথ্য সরবরাহ করা। অন্যদিকে, প্রতিষ্ঠানের আর্থিক কার্যাবলির ফলাফল নিরূপণ করাই আর্থিক হিসাববিজ্ঞানের মূল উদ্দেশ্য।

৩। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান অতীত, বর্তমান ও ভবিষ্যৎ তথ্যভিত্তিক। অন্যদিকে, আর্থিক হিসাববিজ্ঞান অতীত তথ্যভিত্তিক।

৪। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের যখনই প্রয়োজন হয় তখনই আর্থিক প্রতিবেদন প্রস্তুত ও ব্যবস্থাপনাকে তা সরবরাহ করে থাকে। অন্যদিকে, আর্থিক হিসাববিজ্ঞান একটি নির্দিষ্ট হিসাবকাল শেষে আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে।

৫। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের তথ্য বিবরণী উপস্থাপনের ক্ষেত্রে কোনো বাধা ধরা কাঠামো বা নিয়ম নীতি নেই। প্রতিষ্ঠান তার প্রয়োজন মতো এটি প্রস্তুত করে থাকে। অন্যদিকে, প্রচলিত ও সর্বজন স্বীকৃত নীতিমালা (এঅঅচ) দ্বারা আর্থিক হিসাববিজ্ঞানের কার্যাবলি পরিচালিত হয়।

৬। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ব্যবস্থাপনার অভ্যন্তরীণ সিদ্ধান্ত গ্রহণে ব্যবহৃত হয় বলে তথ্যের দ্রæততার ওপর বেশি জোর দেওয়া হয়। অন্যদিকে, আর্থিক হিসাববিজ্ঞানের ক্ষেত্রে তথ্যের যথার্থতা ও নির্ভুলতার ওপর বেশি গুরুত্ব দেয়া হয়।

৭। প্রকৃতি বিবেচনায় ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান গতিশীল। অন্যদিকে, প্রকৃতি বিবেচনায় আর্থিক হিসাববিজ্ঞান স্থির।

৮। ব্যবস্থাপকীয় সিদ্ধান্ত গ্রহণের উপযোগী তথ্যাদি প্রণয়ন ও সরবরাহ ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের আওতাভুক্ত। অন্যদিকে, ব্যবসায়ে সংঘটিত আর্থিক লেনদেনসমূহ আর্থিক হিসাববিজ্ঞানের আওতাভুক্ত।

৯। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের প্রস্তুত করা বিবরণী প্রচার বাধ্যতামূলক নয়। অন্যদিকে, কোম্পানি ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানের ক্ষেত্রে আর্থিক বিবরণী তৈরি, প্রচার ও নিরীক্ষা বাধ্যতামূলক।





Source link