Categories
News

একজনের বউকে অন্যজনের সিঁদুর পরিয়ে দেওয়ার ভিডিওটি স্ক্রিপ্টেড


সম্প্রতি, “পিছে তো দেখো” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত ভিডিওপোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে।পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

যা দাবি করা হচ্ছে

ভিডিওতে দেখা যাচ্ছে বর-কনে স্টেজে বসে আছে। বর অন্যদিকে তাকিয়ে আছে। সুযোগ বুঝে অন্য একটি ছেলে সেটেজে উঠে কনের মাথায় সিঁদুর পরিয়ে কনেকে নিয়ে পালিয়ে যাচ্ছে। এই ভিডিওটিকে বাস্তব কোনো বিয়ের ঘটনায় কনের প্রেমিক দ্বারা কনেকে সিঁদুর পরিয়ে তাকে নিয়ে পালিয়ে যাওয়ার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, বিয়ের আসরে বরের অগোচরে কনের প্রেমিক দ্বারা কনের মাথায় সিঁদুর পরানোর দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব কোনো বিয়ে বাড়ির ঘটনা নয় বরং এটি কিছু অভিনয়শিল্পীর মাধ্যমে মঞ্চায়িত বিনোদনমূলক একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চে গত ৭ জুলাই Divya Vikram নামের একটি ফেইসবুক পেজে “Before Jayamala, Lover put sindur on the bride’s head in film style, but what happened to the poor man was very bad. (হিন্দি থেকে অনুদিত)” শীর্ষক ক্যাপশনে আসল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Divya Vikram পেইজের অ্যাবাউটে গেলে দেখতে পাওয়া যায়, তারা নিজেদেরকে ভিডিও ক্রিয়েটর হিসেবে পরিচয় দিচ্ছেন।

Divya Vikram এ খুঁজে পাওয়া এই ভিডিওটির কমেন্টে অভিনয়ের ভিডিওটির আরও একটি অংশ খুঁজে পাওয়া যায়।  সেখানে দেখা যায়, স্টেজে কনের প্রেমিক ছাড়াও আরও একজন উঠে আসে এবং কনের পাশে দাঁড়িয়ে থাকা মেয়েটিকে সিঁদুর পরিয়ে দিতে থাকে।

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চে Vikram Mishra নামে আরেকটি পেইজে ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

ঐ পেইজের Intro-তে গেলে দেখা যায় Vikram Mishra নামে ব্যাক্তিটি নিজেকে Artist, Producer, Actor বলে পরিচয় দিচ্ছেন।

যা থেকে খুব সহজেই ধারণা করা যায়, তার পেইজে আপলোডকৃত প্রত্যেকটি ভিডিও কাল্পনিক গল্পের উপর নির্মিত। 

আলোচিত ভিডিওটির ব্যাকগ্রাউন্ডের সাথে Vikram Mishra পেইজে আপলোডকৃত আরও একটি ভিডিওর ব্যাকগ্রাউন্ডের হুবুহু মিল খুঁজে পাওয়া যায়। 

Divya Vikram ও Vikram Mishra পেইজ দু’টি পর্যবেক্ষণ করে দেখা যায় দু’টি পেইজ একই ব্যক্তি দ্বারা পরিচালিত হচ্ছে। 

পরবর্তীতে, Vikram Mishra নামটি সার্চ করে newsmobile.in-এ “Fact Check: Staged Video of a Bride Running Off with Lover Shared as Real” শীর্ষক শিরোনামে একটি ফ্যাক্ট চেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়েছে, “Vikram had confirmed to NewsMobile that the videos on his page were scripted and made for entertainment purposes” অর্থাৎ, Vikram জানিয়েছেন এই ভিডিওটি একটি পূর্ব পরিকল্পিত ভিডিও, এবং শুধুমাত্র বিনোদনের উদ্দ্যেশ্যে এই ভিডিও বানানো হয়েছে।

Divya Vikram ও Vikram Mishra দুটি চ্যানেলই পর্যবেক্ষণ করে দেখা যায়, এ ধরণের একাধিক ভিডিও তাদের পেইজে রয়েছে। তবে ভিডিওগুলো যে স্ক্রিপ্টেড, বাস্তব নয়- এব্যাপারে কোনো ডিসক্লেইমার তাদের পেইজে দেওয়া নেই। 

মূলত, Divya Vikram নামে একটি ফেসবুক পেইজ নানা ধরণের কমেডি ভিডিও বানিয়ে তাদের পেইজে আপলোড করে। তেমনই একটি ভিডিও ছিলো বিয়ের আসরে বরের চোখে ধুলো দিয়ে প্রেমিক দ্বারা কনের মাথায় সিঁদুর পরিয়ে দেওয়ার এই ভিডিওটি। উক্ত ভিডিওটির কিছু অংশ কেটে নিয়ে একটি আসল বিয়ে বড়ির ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, Divya Vikram ফেসবুক পেইজের আরও একটি বিনোদনমূলক ভিডিওকে বাস্তব ঘটনা দাবিতে ভারতে ছড়িয়ে পড়লে ভারতীর ফ্যাক্টচেক প্রতিষ্ঠান ‘The Logical Indian” ও সংবাদ মাধ্যম ‘The Indian Express’ ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

প্রসঙ্গত, পূর্বেও এক প্রেক্ষাপটের ভিডিওকে অন্য কোনো প্রেক্ষাপটের ভিডিও দাবিতে ছড়ানো গুজবকে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, পূর্ব-পরিকল্পিত স্ক্রিপ্টে ধারণকৃত বিনোদনমূলক ভিডিওকে বর্তমানে বাস্তব একটি বিয়ে বাড়ির ঘটনা দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link