Categories
Mobile Mobile price BD

এই ৭২টি অঞ্চলে পাওয়া যাচ্ছে Jio 5G পরিষেবা, আপনার হাতে 5G ফোন থাকলে দেখে নিন লিস্ট


ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদির উপস্থিতিতে গত ১লা অক্টোবর এদেশে 5G ইন্টারনেট পরিষেবা চালু হয়েছিল। আর এই আনুষ্ঠানিক ঘোষণার ঠিক ৩দিন পর থেকেই Reliance Jio সমগ্র ভারত জুড়ে একাধিক শহর তথা অঞ্চলে বিক্ষিপ্তভাবে তাদের True 5G পরিষেবা চালু করতে শুরু করে। এমনকি গতকাল অর্থাৎ ৬ই জানুয়ারি টেলিকম জায়ান্টটি আরও চারটি শহরে তাদের 5G পরিষেবা রোলআউট করেছে। সর্বোপরি, গত অক্টোবর থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে মুকেশ আম্বানির এই সংস্থাটি মোট ৭২ টি শহর এবং অসংখ্য জেলাকে তাদের ৫তম প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্কিং পরিষেবার আওতায় নিয়ে চলে এসেছে। আর চলতি বছরে মধ্যে ভারতের প্রত্যেকটি প্রান্তে 5G নেটওয়ার্কের শিকড় ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে। এক্ষেত্রে আপনার শহরটিও এই তালিকায় ইতিমধ্যেই সামিল হয়েছে কিনা তা যদি এখনো না জেনে থাকেন, তবে আমাদের এই প্রতিবেদনটি দেখে নিন। কারণ আজ আমরা অক্টোবরে 5G চালু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত কোন কোন শহর এবং এলাকাতে Jio True 5G নেটওয়ার্ক উপলব্ধ করা হয়েছে তার একটি টাইমলাইন প্রদান করবো৷

২০২২ সালের অক্টোবরে ছয়টি শহরে লঞ্চ হয়েছিল Jio True 5G

গত বছর ৪ঠা অক্টোবর রিলায়েন্স জিও তাদের ট্রু ৫জি পরিষেবাকে প্রথমবারের মতো দেশের ৪টি বড় মেট্রো শহরে চালু করেছিল, যথা – দিল্লি, মুম্বাই, বারাণসী এবং কলকাতা। আর এই একই মাসের ২২ তারিখে – নাথদ্বারা এবং চেন্নাইতে ট্রু ৫জি পরিষেবা রোলআউট করা হয়।

২০২২ সালের নভেম্বরে Jio True 5G রোলআউট হয়েছে এমন শহরের তালিকা

মুকেশ আম্বানি পরিচালিত টেলিকম সংস্থাটিকে, নভেম্বর মাস জুড়ে সবথেকে বেশি সংখ্যক অঞ্চলে ৫জি রোলআউট করতে দেখা গেছে। যেমন, ১০ই বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে ট্রু ৫জি পরিষেবা চালু করা হয়। ঠিক একদিন পরই অর্থাৎ ১১ই নভেম্বর – গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ এবং ফরিদাবাদে ৫জি নেটওয়ার্কের প্রাপ্যতা প্রসারিত করা হয়েছিল। ২৩শে নভেম্বর পুনেতে ৫জি চালু করা হয়। আর ২৫শে নভেম্বর গুজরাটের ৩৩টি জেলাতেই ৫জি উপলব্ধ করার কাজ সম্পন্ন করেছিল জিও৷

২০২২ সালের ডিসেম্বরে এই শহরগুলিতে রোলআউট হয় Jio True 5G

ডিসেম্বরে, ভারতের বহু ছোট এবং বড় শহরে ৫জি টাওয়ার বসানোর কাজ শেষ করা হয়। যার দরুন ১৪ই ডিসেম্বর থেকে – মধ্যপ্রদেশের উজ্জয়িন মন্দির ৫জি পরিষেবার আওতায় চলে আসে। আবার ২০ই ডিসেম্বর – কোচি এবং গুরুভায়ুর মন্দির সংলগ্ন অঞ্চলে চালু হয়েছিল ট্রু ৫জি। আর ২৬শে ডিসেম্বরে – তিরুমালা, বিজয়ওয়াড়া, বিশাখাপত্তনম এবং গুন্টুর শহরে সম্প্রসারণ করা হয় ৫জি নেটওয়ার্কের প্রাপ্যতাকে।

এই একই মাসে ভারতবাসী প্রথমবারের জন্য মাল্টি-সিটি ৫জি রোলআউটও চাক্ষুস করেছিল। টেলিকম জায়ান্টটি ২৮শে ডিসেম্বর একত্রে ১১টি শহরে তাদের ট্রু ৫জি পরিষেবা রোলআউট করে৷ এই তালিকায় সামিল রয়েছে – লখনউ, ত্রিবান্দ্রম, মাইসুরু, নাসিক, ঔরঙ্গাবাদ, চণ্ডীগড়, মোহালি, পঞ্চকুলা, জিরাকপুর, খারার এবং দেরাবাসি৷ আর পরবর্তী দিনই অর্থাৎ ২৯শে ডিসেম্বর ভোপাল এবং ইন্দোরও এই তালিকায় জায়গা পেয়েছিল।

২০২৩ সালের জানুয়ারিতে এই শহরগুলিতে Jio True 5G রোলআউট হয়

নতুন বছর শুরু হতে না হতেই আবারো ৫জি পরিষেবা বন্টনের কাজে লেগে গিয়েছে জিও। যার দরুন ৫ই জানুয়ারী ভুবনেশ্বর ও কটক শহরে ৫জি পরিষেবা রোলআউট হয়। আর গতকাল অর্থাৎ ৬ই জানুয়ারী থেকে – জব্বলপুর, গোয়ালিয়র, লুধিয়ানা ও শিলিগুড়ি নিবাসীরা ৫জি নেটওয়ার্ক অ্যাক্সেস করার সুযোগ হাতের মুঠোয় পেয়ে গেছেন।

২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সারা ভারত জুড়ে True 5G পরিষেবা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনায় Jio

ভারতের প্রথম সারির টেলিকম অপারেটর রিলায়েন্স জিও, ২০২৩ সালের শেষার্ধের মধ্যে প্যান ইন্ডিয়া ভিত্তিক ৫জি বন্টনের কাজ সম্পন্ন করার সংকল্প নিয়েছে। আরো সোজা ভাষায় বললে, ডিসেম্বর মাসের মধ্যে ভারতের প্রতিটি শহর এবং ছোট-বড় অঞ্চলে ট্রু ৫জি পরিষেবাকে উপলব্ধ করার পরিকল্পনা করছে জিও৷ এক্ষেত্রে সংস্থার দাবি – জিও ট্রু ৫জি পরিষেবা, ব্যবহারকারীদের “প্রযুক্তির রূপান্তরমূলক সুবিধা” (transformational benefits of technology) প্রদান করবে।

Jio True 5G ওয়েলকাম অফার

প্রসঙ্গত, যেসকল রিলায়েন্স জিও গ্রাহকেরা জিও ট্রু ৫জি পরিষেবা প্রদানযোগ্য এলাকায় বসবাস করছেন এবং ৫জি-এনাবল স্মার্টফোন ব্যবহার করেন, তাদের জন্য ‘৫জি ওয়েলকাম’ অফারের অংশ হিসাবে টেলিকম জায়ান্টটি – অতিরিক্ত খরচ ছাড়াই ১জিবিপিএস+ গতিতে আনলিমিটেড ৫জি ডেটা অফার করবে বলে জানিয়েছে।



Source link