Categories
News

Airtel 5G শুধুমাত্র এই Xiaomi, Redmi এবং Poco ফোনগুলিতে ব্যবহার করা যাবে, অন্য কোনও ফোনে নয়


দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত অক্টোবরের শুরুতে দেশে চালু হয় হাই-স্পিড 5G সেবা। ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Bharti Airtel এখনও পর্যন্ত 25টি শহরে তার 5G Plus পরিষেবা চালু করেছে৷ নতুন বছরে এই তালিকা আরও দীর্ঘ করার প্রতিশ্রুতিও দেন তিনি। কোম্পানির দাবি অনুযায়ী, Airtel-এর 5G Plus পরিষেবা ভারত জুড়ে 2024 সালের মার্চের মধ্যে পাওয়া যাবে। আসুন জেনে নিই যে সম্প্রতি টেলিকম কোম্পানি নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) 5G নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারীদের উচ্চ-গতির নেট পরিষেবা প্রদান করছে। ইতিমধ্যেই বেশিরভাগ স্মার্টফোন Airtel 5G Plus নেটওয়ার্ক সমর্থন করছে। যাইহোক, হ্যান্ডসেট নির্মাতারা সমস্ত 5G ফোনের জন্য একের পর এক সফ্টওয়্যার আপডেটগুলি রোল আউট করছে যাতে ব্যবহারকারীরা উচ্চ-গতির ইন্টারনেট উপভোগ করতে পারে। সেই ক্ষেত্রে, সম্প্রতি জানানো হয়েছে যে এখন থেকে, ব্যবহারকারীরা Xiaomi, Redmi এবং Poco হ্যান্ডসেটের গুচ্ছে Airtel-এর 5G Plus পরিষেবা অ্যাক্সেস করতে পারবেন। মনে রাখবেন যে এই সমস্ত ডিভাইসগুলি প্রাথমিকভাবে একটি ব্র্যান্ডের মালিকানাধীন, এবং সেটি হল Xiaomi৷

এখন থেকে, এয়ারটেলের 5G প্লাস পরিষেবা Xiaomi, Redmi এবং Poco-এর হ্যান্ডসেটগুলিতে সমর্থিত হবে

রিপোর্ট অনুযায়ী, ভারতী এয়ারটেলের 5G নেটওয়ার্ক বর্তমানে Xiaomi, Redmi এবং Poco-এর বেশ কয়েকটি স্মার্টফোনে সমর্থিত হবে। অর্থাৎ ব্যবহারকারীরা এই ডিভাইসগুলি কিনলেই এয়ারটেল লাইটনিং স্পিড ইন্টারনেট পরিষেবা পেতে পারবেন। কোম্পানি ইতিমধ্যেই স্মার্টফোনগুলির জন্য OTA (ওভার-দ্য-এয়ার) আপডেটগুলি রোল আউট শুরু করেছে। এই আপডেটটি তাদের ফোনে ইনস্টল করার পরে, ব্যবহারকারীরা এয়ারটেলের লাইটনিং স্পিড নেট পরিষেবা উপভোগ করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক সেই স্মার্টফোনগুলির তালিকা যা Xiaomi, Redmi এবং Poco থেকে Airtel-এর 5G Plus পরিষেবাকে সমর্থন করবে।

এয়ারটেলের 5G নেটওয়ার্ক Xiaomi, Redmi এবং Poco-এর এই সমস্ত স্মার্টফোনকে সমর্থন করবে

Xiaomi Mi 10

Xiaomi Mi 10i

Xiaomi Mi 10T

Xiaomi Mi 10T Pro

Xiaomi Mi 11 Ultra

Xiaomi Mi 11X Pro

Xiaomi Mi 11X

Poco M3 Pro 5G

Xiaomi Mi 11 Lite NE

পোকো এফ৩ জিটি

Xiaomi Redmi Note 11T 5G

Xiaomi 11T Pro

Xiaomi 11i হাইপারচার্জ

Xiaomi Redmi Note 10T

Xiaomi Redmi Note 11 Pro Plus

Poco M4 Pro 5G

Poco M4 5G

Xiaomi 12 Pro

Xiaomi 11i

Xiaomi Redmi 11 Prime+ 5G

Poco F4 5G

Poco X4 Pro

Xiaomi Redmi K50i

Redmi Note 12 5G

Redmi Note 12 Pro 5G

Redmi Note 12 Pro+ 5G

সেক্ষেত্রে, আপনি যদি উপরের তালিকায় অন্তর্ভুক্ত হ্যান্ডসেটগুলির যে কোনো একটির মালিক হন এবং যদি আপনার ফোনটি এখনও Airtel-এর 5G নেটওয়ার্ক সমর্থন না করে, তাহলে আপনি সম্প্রতি প্রকাশিত সফ্টওয়্যার আপডেট ইনস্টল করে আপনার ফোনে দ্রুততর ইন্টারনেট পেতে পারেন৷ উপভোগ করতে পারবেন৷ কোম্পানি দ্বারা

5G 4G এর চেয়ে প্রায় 20-30 গুণ দ্রুত ইন্টারনেট পরিষেবা প্রদান করবে

এয়ারটেল আরও বলেছে যে ভারতে ব্যবহারকারীরা এখন 4G এর চেয়ে প্রায় 20-30 গুণ দ্রুত ইন্টারনেট অ্যাক্সেস করতে পারে, কোম্পানির পঞ্চম-প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবাগুলির জন্য ধন্যবাদ। সবচেয়ে ভালো ব্যাপার হল এর জন্য ব্যবহারকারীদের 5G সিম কার্ডের প্রয়োজন হবে না। যেহেতু কোম্পানি এখনও আনুষ্ঠানিকভাবে কোনো 5G প্ল্যান লঞ্চ করেনি, ব্যবহারকারীরা তাদের 4G সিমগুলিতে তাদের বিদ্যমান রিচার্জ প্ল্যানগুলির মাধ্যমে এই বিদ্যুৎ-দ্রুত নেট পরিষেবাটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। এর জন্য যা দরকার তা হল পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সংযোগ সহ একটি হ্যান্ডসেট; তবে, এটি এয়ারটেলের 5G পরিষেবা সমর্থন করে কি না তা অবশ্যই পরীক্ষা করা উচিত।

Airtel-এর 5G রিচার্জ প্ল্যান সাশ্রয়ী মূল্যে লঞ্চ করা যেতে পারে

ঘটনাক্রমে, যেহেতু এয়ারটেল ভারতের বিভিন্ন শহরে 5G প্লাস পরিষেবা কভারেজ চালু করতে দ্রুত এগিয়ে চলেছে, 5G পরিকল্পনাটি আগামী কয়েক মাসের মধ্যে চালু হবে বলে আশা করা যেতে পারে। উল্লেখ্য যে কোম্পানিটি গত 3 মাস ধরে ভারত জুড়ে তার 5G পরিষেবা ছড়িয়ে দিতে খুব ব্যস্ত ছিল। কিন্তু পঞ্চম-প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্কের আবির্ভাব সত্ত্বেও, টেলকো এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি যে ভারতীয়দের 5G পরিকল্পনার জন্য কত টাকা দিতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এয়ারটেল সহ কোনও টেলিকম সংস্থা সারা দেশে 5G রোলআউট শেষ না হওয়া পর্যন্ত এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেবে না। যাইহোক, বেশ কিছু রিপোর্টে ইতিমধ্যেই দাবি করা হয়েছে যে, এয়ারটেল গ্রাহকদের জন্য সাশ্রয়ী মূল্যে 5G প্ল্যান চালু করবে, যদিও দাম 4G-এর থেকে কিছুটা বেশি হয়। বাস্তবে কী হবে, তা সময়ই বলতে পারবে।





Source link