Categories
Tips and Tricks

৮ হাজার টাকার কমে Poco C50 নাকি Realme C30s নাকি Redmi A1 বেছে নেবেন, জেনে নিন


বেশিরভাগ ব্র্যান্ড যখন 5G কানেক্টিভিটির মোবাইল আনছে, তখন গ্রাহকদের চাহিদাকে মাথায় রেখে Poco সম্প্রতি একটি এন্ট্রি-লেভেল হ্যান্ডসেট লঞ্চ করেছে ভারতের বাজারে। আমরা কথা বলছি গত ৩রা জানুয়ারি এদেশে আত্মপ্রকাশ করা Poco C50 স্মার্টফোনের প্রসঙ্গে। এটিকে অতিশয় সস্তায় অর্থাৎ মাত্র ৬,৯৯৯ টাকার প্রারম্ভিক মূল্যে লঞ্চ করা হয়েছে। দেখতে গেলে এই একই প্রাইস রেঞ্জে ইতিমধ্যে দুটি মডেল ‘বেস্ট সেলার’ হিসাবে যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। এগুলি হল – ৬ই সেপ্টেম্বর আগত Redmi A1 এবং ১৪ই সেপ্টেম্বর লঞ্চের দেখা মুখ Realme C30s। এক্ষেত্রে উক্ত দুটি মডেল নবাগত Poco C50 -কে কড়া টক্কর দেবে বলে মনে করা হচ্ছে। কেননা ডিভাইসগুলি দাম ও ফিচার অনেকাংশে এক সমান। উদাহরণস্বরূপ – Poco ও Redmi ব্র্যান্ডিংয়ের ফোন দুটি একই প্রসেসর অর্থাৎ মিডিয়াটেক হেলিও এ২২ চিপসেট, অনুরূপ ডিসপ্লে সাইজ ও পরিমাপের সাথে এসেছে। এছাড়া উল্লেখিত তিনটি মডেলেই – HD+ ডিসপ্লে প্যানেল, ৮ মেগাপিক্সেলের মুখ্য রিয়ার সেন্সর, ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা ও ১০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ব্যাটারি পাওয়া যাবে। ফলে দাম ও ফিচারের মধ্যে সূক্ষ্ম পার্থক্য থাকার কারণে নতুন নাকি বিদ্যমান কোন ফোনটি কেনা অধিক যুক্তিযুক্ত হবে এই বিষয়ে বিভ্রান্তি দেখা দিতেই পারে। তাই আজ আমরা Poco C50, Realme C30s এবং Redmi A1 স্মার্টফোন তিনটির মধ্যে দাম ও ফিচার-কেন্দ্রিক তুলনামূলক আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছি।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : ডিসপ্লে, সেন্সর

পোকো সি৫০ স্মার্টফোনের সামনে দেখা যাবে ৬.৫২ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল, যা ৭২০ x ১৬০০ পিক্সেল রেজোলিউশন এবং ১২০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট অফার করবে। সিকিউরিটির জন্য এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

রিয়েলমি সি৩০এস ফোনে ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস LCD ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন ডিউ-ড্রপ নচ স্টাইলের এবং এটি ৬০ হার্টজ রিফ্রেশ রেট ও ১৬.৭ মিলিয়ন কালার অফার করে। একই সাথে ডিভাইসটি ফ্লাট এজ সহ এসেছে এবং ৮৮.৭% স্ক্রিন-টু-বডি রেশিও সাপোর্ট করে। আবার ইউজারদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

নবাগত রেডমি এ১ স্মার্টফোনে ৬.৫২-ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন ডিউ-ড্রপ নচ স্টাইলের এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও ও ৪০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এর সেন্সর বিভাগে অ্যাক্সেলেরোমিটার অন্তর্ভুক্ত।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য পোকো সি৫০ স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর আছে। এটি অ্যান্ড্রয়েড ১২ গো এডিশন অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। ডিভাইসটি ৩ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং ৩২ জিবি রম সহ এসেছে। যদিও মাইক্রো এসডি কার্ডের সাহায্যে এর ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো সম্ভব।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, রিয়েলমি সি৩০এস স্মার্টফোন ইউনিসক এসসি৯৮৬৩এ (UNISOC SC9863A) প্রসেসর এবং পাওয়ারভিআর রগ জিই৮৩২২ (PowerVR Rogue GE8322) জিপিইউ সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই গো এডিশন কাস্টম স্কিনে রান করে। এই হ্যান্ডসেটে ৪ জিবি পর্যন্ত র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ বর্তমান।

পারফরম্যান্সের জন্য, রেডমি এ১ ফোনে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি ২ জিবি LPDDR4x র‍্যাম এবং ৩২ জিবি eMMC 5.1 স্টোরেজ সহ এসেছে৷ তবে নিম্ন-স্তরের হার্ডওয়্যারের সাথে আসার কারণে, হ্যান্ডসেটটি নেয়ার-স্টক অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করবে এবং সংস্থার নিজস্ব এমআইইউআই (MIUI) কাস্টম স্কিন ছাড়াই এসেছে।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : ক্যামেরা সেটআপ

পোকো সি৫০ স্মার্টফোনে LED ফ্ল্যাশ সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। যার মধ্যে প্রাইমারি সেন্সরটি ৮ মেগাপিক্সেলের এবং সেকেন্ডারি সেন্সরটি হল একটি এআই লেন্স। এই রিয়ার ক্যামেরাগুলি ১০৮০পিক্সেল রেজোলিউশন ভিডিও রেকর্ড করতে সক্ষম। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য থাকছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, রিয়েলমি সি৩০এস স্মার্টফোনে ৮ মেগাপিক্সেলের AI রিয়ার ক্যামেরা উপস্থিত, যা ৩০ এফপিএস রেটে ১০৮০ পিক্সেল রেজোলিউশন পর্যন্ত ভিডিও রেকর্ডিংয়ে সমর্থ। এছাড়া এই রিয়ার সেন্সরটি – বিউটি ফিল্টার, এইচডিআর, প্যানোরামিক ভিউ, পোর্ট্রেট, টাইমল্যাপস, এক্সপার্ট মোড এবং সুপার নাইট মোডের মতো একাধিক ক্যামেরা ফিচার সাপোর্ট করে। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে একটি ৫ মেগাপিক্সেলের AI সেলফি ক্যামেরা রয়েছে, যা ৩০ এফপিএস রেটে ৭২০ পিক্সেল রেজোলিউশন পর্যন্ত ভিডিও রেকর্ডিং করার ক্ষমতা রাখে এবং বিউটি ফিল্টার, এইচডিআর -এর মতো বৈশিষ্ট্য অফার করে৷

ফটোগ্রাফির জন্য রেডমি এ১ স্মার্টফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর। আর ডিভাইসের সামনে একটি ৫ মেগাপিক্সেলের সেলফি শ্যুটার দেওয়া হয়েছে।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

পোকো সি৫০ স্মার্টফোনের ব্যাটারি ক্ষমতা সম্পর্কে বলতে গেলে, এটি ১০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে। আর ডিভাইসটির কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে – ৪জি, ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএস এবং মাইক্রো ইউএসবি পোর্ট।

পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি সি৩০এস স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে। কানেক্টিভিটির জন্য এই হ্যান্ডসেটে – ২.৪ গিগাহার্টজ ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.২, ডুয়াল-সিম স্লট, মাইক্রো-এসডি স্লট, জিপিএস, গ্লোনাস এবং ৩.৫ মিমি হেডফোন জ্যাক পাওয়া যাবে।

পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি এ১ স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১০ ওয়াট চার্জিং সাপোর্ট করে। আর, কানেক্টিভিটির জন্য রেডমির এ-সিরিজ অন্তর্গত এই হ্যান্ডসেটে – ডুয়াল-সিম ৪জি, সিঙ্গেল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.০, GNSS, একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক এবং একটি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট সামিল রয়েছে।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : পরিমাপ

পোকো সি৫০ স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৯x৭৬.৮x৯.১ মিমি এবং ওজন ১৯২ গ্রাম।

রিয়েলমি সি৩০এস স্মার্টফোনের পরিমাপ ১৬৪.২x৭৫.৭x৮.৫ মিমি এবং ওজন ১৮৬ গ্রাম।

রেডমি এ১ স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৯x৭৬.৫x৯.১ মিমি এবং ওজন ১৯২ গ্রাম।

Poco C50 vs Realme C30s vs Redmi A1 : দাম

এদেশের বাজারে পোকো সি৫০ স্মার্টফোনকে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে এসেছে। এক্ষেত্রে ২ জিবি র‌্যাম + ৩২ জিবি স্টোরেজ এবং ৩ জিবি র‌্যাম + ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে যথাক্রমে ৬,৯৯৯ টাকা ও ৭,২৯৯ টাকা। এটিকে রয়েল ব্লু এবং কান্ট্রি গ্রিন কালার বিকল্পের মধ্যে বেছে নেওয়া যাবে।

ভারতে রিয়েলমি সি৩০এস স্মার্টফোনকেও দুটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছিল। যার মধ্যে, ২ জিবি র‍্যাম + ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৭,৪৯৯ টাকা। আর, ৪ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ মডেলটির দাম ৮,৯৯৯ টাকায়। এটি দুটি কালার বিকল্পে এসেছে – স্ট্রাইপ ব্লু এবং স্ট্রাইপ ব্ল্যাক।

ভারতের বাজারে রেডমি এ১ স্মার্টফোনকে ২ জিবি র‍্যাম এবং ৩২ জিবি স্টোরেজ যুক্ত একক কনফিগারেশনে লঞ্চ করা হয়, যার দাম থাকছে ৬,৪৯৯ টাকা। এটিকে লাইট ব্লু, ক্লাসিক ব্ল্যাক বা লাইট গ্রীন কালার বিকল্পে পাওয়া যাবে।



Source link