Categories
News

মেসি নয়, পেলের নামে স্টেডিয়াম নামকরণ করার প্রস্তাব দিয়েছেন ফিফা প্রেসিডেন্ট 


সম্প্রতি “মেসির বিশ্বকাপ জয়কে স্বরণীয় করে রাখতে, বিশ্বের সকল দেশের একটি করে স্টেডিয়াম মেসির নামে নামকরণ করার প্রস্তাব দিয়েছে ফিফা।” শীর্ষক মন্তব্যটি ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর বক্তব্য দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে।

একই বক্তব্য নেইমারের নাম ব্যবহার করেও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিফা প্রেসিডেন্ট এমন মন্তব্য করেননি বরং পেলেকে স্মরণীয় করে রাখতে বিশ্বের সকল দেশের একটি করে স্টেডিয়াম পেলের নামে নামকরণ করার প্রস্তাব দিয়েছেন তিনি। 

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে গত ২৯ ডিসেম্বর (২০২২) ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা যান। গত ০২ জানুয়ারী সান্তোস স্টেডিয়ামে তাঁর শেষকৃত্য অনুষ্ঠানের দিনক্ষণ ঠিক হয়। 

উক্ত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। সেখানে তার দেওয়া বক্তব্য ঘিরে আলোচিত দাবিটি ছড়িয়ে পড়েছে। 

কিওয়ার্ড সার্চের মাধ্যমে ফিফার ওয়েবসাইটে গত ০২ জানুয়ারী “Gianni Infantino attends Pelé memorial, suggests all Member Associations name a stadium after Brazil legend ” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনে বলা হয়, “জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ফিফা বিশ্বের ২১১টি সদস্য অ্যাসোসিয়েশনের প্রত্যেককে পেলের স্মৃতিতে প্রতিটি খেলায় এক মিনিট নীরবতা পালন করতে বলেছে। তিনি বলেন, তিনি এও পরামর্শ দেবেন যে ফিফা প্রত্যেক সদস্য অ্যাসোসিয়েশনকে তাদের দেশের অন্তত একটি স্টেডিয়ামের নাম পেলের নামে রাখতে বলবেন।”

একই তথ্য এসেছে আন্তর্জাতিক অন্যান্য গণমাধ্যমেও (Marca, ESPN)। 

অর্থাৎ, ফিফা প্রেসিডেন্ট তার বক্তব্যে মেসির নামে স্টেডিয়াম নামকরণ করা শীর্ষক কোনো কথা বলেননি। বরং তিনি পেলের নামে স্টেডিয়াম নামকরণ করার প্রস্তাব দিয়েছেন।

মূলত, গত ২৯ ডিসেম্বর ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে মৃত্যুবরণ করেন। ০২ জানুয়ারি পেলের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “ফিফা বিশ্বের ২১১টি সদস্য অ্যাসোসিয়েশনকে তাদের দেশের অন্তত একটি স্টেডিয়ামের নাম পেলের নামে রাখতে পরামর্শ দেবেন।” তার এই বক্তব্যে পেলের নাম পরিবর্তন করে মেসি ও নেইমারের নামে স্টেডিয়াম নামকরণের ভিন্ন ভিন্ন দুইটি দাবি ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ফিফা প্রেসিডেন্টের প্রস্তাবের পর মধ্য আটলান্টিকের দ্বীপপুঞ্জ দেশ কেপভার্দে তাদের জাতীয় স্টেডিয়ামের নাম পাল্টে পেলের নামে রাখবে বলে ঘোষণা এসেছে। দেশটির প্রধানমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন। ১৫ হাজার আসনের এই স্টেডিয়াম দেশটির জাতীয় স্টেডিয়াম।

সুতরাং, ফিফা প্রেসিডেন্টের পেলের নামে স্টেডিয়াম নামকরণ করার প্রস্তাব দেওয়ার বক্তব্যকে মেসি ও নেইমারের নামে স্টেডিয়াম নামকরণ করার প্রস্তাব দেওয়ার বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র



Source link