Categories
Info

https://www.parthokko.com.bd/


ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান (Management Accounting):

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান হল প্রতিষ্ঠানের ব্যাবস্থাপকদের নিতি নির্ধারন ও সিদ্ধান্ত নেওয়ার কাজে হিসাবের তথ্যগুলো বিশেষ বিন্যাসে ও পদ্ধতিতে প্রস্তুত করার বিজ্ঞান। এর অন্যতম উদ্দেশ্য হল ব্যবস্থাপকরা যেন প্রতিষ্ঠানের সমস্ত কার্যকলাপ সম্পর্কে অবগত থাকতে পারেন এবং উক্ত কার্যকলাপ নিয়ন্ত্রণ ও নিরীক্ষণ করতে পারেন। শিল্প, ব্যবসায়, বাণিজ্য ও নানাবিধ অর্থনৈতিক কর্মকান্ড দ্বারা পরিবেষ্টিত সদা কর্মব্যস্ত এ আধুনিক বিশ্বের হিসাববিজ্ঞানের জগতে ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান একটি আধুনিক ধারণা। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান, হিসাববিজ্ঞানের এমন এক কৌশল বা পদ্ধতি যা ব্যবস্থাপনার প্রতিটি ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ ও নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যমে নীতি নির্ধারণ ও দৈনন্দিন কার্য পরিচালনায় ব্যাপকভাবে সহায়তা করে থাকে।

According to Pandey “The part of accounting system which facilitates the management process of decision making is called management accounting”. অর্থাৎ হিসাববিজ্ঞানের যে শাখা ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সহায়তা করে তাকে ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান বলে।

Robert N. Anthony defined that “Management Accounting is concerned with accounting information that is useful to management”. অর্থাৎ ব্যবস্থাপকীয় হিসাববিজ্ঞান হিসাব সংক্রান্ত এমন তথ্যাবলির সাথে সম্পর্কযুক্ত যা ব্যবস্থাপনার সহায়ক।

উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান (Cost Accounting):

উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান আর্থিক হিসাববিজ্ঞানের একটি শাখা। কোন প্রতিষ্ঠানের পণ্য-সামগ্রী বা সেবার উৎপাদন ব্যয় নিরূপণ, ব্যয় নিয়ন্ত্রণ, বিশ্লেষণ এবং প্রতিবেদন প্রণয়ন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম ও পদ্ধতিকে উৎপাদন ব্যয় হিসাব বলে। আমরা জানি, কোন পণ্য বা সেবা উৎপাদনের জন্য প্রথমে কাঁচামাল ক্রয় করতে হয়। এরপর প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে চ‚ড়ান্ত পণ্য বা সেবা উৎপাদন করা হয়। এ পণ্য বা সেবা ভোক্তার নিকট পৌঁছানো হয় বিক্রি করার লক্ষ্যে। এভাবে কাঁচামাল ক্রয় থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌঁছানোর যাবতীয় ব্যয় নিরূপণ পদ্ধতি ও প্রক্রিয়াকে উৎপাদন ব্যয় হিসাব বলা হয়ে থাকে। নতুন নতুন শিল্পের বিকাশ, শিল্প-কারখানার মধ্যেকার তীব্র প্রতিযোগীতায় টিকে থাকা, কারবার সম্প্রসারণ ইত্যাদি

The Institute of Cost & Management Accountants (ICMA), London এর মতে, “ব্যয় নিয়ন্ত্রণ, মুনাফা নির্ধারণ এবং ব্যবস্থাপনার সিদ্ধান্ত গ্রহণে তথ্য সরবরাহের লক্ষ্যে উৎপাদন ব্যয় নির্ধারণের নীতি, পদ্ধতি ও কৌশলের প্রয়োগকে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান বলা হয়।”

জে. বেটি (J.Betty) এর মতে, “পণ্য, শ্রম ও স্থায়ী সম্পদ রূপান্তরে যে ত্যাগ জড়িত থাকে তার পরিমাপ, লিপিবদ্ধকরণ ও নিয়ন্ত্রণের পরিকল্পিত প্রণালীকে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান বলে।”

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্যঃ

ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান ও উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান হিসাববিজ্ঞানের দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাখা। নিম্নে এদের মধ্যে প্রধান কয়েকটি পার্থক্য উল্লেখ করা হলো-

১। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান হল প্রতিষ্ঠানের ব্যাবস্থাপকদের নিতি নির্ধারন ও সিদ্ধান্ত নেওয়ার কাজে হিসাবের তথ্যগুলো বিশেষ বিন্যাসে ও পদ্ধতিতে প্রস্তুত করার বিজ্ঞান। অন্যদিকে, কোন প্রতিষ্ঠানের পণ্য-সামগ্রী বা সেবার উৎপাদন ব্যয় নিরূপণ, ব্যয় নিয়ন্ত্রণ, বিশ্লেষণ এবং প্রতিবেদন প্রণয়ন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম ও পদ্ধতিকে উৎপাদন ব্যয় হিসাব বলে।

২। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের মূল উদ্দেশ্য হলো পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে ব্যবস্থাপনাকে তথ্য সরবরাহ করা। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের মূল উদ্দেশ্য হলো উৎপাদিত পণ্য বা সেবার ব্যয় নির্ণয় ও ব্যয় নিয়ন্ত্রণ করা।

৩। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে বাস্তব ও পূর্বানুমানভিত্তিক তথ্য সরবরাহ করে থাকে। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান মূলত অতীত ও বর্তমান এর তথ্য সরবরাহ করে থাকে।

৪। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের আওতা ব্যাপক। প্রতিষ্ঠানের যে কোনো বিভাগের যে কোনো বিষয় সম্পর্কে এ হিসাব বিস্তৃত হতে পারে। অন্যদিকে, এ হিসাববিজ্ঞানের আওতা ব্যয় নির্ণয় ও নিয়ন্ত্রণের মধ্যে সীমিত।

৫। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের ক্ষেত্রে গুণগত ও সংখ্যাত্মক উভয় প্রকার তথ্যই ব্যবহৃত হয়। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাবের ক্ষেত্রে শুধুমাত্র সংখ্যাত্মক তথ্য ব্যবহৃত হয়।

৬। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানের ক্ষেত্রে সময়গত কোনো বাধ্যবাধকতা নেই। যখনই প্রয়োজন হবে তখনই এ হিসাবের প্রতিবেদন উপস্থাপিত হতে পারে।
অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাবের মাধ্যমে নির্দিষ্ট সময় পর পর প্রতিবেদন উপস্থাপনের ব্যবস্থা থাকে।

৭। যে কোনো প্রতিষ্ঠানে বিশেষত বৃহৎ প্রতিষ্ঠানের জটিল সিদ্ধান্ত গ্রহণে ব্যবস্থাপনা এটি ব্যবহার করে। অন্যদিকে, শুধু উৎপাদনকারী প্রতিষ্ঠানে এটি ব্যবহৃত হয়।

৮। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞানে মূল বিন্দু হিসেবে বিভিন্ন স্বতন্ত্র অংশ এমনকি ক্ষেত্র বিশেষে সম্পূর্ণ প্রতিষ্ঠানকে বিবেচনা করা হয়। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানে ব্যয় কেন্দ্র, উৎপাদন বিভাগ এবং কার্য প্রক্রিয়া যাকে মূল বিন্দু হিসেবে বিবেচনা করা হয়।





Source link