Categories
News

UIDAI কোনও নথি ছাড়াই আধার কার্ডের ঠিকানা আপডেট করতে দেবে, জানুন কীভাবে


‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI সম্প্রতি আধার কার্ডে ঠিকানা আপডেট বা পরিবর্তন করার জন্য একটি নতুন প্রক্রিয়া চালু করেছে। এখনও অবধি ঠিকানা পরিবর্তনের প্রমাণ হিসাবে নথি আপলোড করতে আধার কার্ডের প্রয়োজন ছিল। কিন্তু এই নতুন প্রক্রিয়ার মাধ্যমে, আধার কার্ডধারীরা সহজেই কোনও ঠিকানা প্রমাণ এবং প্রয়োজনীয় নথি ছাড়াই আধার কার্ডের ঠিকানা পরিবর্তন বা আপডেট করতে পারবেন।

আরও বিস্তারিতভাবে, UIDAI এখন যেকোনো আধার কার্ড ধারককে তার পরিবারের প্রধান (HOF)-এর সম্মতিতে তার আধার কার্ডের ঠিকানা অনলাইনে আপডেট করার অনুমতি দেবে। এই নতুন প্রক্রিয়াটি মূলত তাদের জন্য শুরু হয়েছে যারা নতুন চাকরি বা ব্যক্তিগত কারণে তাদের বাড়ি বা শহর পরিবর্তন করতে বাধ্য হয়েছেন। এর জন্য ধন্যবাদ, যেকোনো ভারতীয় কোনো নথি জমা না করেই কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করে তাদের ঠিকানা আপডেট করতে পারে।

তার নির্দেশিকাতে, UIDAI বলেছে, “আত্মীয়-স্বজন যেমন সন্তান, পত্নী, পিতামাতা ইত্যাদি যাদের নামে কোনো ঠিকানার প্রমাণ নেই, তারাও তাদের আত্মীয়দের আধার কার্ড দেখিয়ে তাদের ঠিকানা আপডেট করতে পারেন।” ঘটনাক্রমে, এই নতুন বিকল্পটি UIDAI-এর ঠিকানা যাচাইকরণ পদ্ধতি ‘রিকোয়েস্ট আধার ভ্যালিডেশন লেটার’ বিকল্পের সাথে উপস্থিত রয়েছে।

আধার কার্ডে ঠিকানা পরিবর্তনের প্রক্রিয়াটি সম্পর্কের প্রমাণ বা সম্পর্কের প্রমাণ জমা দিয়ে করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আবেদনকারী এবং এইচওএফ উভয়ের নাম বহনকারী যেকোন নথি যেমন – রেশন কার্ড, মার্কশিট, বিবাহের শংসাপত্র, পাসপোর্ট সম্পর্কের প্রমাণ হিসাবে জমা দেওয়া যেতে পারে। এর পরে HoF কে OTP ভিত্তিক প্রমাণীকরণের মাধ্যমে যেতে হবে। কিন্তু যদি আধার কার্ডধারীর কোনো লিঙ্কেজ প্রমাণ না থাকে, তাহলে আবেদনকারীকে UIDAI-এর পোর্টালে HOF-এর দ্বারা একটি স্ব-ঘোষণা ফর্ম জমা দিতে হবে। এই বিষয়ে, UIDAI নিশ্চিত করেছে যে 18 বছরের বেশি বয়সী যে কোনও ব্যক্তি এইচওএফ হতে পারেন।

আধার কার্ডে ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন? (কীভাবে আধার কার্ডে ঠিকানা পরিবর্তন করবেন?)

1. আধার কার্ডে ঠিকানা আপডেট বা পরিবর্তন করতে, প্রথমে ‘মাই আধার’ পোর্টালে যান। অথবা এই লিঙ্কে ক্লিক করুন – https://myaadhaar.uidai.gov.in।

2. এখন পোর্টালে যান এবং ঠিকানা আপডেট বিভাগের অধীনে নতুন বিকল্পটি নির্বাচন করুন।

3. এখানে আপনাকে HoF-এর আধার নম্বর লিখতে বলা হবে। যাইহোক, HOF-এর ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বজায় রাখার জন্য, তার/তার আধার কার্ডে থাকা কোনও তথ্য স্ক্রিনে প্রদর্শিত হবে না।

4. এখন HOF-এর আধার নম্বর সফলভাবে যাচাই করার পরে, আপনাকে লিঙ্কেজ প্রমাণ নথি আপলোড করতে বলা হবে।

5. এখন আপনাকে পেমেন্ট পোর্টালে রিডাইরেক্ট করা হবে। যেখানে ঠিকানা আপডেট পরিষেবার জন্য 50 টাকা চার্জ ফি দিতে হবে।

6. পেমেন্ট সম্পূর্ণ করার পর, একটি ‘সার্ভিস রিকোয়েস্ট নম্বর’ (SRN) শেয়ার করা হবে এবং HOF-এর নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ঠিকানা অনুরোধ এসএমএস পাঠানো হবে।

7. এখন HOF-কে এই ঠিকানার অনুরোধ অনুমোদন করতে হবে। এবং SRN বিজ্ঞপ্তি প্রাপ্তির তারিখ থেকে 30 দিনের মধ্যে ‘My Aadhaar’ পোর্টালে লগ ইন করে HOF-কে সম্মতি দিন। এর পরই ঠিকানা আপডেটের প্রক্রিয়া সম্পন্ন হবে।

দ্রষ্টব্য: যদি HOF SRN বিজ্ঞপ্তি প্রাপ্তির তারিখ থেকে 30 দিনের মধ্যে ঠিকানা ভাগ করতে অস্বীকার করে, বা পোর্টালের মাধ্যমে অনুরোধটি ‘গ্রহণ’ বা ‘প্রত্যাখ্যান’ না করে, পুরো প্রক্রিয়াটি স্থগিত করা হবে। পরে এসএমএস করে এ বিষয়ে জানানো হবে। এই বিষয়ে, UIDAI আরও একটি বিষয় স্পষ্ট করেছে যে যদি ঠিকানা আপডেট করার প্রক্রিয়া HOF দ্বারা প্রত্যাখ্যান করা হয় তবে আবেদনকারীকে কোনও ফেরত দেওয়া হবে না।





Source link