Categories
Info

আর্থিক ও উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য


আর্থিক হিসাববিজ্ঞান (Financial Accounting):

হিসাববিজ্ঞানের একটি শাখা। অর্থাৎ হিসাববিজ্ঞানের যে শাখায় অর্থনৈতিক এবং আর্থিক তথ্যসমূহ বিনিয়োগকারী, পাওনাদার ও অন্যান্য বাহ্যিক পক্ষসমূহকে সরবরাহ করা হয় তাকে আর্থিক হিসাব বিজ্ঞান বলে। কোন প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনসমূহ লিবিদ্ধ করে নির্দিষ্ট সময় অন্তর ফলাফল ও আর্থিক অবস্থা নির্ণয় করা আর্থিক হিসাববিজ্ঞানের প্রধান কাজ। এই উদ্দেশ্যে, বিভিন্ন আর্থিক বিবরণী, প্রতিবেদন ও বিবৃতি প্রস্তুত করে স্বার্থ সংশ্লিষ্ট পক্ষসমূহকে সরবরাহ করে। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনাকে দৈনন্দিন সিদ্ধান্ত গ্রহণ, ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে।

ব্যবসায়িক লেনদেনগুলোকে হিসাবের প্রাথমিক বইতে লিপিবদ্ধকরণ, খতিয়ানে স্থানান্তরকরণ ও জের নির্ণয় ও স্থিতিপত্র তৈরির মাধ্যমে নির্দিষ্ট দিনে প্রতিষ্ঠানের যাবতীয় সম্পত্তি ও দায়-দেনার পরিমাণ নির্ণয় করার সাথে সাধারণত আর্থিক হিসাববিজ্ঞান জড়িত। ব্যবস্থাপনা হিসাববিজ্ঞান আর্থিক হিসাববিজ্ঞানের এসব মূল তথ্যগুলোকে বিচারবিশ্লেষণ করে ব্যবস্থাপনাকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে

উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান (Cost accounting):

আপনি জেনেছেন, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান আর্থিক হিসাববিজ্ঞানের একটি শাখা। কোন প্রতিষ্ঠানের পণ্য-সামগ্রী বা সেবার উৎপাদন ব্যয় নিরূপণ, ব্যয় নিয়ন্ত্রণ, বিশ্লেষণ এবং প্রতিবেদন প্রণয়ন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম ও পদ্ধতিকে উৎপাদন ব্যয় হিসাব বলে। আমরা জানি, কোন পণ্য বা সেবা উৎপাদনের জন্য প্রথমে কাঁচামাল ক্রয় করতে হয়। এরপর প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে চ‚ড়ান্ত পণ্য বা সেবা উৎপাদন করা হয়। এ পণ্য বা সেবা ভোক্তার নিকট পৌঁছানো হয় বিক্রি করার লক্ষ্যে। এভাবে কাঁচামাল ক্রয় থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত পৌঁছানোর যাবতীয় ব্যয় নিরূপণ পদ্ধতি ও প্রক্রিয়াকে উৎপাদন ব্যয় হিসাব বলা হয়ে থাকে। নতুন নতুন শিল্পের বিকাশ, শিল্প-কারখানার মধ্যেকার তীব্র প্রতিযোগীতায় টিকে থাকা, কারবার সম্প্রসারণ ইত্যাদি

The Institute of Cost & Management Accountants (ICMA), London এর মতে, “ব্যয় নিয়ন্ত্রণ, মুনাফা নির্ধারণ এবং ব্যবস্থাপনার সিদ্ধান্ত গ্রহণে তথ্য সরবরাহের লক্ষ্যে উৎপাদন ব্যয় নির্ধারণের নীতি, পদ্ধতি ও কৌশলের প্রয়োগকে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান বলা হয়।”

জে. বেটি (J.Betty) এর মতে, “পণ্য, শ্রম ও স্থায়ী সম্পদ রূপান্তরে যে ত্যাগ জড়িত থাকে তার পরিমাপ, লিপিবদ্ধকরণ ও নিয়ন্ত্রণের পরিকল্পিত প্রণালীকে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান বলে।”

আর্থিক ও উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্যঃ

উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান আর্থিক হিসাববিজ্ঞানের একটি বর্ধিত অংশ। হিসাববিজ্ঞানের দুটি শাখা হলো উৎপাদন ব্যয় হিসাব ও আর্থিক হিসাব। শিল্প-কারখানার হিসাবের চাহিদা মেটাতে যেয়ে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের উৎপত্তি হয়েছে। আর্থিক ও উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। নির্দিষ্ট সময়ে লেনদেনের উপর ভিত্তি করে সামগ্রিক ফলাফল ও আর্থিক অবস্থা নিরূপণ করার কলাকৌশলকে আর্থিক হিসাববিজ্ঞান বলে। অন্যদিকে, উৎপাদন ব্যয় নির্ণয়, নিয়ন্ত্রণ ও সঠিক সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশ্যে যে হিসাব পদ্ধতি অনুসৃত হয় তাকে উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান বলে।

২। কোন নির্দিষ্ট সময়কালের লাভ-ক্ষতি নির্ণয় ও আর্থিক অবস্থা নিরূপণ করা এর উদ্দেশ্য। অন্যদিকে, উৎপাদন বা সেবার ব্যয় নির্ণয়, নিয়ন্ত্রণ ও
বিক্রয়মূল্য নির্ধারণ করে একক ভিত্তিক লাভ-ক্ষতি নির্ণয় করা এর উদ্দেশ্য।

৩। আর্থিক হিসাববিজ্ঞানের হিসাব ব্যবস্থা ব্যবস্থাপনার সিদ্ধান্ত গ্রহণে প্রকৃত তথ্য ও প্রকৃত অংকের সরবরাহ করে কিন্তু সব ধরণের হিসাব তথ্য দিতে পারে না। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাব ব্যবস্থা ব্যবস্থাপনার সিদ্ধান্তগ্রহণে আংশিক প্রকৃত ও আংশিক অনুমিত তথ্য সরবরাহ করে কিন্তু যাবতীয় তথ্য প্রদানে সক্ষম।

৪। আর্থিক হিসাবের মাধ্যমে লাভ-ক্ষতির যথার্থ কারণ জানা সম্ভব হয় না। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাবের মাধ্যমে মিলকরণ বিবরণী প্রস্তুত করে লাভ-ক্ষতির কারণ নির্ণয় করা সম্ভব।

৫। আর্থিক হিসাববিজ্ঞানে বাণিজ্যিক লেনদেন সংক্রান্ত সকল হিসাব এর আওতাধীন। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানে পণ্য বা সেবার উৎপাদন ও বিক্রয় সংক্রান্ত লেনদেন এর আওতাধীন।

৬। আর্থিক হিসাববিজ্ঞান কোন নিয়ন্ত্রণমূলক ব্যবস্থানেয় না। ফলে অবচয় ও অপচয় বৃদ্ধি পায়। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানে নিয়ন্ত্রণ ব্যবস্থা
থাকায় অবচয় ও অপচয় হ্রাস পায়।

৭। আর্থিক হিসাববিজ্ঞানে শ্রমিক বা যন্ত্রপাতির দক্ষতা পরিমাপের কোন ব্যবস্থা নেই। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানে শ্রমিক ও যন্ত্রপাতির দক্ষতা পরিমাপের ব্যবস্থা আছে।

৮। আর্থিক হিসাববিজ্ঞানে তথ্য সমূহ সমষ্টিগতভাবে উপস্থাপন করা হয়। অন্যদিকে, উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞানে খরচগুলোকে একক ভিত্তিতে উপস্থাপন করা হয়।





Source link